বুধবার, ২৪ নভেম্বর, ২০২১

প্রতিটি ব্যবসার ৫টি মৌলিক দিক রয়েছে

প্রতিটি ব্যবসার ৫টি অন্যতম দিক (The 5 parts to every business: The personal MBA by Josh Kaufman).

উদ্যোক্তা এবং বাণ্যিজ্য বিষয়ক বিশেষজ্ঞ পল ফ্রিট বলেন, ‘ব্যবসা মানে অর্থ তৈরির একটা প্রক্রিয়া তৈরি করা, যে প্রক্রিয়ায় বারবার অর্থ তৈরি হতে থাকবে। এছাড়া বাদ বাকি সবকিছু বলা চলে শখ হিসাবে।’

মোটামুটিভাবে বলা যায়, একটি ব্যবসা হচ্ছে পুনরাবৃত্তিযোগ্য একটি প্রক্রিয়া যা:
১। মূল্যবান কিছু তৈরি করে এবং বিতরণ করে . . .
২। লোকজন চায় বা তাদের প্রয়োজন আছে এমন কিছু . . .
৩। এর বিনিময়ে লোকজন একটা দাম দিতে ইচ্ছুক . . .
৪। পণ্য বা সেবাটা কোন না কোনভাবে গ্রাহকের চাহিদা ও প্রত্যাশা পূরণ করে . . .
৫। ব্যবসা এমন হতে হবে যাতে করে যথেষ্ট মুনাফা নিয়ে আসে, কারণ ব্যবসাকে সার্থকভাবে চালিয়ে নিতে মালিকদের মুনাফার দরকার আছে।

আপনি একটি একক উদ্যোগ বা কোটি টাকার কোম্পানি চালাচ্ছেন কিনা তা বিবেচ্য নয়। এই পাঁচটি বিষয়ের যেকোনো একটিকে দূরে সরালে দেখবে আপনার আর কোন ব্যবসা নেই। আপনি আর যাই করেন, আপনার উদ্যোগ যদি অন্যদের জন্য গুণগত মান তথা ভ্যালু তৈরি না করে তবে ব্যবসা নয়; বরং শখ। এমবিএ পাঠ করার সুবিধা একটা আছে। কিন্তু এখানে আপনি যা কিছু শিখবেন, তা অন্য কোথাও পাবেন না।

একটা উদ্যোগ যদি অন্যদের জন্য গুণগত মান তথা ভ্যালু তৈরি না করে তবে তা ব্যবসা নয়; বরং শখ। একটা উদ্যোগ যদি মানুষের মনোযোগ কাড়তে না পারে তবে তা ফ্লপ তথা ব্যর্থতায় পর্যবসিত হয়। একটা উদ্যোগ যদি এর গুণগত মান তথা ভ্যালু বিক্রি না করে তবে তা অলাভজনক। একটা উদ্যোগ যদি এর ওয়াদা মতো অঙ্গীকার পূরণ করতে না পারে তবে তা স্ক্যাম তথা প্রতারণা। একটা উদ্যোগ যদি তা পরিচালনার জন্য যথেষ্ট অর্থ তৈরি করতে না পারে তবে তা নির্ঘাত বন্ধ হয়ে যাবে।

প্রতিটি ব্যবসার মূলে রয়েছে এই পাঁচটি বিষয় (এ ব্যাপারে পরে আরও আলোচনা হবে)। এগুলো ঠিক থাকলে পরিবর্তন হওয়ার কি কোন দরকার আছে? আমার তা মনে হয় না। আপনি নিজেই বিচার করে নিন:

১। গুণগত মান তথা ভ্যালু সৃষ্টি: মানুষের কী প্রয়োজন বা তারা কী চায় তা আবিষ্কার করুন, তারপর তা তৈরি করুন।
২। মার্কেটিং: আপনার যা আছে তার জন্য মনোযোগ আকর্ষণ করা দরকার এবং চাহিদা তৈরি করতে হবে।
৩। বিক্রয় তথা সেলস: সম্ভাব্য গ্রাহকদের ক্রয়কারী গ্রাহকে পরিণত করা।
৪। ভ্যালু ডেলিভারি: আপনি যা প্রতিশ্রুতি দিয়েছেন তা আপনার গ্রাহকদের দেওয়া এবং
তারা যে সন্তুষ্ট তা নিশ্চিত করা।
৫। অর্থ: আপনার ব্যবসায়িক কার্যক্রম পরিচালনার জন্য যথেষ্ট অর্থ আয় করা এবং আপনার প্রচেষ্টাকে সার্থক বানানো।

আপনার কাছে কি এই পাঁচটি জিনিস শুনতে বেশ সহজসরল বলে মনে হচ্ছে? আসলে এগুলো তাই। ব্যবসা মানে কোন রকেট বিজ্ঞান নয় যে অতি জটিল কিছু। ব্যবসা মানে একটা সমস্যা চিহ্নিত করা, একে সমাধান করতে একটি উপায় বের করা এবং একটি সিস্টেম তথা প্রক্রিয়ার মাধ্যমে সমাধানকে লোকজনের কাছে পৌঁছে দেওয়া, যাতে করে উভয় পক্ষ উপকৃত হতে পারে। বিজনেস ট্রেনিং এর ওপর বেস্টসেলিং বই জশ কফম্যান রচিত দ্য পারসোনাল এমবিএ বইয়ে লেখক এ কথাই বলেছেন। এছাড়া, যেকেউ আপনাকে ব্যবসা শব্দের মাধ্যমে ব্যাপারটাকে জটিল করে তোলার চেষ্টা করে, বুঝবেন এটা হয় আপনাকে প্রভাবিত করার চেষ্টা করছে অথবা আপনার প্রয়োজন নেই এমন কিছু বিক্রি করার চেষ্টা করছে।

এ বিষয়গুলোই হচ্ছে প্রতিটি ব্যবসার ৫টি মৌলিক দিক। আপনি যেকোন ব্যবসায়িক আইডিয়া, উদ্যোগ বা ব্যবসায়িক পরিকল্পনার সফলতাও এই ৫টি মৌলিক দিক দিয়ে পরিমাপ করে ফেলতে পারবেন। আপনি যদি এই ৫টি মৌলিক দিক সম্পর্কে পরিষ্কারভাবে ধারণা রাখতে পারেন, তবে যেকোন ব্যবসা কীভাবে কাজ করে সেই সম্পর্কে আপনি খুব সহজভাবেই অবহিত হয়ে যাবেন। আপনি যদি একটি নতুন ব্যবসা শুরু করার বিষয়ে চিন্তা করে থাকে, তবে এই ৫টি মৌলিক দিক বা প্রক্রিয়া দেখতে কেমন হতে পারে তা পরিকল্পনা করাই আপনার জন্য সর্বপ্রথম এবং সর্বোত্তম কাজ হবে। আর আপনি যদি আপনার ব্যবসার আইডিয়া এই ৫টি মৌলিক দিক থেকে বর্ণনা বা চিত্রিত করতে না পারেন, তবে আমি বলব আপনি এখনো ব্যবসার মৌলিক দিকগুলো কাজে লাগানোর ব্যাপারে যথেষ্ট ভালোভাবে বুঝতে পারেননি। আপনি আরও একবার ব্যাপারটা নিয়ে চিন্তা করে দেখতে পারেন।

তথ্যসূত্র:

দ্য পারসোনাল এমবিএ বই অনুসারে

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন