সোমবার, ২৩ জানুয়ারী, ২০২৩

5 lessons from Building A Story Brand by Donald Miller + বুক রিভিউ

আপনি কি অনলাইনে ব্যবসা করতে পারছেন না? তাহলে এখনই আপনার ওয়েবসাইটে এই ৫টি বেসিক পরিবর্তন আনুন।
The 5 things your website should include:
1. An offer above the fold: কথাটা মূলত নিউজপেপার ইন্ডাস্ট্রি থেকে এসেছে। যেকোন পত্রিকা খুললে প্রথম ভাঁজে যে অংশটুকু দেখা যায়, তাই এভব দ্য ফোল্ড। ওয়েবসাইটের ক্ষেত্রে, যেকোন ওয়েবসাইট ওপেন করলে প্রথম যে অংশটুকু দেখা যায়, তাই হবে এভব দ্য ফোল্ড।

আপনার কাস্টমার হচ্ছে হিরো। আর আপনি হিরোর জীবনে সাফল্যের পথপ্রদর্শক, একজন গাইড। আপনার পণ্য বা সেবা কাস্টমারের কী কাজে আসবে, কী উপকারে আসবে সেই অফার দিয়ে সরাসরি ওয়েবসাইটের প্রথমেই দেখান। কাস্টমারকে প্রথমেই জানান যে আপনি তার জীবনের কী সমস্যা দূর করছেন।

2. Obvious calls to action: ওয়েবসাইটের উপরে ডান পাশে একটা Buy Now বাটন রাখুন। আর এভব দ্য ফোল্ড এর মাঝখানে আরেকবার Buy Now বাটন দিন। কাস্টমাররা জেড (Z) আকৃতিতে দেখে। যেকোন ওয়েবসাইটে ঢুকে বাম দিক থেকে ডানে, তারপর জেড (Z) আকারে চোখ বুলিয়ে যায়। তাই একই রকম Buy Now বাটন দুইবার দিলে তা কাস্টমারকে অ্যাকশন নিতে সাহায্য করে।

3. Images of success: আপনি আপনার পণ্য বা সেবা প্রদান করতে গিয়ে কোথায় কোথায় পুরস্কার, পদক বা প্রশংসা পেয়েছেন, তার ছবি দিন। কোন কাস্টমার আপনার পণ্য বা সেবা পেয়ে আনন্দিত হয়েছে, তার হাসিমুখের ছবি দিন। জানেন তো, একটা ছবি হাজারো শব্দের চেয়ে উত্তম।

4. A bite-sized breakdown of your revenue: এক কথায় আপনার পণ্য বা সেবাকে বর্ণনা করুন। একজন বই প্রকাশক লিখেছেন, টাইম ম্যানেজমেন্ট হচ্ছে সাফল্যের মূল চাবিকাঠি। আপনার সময়জ্ঞান দেখে সবাই আপনার প্রশংসা করবে।

5. Very few words: ওয়েবসাইটে খুবই অল্প কথায় পণ্য বা সেবার বর্ণনা দিন। ৪০০ থেকে ৭০০ শব্দের মধ্যে হলে ভালো হয়। নিতান্তই বেশি শব্দ দিতে হলে ২-৩ লাইন লিখে এরপর Read More বাটন দিন। এতে করে কাস্টমার অতিরিক্ত শব্দের বোঝা থেকে রক্ষা পাবে।

ডোনাল্ড মিলার রচিত Building A Story Brand বই থেকে এই ৫টি বেসিক সাজেশন কাজে লাগিয়ে ব্যবসায় সফল হোন। পড়ার জন্য ধন্যবাদ। ©ফজলে রাব্বি

তথ্যসূত্র:
৩৬। Building A Story Brand by Donald Miller. এখনই বইটি পড়ে দেখতে অর্ডার করুন: https://www.rokomari.com/book/215451/building-a-story-brand-clarify-your-message-so-customers-will-listen/

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন