সোমবার, ৫ সেপ্টেম্বর, ২০২২

মুনাফার পরিমাণ (profit margin)

মুনাফার পরিমাণ (profit margin) কী?


মুনাফার পরিমাণ বলতে বোঝায় (সাধারণত বলা হয় “লাভ কত হলো?”) একটি বিক্রয়ের পর উৎপাদন খরচ বা ক্রয় বাদ দিলে যে মুনাফা থাকে। ব্যবসায়িক ক্ষেত্রে সাধারণত মুনাফার পরিমাণকে লাভ হিসাবে তুলনা করা হয় এবং বিভিন্ন ব্যবসায়িক প্রস্তাবে এটাকে সবার আগে বিবেচনা করা হয়।


জশ কাউফম্যান মুনাফার পরিমাণের ব্যাখ্যা দিতে গিয়ে বলেন, আপনি কত আয় করলেন এবং এই আয় করতে গিয়ে কত ব্যয় করলেন তার পার্থক্য। একে সাধারণত শতাংশে প্রকাশ করা হয়। মুনাফার পরিমাণ নির্ধারণের সূত্র হচ্ছে:


{(আয় - ব্যয়) / আয়} x ১০০ = % মুনাফার পরিমাণ


আপনি যদি ১০০ টাকা খরচ করে ২০০ টাকা আয় করেন, তবে মুনাফার পরিমাণ হয় ১০০%। আপনি যদি ১০০ টাকার একটি পণ্য বানান এবং একে ১৫০ টাকায় বিক্রি করেন। তবে মুনাফা হয় ৫০ টাকা। আর মুনাফার পরিমাণ হয় ৩৩%। আপনি যদি একই পণ্য ৩০০ টাকায় বিক্রি করতে পারেন, তবে মুনাফার পরিমাণ হবে ৬৬%। দাম যত বেশি হবে এবং খরচ কম হবে, মুনাফার পরিমাণ তত বেশি হবে।


যাইহোক, আপনার মুনাফার পরিমাণ কখনো ১০০% এর বেশি হবে না। আর যদি ১০০ শতাংশের বেশি হয়, তার মানে হচ্ছে আপনি এমন কিছু বিক্রি করছেন যাতে আপনার কোন খরচই হয়নি।

মুনাফার পরিমাণ মার্কআপের মতো নয়। মার্কআপ হচ্ছে একটি পণ্য বা প্রস্তাবে দামকে কীভাবে উপস্থিত করা হয় তার সাথে খরচের তুলনা করা। এখানে মার্কআপের সূত্র দেওয়া হলো:


{(দাম - খরচ) / খরচ} x ১০০ = % মার্কআপ


যদি একটি পণ্য বা প্রস্তাবের দাম ১০০ টাকা হয় এবং আপনি একে ২০০ টাকায় বিক্রি করেন, তবে আপনার মার্কআপ ১০০%। কিন্তু আপনার মুনাফার পরিমাণ ৫০%। মুনাফার পরিমাণ কখনো ১০০ শতাংশের বেশি হতে পারে না। তবে মার্কআপগুলো ২০০%, ৫০০% বা ১০০০০% হতে পারে। এটা নির্ভর করে দাম এবং মোট খরচের উপর। আপনার পণ্যের দাম যত বেশি হবে এবং খরচ যত কম হবে, আপনার মার্কআপ তত বেশি হবে।


বেশিরভাগ ব্যবসা চেষ্টা করে প্রতিটি ক্রয়-বিক্রয় থেকে মুনাফার পরিমাণ (profit margin) যতটা বেশি লাভ করা যায় ততটা করতে। অবশ্য এটা তো স্বাভাবিক যে মুনাফার পরিমাণ যত বেশি হবে, বিক্রয় থেকে তত বেশি অর্থ আসবে। যাইহোক না কেন, মুক্ত বাজার অর্থনীতিতে বাজারের অনেক চাপ রয়েছে যাতে করে সময়ের সাথে সাথে মুনাফার পরিমাণ হ্রাস পেতে থাকে। আবার অনেক প্রতিযোগী থাকে যারা দাম কমিয়ে দেয় এবং নতুন নতুন অফার দেয়। অন্যদিকে নতুন পণ্য উৎপাদনে খরচ বৃদ্ধি পায়।


ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো প্রায়ই মুনাফার পরিমাণকে (profit margin) নানা ধরনের পণ্যের অফারের সাথে তুলনা করে। যদি একটি কোম্পানির বাজারে একাধিক অফার থাকে, তবে তারা সর্বোচ্চ পরিমাণ মুনাফা সহ অফারগুলো দিয়ে থাকে। যদি একটি ব্যবসা তার পণ্য উৎপাদনে খরচ কমাতে পারে, তবে প্রায়ই এটা সর্বনিম্ন মুনাফার পরিমাণ রেখে অফার চালায়, যাতে বেশি পরিমাণে বিক্রি করে মুনাফার পরিমাণকে বৃদ্ধি করতে পারে।


আপনি যদি কোন ব্যবসাকে পরীক্ষা করতে চান, তবে মুনাফার পরিমাণের (profit margin) দিকে মনোযোগ দিন। পরিমাণ যত বেশি হবে, ব্যবসা তত শক্তিশালী এবং স্থায়ী হবে।


‘মুনাফার পরিমাণ’ সম্পর্কে প্রশ্ন:

- পণ্য বিক্রয়ের ক্ষেত্রে আপনি যেসব অফার দেন তাতে মুনাফার পরিমাণ (profit margin) কত?

- আপনার অফারের মার্কআপ (markup) কত?


একই ধরনের বিষয় সম্পর্কে পড়ুন:


অর্থায়ন (finance)


মুনাফা (profit)


মুনাফার পরিমাণ (profit margin)


গুণগত মানের পরিমাণ (value capture)


পর্যাপ্ততা (sufficiency)


মূল্যায়ন (valuation)


ক্যাশ ফ্লো স্টেটমেন্ট (cash flow statement)


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন