বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০১৭

আপনি বেকার কিংবা গরিব কারণ আপনি এটারই যোগ্য : জ্যাক মা, আলিবাবা ডটকমের প্রতিষ্ঠাতা।


নিজের পরিবারের দরিদ্রতা নিয়ে আফসোস না করে, নিজের দরিদ্রতার দোহাই দিয়ে অন্যের কাছ থেকে সুযোগ সুবিধা গ্রহণের চেষ্টা না করে, নিজেকে প্রস্তুত করুন, কঠিন পৃথিবীতে নিজের অবস্থান তৈরি করুন। আর এজন্য প্রয়োজন একটি নির্দিষ্ট লক্ষ্য, প্রচুর পরিশ্রম, সাধনা। পরিশ্রমকারী ব্যক্তি কখনও ব্যর্থ হয় না, কোন না কোন রাস্তা তার জন্য খুলে যায়। বিল গেটস থেকে শুরু করে বড় বড় সফল পুরুষরা আজকের এ অবস্থানে আসতে পেরেছেন শুধু নিজেদের লক্ষ্যের নির্দিষ্টতার কারণে। তাদের ছিল একটি নির্দিষ্ট লক্ষ্য এবং অবিরত সেই নির্দিষ্ট লক্ষ্য অর্জনের চেষ্টা।

জনপ্রিয় ট্রেডিং সাইট alibaba.com এর কর্ণধার এবং চিনা কোটিপতি জ্যাক মার গল্পটাও সেরকম। জ্যাক মাকে না চিনলেও alibaba.com চিনে না, এরকম মানুষ কম পাওয়া যাবে। এ জ্যাক মা এখনকার অবস্থানে কখনও ছিলেন না। তার আজকের এ সাফল্য alibaba.com এর মাধ্যমে। যখন তিনি এ ওয়েবসাইট নিয়ে ভাবেন, তখন চিনে ইন্টারনেট এত বেশি ব্যবহৃত হত না। সেই দেশে বসে এ ধরনের ওয়েবসাইটের কল্পনা করাটাও আসলে তখন অনেক ঝুঁকির ছিল। তিনি এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার আগে ২৫জন বন্ধুর সাথে পরামর্শ করেন। মজার বিষয় হচ্ছে ২৫জনের মধ্যে ২৪জনই এধরনের অবাস্তব স্বপ্নের ব্যাপারে নিরুৎসাহিত করেন। শুধু একজন তাকে তার নির্দিষ্ট লক্ষ্যে এগিয়ে যেতে উৎসাহিত করেন। জ্যাক মা নিজেও তার লক্ষ্যের দিকে স্থির থাকে, এবং প্রচুর পরিশ্রম শুরু করে দেন। তিনি বলেন, আজ আলিবাবা আমাকে এই পর্যায়ে আনেনি আমি আলিবাবাকে এই পর্যায়ে নিয়ে এসেছি। আপনাকে কেউই হাতে ধরিয়ে দিবে না। কিছু আপনার হাতে ধরে নেয়া জানতে হবে, চেষ্টা করতে হবে। নিজের সময়কে নিজের একটি নির্দিষ্ট লক্ষ্য পূরণে লাগাতে হবে।

জ্যাক মা যুব সমাজের জন্য যারা নিজেরা কিছু একটা করে দেখাতে চান তাদের জন্য কয়েকটি উক্তি দিয়েছেন –
১. আপনি দরিদ্র হয়ে জন্মেছেন, এটা দোষের কিছু না। কিন্তু দরিদ্র হয়ে থাকাটাই দোষের।

২. আপনি যদি একটি দরিদ্র ঘরে জন্ম নিয়ে নিজের ৩৫ বছর বয়সেও সেই দরিদ্রই থাকেন তবে দরিদ্র হয়ে থাকাটা আপনার কপালের দোষ নয়, আপনি এটি প্রত্যাশা করেন। কারণ আপনি আপনার যুবক বয়সকে কোন কাজে লাগাতে পারেননি, আপনি সম্পূর্ণভাবে সময়টা নষ্ট করে দিয়েছেন।

৩. জীবনে অনেক উপরে উঠতে হলে ২৫ বছর থেকেই শুরু করুন, নিজে পরিকল্পনা করুন, তাই করুন যা আপনি উপভোগ করতে জানেন।

৪. এগিয়ে যান তা না হলে ঘরে ফিরে যান।

৫. আপনি গরিব কারণ আপনার দূরদর্শিতার অভাব রয়েছে। সমাজের লোকজন কি চায় তা চিন্তা করুন। সেই অভাব দূর করুন ও নিজেকে সফল করুন।


৬. আপনি দরিদ্র কারণ আপনি আপনার ভীরুতাকে জয় করতে পারেননি।

৭. আপনি গরিব কারণ আপনি আপনার সর্বোচ্চ ক্ষমতা ব্যবহার করতে পারেননি।

৮. আপনি দরিদ্র এজন্য সবাই আফসোস করবে, কেউ আপনাকে সচ্ছল বানিয়ে দিবে না।

৯. যখন আপনার বাবা মায়ের চিকিৎসা ব্যয় আপনি মিটাতে পারবেন না কেউই আপনাকে তা দিবে না।

১০. আপনি নিজের ৩৫ বছর বয়সেও যখন কোন উন্নতি করতে পারবেন না, সবাই আপনাকে উপহাস ঠিকই করবে কিন্তু কেউই আপনাকে হাত ধরে এগিয়ে নিয়ে যাবে না।

১১. নিজের জন্য নিজেকেই এগিয়ে আসতে হবে। চিন্তা করতে হবে, চিন্তা ও পরিকল্পনার সাথে বাস্তব কাজের সেতু বন্ধন ঘটাতে হবে।

জ্যাক মা আরো বলেন, অনেকেই খুব দ্রুত হতাশ হয়ে যায়। প্রথবার আপনি হয়ত ব্যর্থ হবেন। এখান থেকে শিক্ষা নিয়ে আবার আরম্ভ করুন। আপনি সফল হবেনই। যারা নিজেদের জীবনে উন্নতি করে তার পিছনে মূল কারণ হচ্ছে ৪টি। এগুলো হচ্ছে:

১) সুযোগের প্রতি তীক্ষ্ণদৃষ্টি দেয়া এবং তার যথাযথ ব্যবহার করা।

২) সুযোগ খুঁজতে থাকা, কখন আসবে তা আপনি জানেন না তাই চেষ্টা করতে থাকুন।

৩) যেকোনো জিনিস বুঝতে জানা, বুঝার চেষ্টা করা।

৪) হেরে যেতে না জানা, যদি হেরে যেতে হয় তবে এতো জলদি কেনো? লেগে থাকতে জানতে হবে। পিছু হটবেন না। সামনে এগিয়ে যান।

উপরের সবকিছু যে অনুসরণ করবে সে কখনোই দরিদ্র হয়ে থাকবে না। আর যে নিজের ৩৫ বছর বয়সেও দরিদ্র থাকে তা হলে সে সেটা প্রত্যাশাই করে। আপনি দরিদ্র কারণ আপনার একটি নির্দিষ্ট লক্ষ্য নেই। আপনি লক্ষ্যহীন কাজ করছেন।

জ্যাক মা
আলিবাবা ডট কমের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান বিশ্বের সেরা ধনীদের একজন।
বিখ্যাত ফোর্বস ম্যাগাজিনের মতে আলিবাবা ডটকমের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান বিশ্বের সেরা ধনীদের একজন ( ২লাখ ২৬হাজার ২০০ কোটি টাকা বা ২৯ বিলিয়ন ডলারের মালিক)।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন