শনিবার, ২৮ জানুয়ারী, ২০২৩

10 lessons from Building a Story Brand by Donald Miller + বুক রিভিউ

ডোনাল্ড মিলার রচিত বিল্ডিং এ স্টোরি ব্র‍্যান্ড (Building a Story Brand) বই থেকে নেওয়া ১০টি শিক্ষা।
১। ব্র্যান্ডগুলো প্রথম যে ভুলটা করে তা হলো তারা কাস্টমারের সমস্যা সমাধান এবং অগ্রগতির দিকে লক্ষ্য না রেখে পণ্য বা সেবা অফার করা।

ব্র্যান্ডগুলো দ্বিতীয় যে ভুল করে তা হলো তারা তাদের গ্রাহকদের এমন সব অফার দেয় যা বুঝতে বুঝতে কাস্টমারের অনেকটা মানসিক শক্তি খরচ হয়ে যায়।

২। ক্ষুধা লেগেছে, এটা হচ্ছে গল্পের সূচনা। আর খাবার হচ্ছে এর সমাপ্তি।
৩। কোম্পানিগুলো বাহ্যিক সমস্যার সমাধান বিক্রি করে। কিন্তু মানুষ ক্রয় করে তাদের অভ্যন্তরীণ সমস্যার সমাধান।

৪। স্টারবাক্স কফি কোম্পানি শুধু কফি বিক্রি করে না। তারা এরচেয়ে বেশি কিছু বিক্রি করে। তারা এক ধরনের অনুভূতি বিক্রি করে। জীবনের বাস্তববোধ এবং প্রেরণাকে তারা উজ্জীবিত করে। 
৫। প্রশংসাপত্র, পরিসংখ্যান, লোগো বা পুরস্কার, যা আপনার দক্ষতা প্রদর্শন করে, তা আপনার ওয়েবসাইটে প্রকাশ করুন। এমনকি অন্য যেসব ব্যবসায় আপনি সাহায্য করেছেন তাদের লোগো এবং প্রশংসাপত্র কাস্টমারকে দেখান। এতে আপনার প্রতি কাস্টমারের বিশ্বাসযোগ্যতা বৃদ্ধি পাবে।

৬। আমরা যদি সত্যিই আমাদের ব্যবসায় উন্নতি করতে চাই, তাহলে আমাদের পণ্যগুলোকে একটি বাহ্যিক, অভ্যন্তরীণ এবং দার্শনিক সমস্যার সমাধান হিসাবে দাঁড় করাতে হবে এবং Buy Now অথবা "এখনই কিনুন" বোতামটি গ্রাহকের সামনে রাখতে হবে, যাতে কাস্টমার অ্যাকশন নিতে পারে।
৭। কিছু ব্র্যান্ড যে মারাত্মক ভুল করে, বিশেষ করে যারা নতুন ব্র্যান্ড তারা বিশ্বাস করে যে নিজেদেরকে গাইডের পরিবর্তে হিরো হিসাবে প্রমাণ করতে হবে।

৮। একবার আমরা যখন আমাদের গ্রাহকদের অভ্যন্তরীণ সমস্যা চিহ্নিত করতে পারব, তখন আমাদেরকে জানাতে হবে যে আমরা কাস্টমারদের সমস্যা বুঝতে পেরেছি এবং তাদের একটি সমাধান খুঁজে পেতে সাহায্য করতে চাই৷ আপনার মার্কেটিং ক্যাম্পেইন স্ক্যান করুন এবং নিশ্চিত করুন যে আপনি আপনার গ্রাহকদের বলেছেন যে আপনি তাদের প্রতি যত্নশীল। আপনি তাদের না বলা পর্যন্ত কাস্টমাররা জানবেন না যে আপনি তাদের প্রতি যত্নশীল।
৯। আপনার কাস্টমাররা প্রতিদিন ৩ হাজারেরও বেশি মার্কেটিং মেসেজ পেয়ে থাকে। এটা যেন তাদের উপর বোমা ফেলার মতো। আমরা যদি আমাদের কল টু অ্যাকশন নিতে দৃঢ় না হই; তাহলে কাস্টমার আমাদের উপেক্ষা করবে। যদি আমাদের কল টু অ্যাকশন সফট হয়, নরম সুরের হয়, তবে সেগুলো মানুষ লক্ষই করবে না।
১০। একবার গ্রাহকরা আমাদের পণ্য কেনার সিদ্ধান্ত নিলে, কীভাবে আমরা সেই পণ্যগুলোর সেবার মান বৃদ্ধি করতে পারি এবং আমাদের ব্র্যান্ডের সাথে কাস্টমারদের ইতিবাচক অভিজ্ঞতাকে আরও সুদৃঢ় করতে পারি?
©ফজলে রাব্বি

তথ্যসূত্র: Building a Story Brand by Donald Miller.

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন