সোমবার, ২৩ মে, ২০২২

কেন মানুষের সাথে নেটওয়ার্কিং গড়ে তোলা দরকার?

এ পোস্ট থেকে কী শিখবেন?

- কেন মানুষের সাথে নেটওয়ার্কিং গড়ে তোলা দরকার?

- লেখক জেফ কেলারের নেটওয়ার্কিং এর মাধ্যমে উন্নতি করার অভিজ্ঞতা।

- ব্যক্তিগত এবং ব্যবসায়িক পরিসরে নেটওয়ার্কিং এর সুবিধা আগামী পোস্টে উল্লেখ করা হবে।

ছবি: ইমেজ বাজার 


কেন মানুষের সাথে নেটওয়ার্কিং গড়ে তোলা দরকার?

যখনই পারেন ব্যক্তিগতভাবে মানুষের নেটওয়ার্ক করতে ভুলবেন না। এতে করে আপনি আরও শক্তিশালী সম্পর্ক গড়ে তুলবেন এবং অফলাইন জগতের মানুষের কাছে পৌঁছাবেন যাদের সাথে আপনি আগে শুধু কম্পিউটারে চ্যাট করেছেন অথবা কখনো দেখাই হয়নি৷ ব্যক্তিগতভাবে যোগাযোগ করা আপনার ব্যক্তিত্বকে তুলে ধরে এবং মানুষকে আপনার সাথে প্রকৃত উপায়ে সংযোগ করতে সাহায্য করে। পাশাপাশি নেটওয়ার্কিং এর মাধ্যেমে আপনি নিত্যনতুন আইডিয়া সম্পর্কেও জানতে পারেন।


এখানে লেখক জেফ কেলার কীভাবে নেটওয়াকিং এর মাধ্যমে তার বই এটিটিউড ইজ এভরিথিং এর প্রচারপ্রসার এবং তার নিজের বক্তৃতার পেশাকে সমৃদ্ধ করল তার এক অসাধারণ ঘটনা উল্লেখ করা হলো।


১৯৯০ সালের শেষের দিকে আমি ফ্রিল্যান্স লেখক স্টু কামেনের সাথে দেখা করি। এটা আমার ব্যবসায়িক জীবনের জন্য এক অবিশ্বাস্য সুফল বয়ে আনে। ঘটনাটি হলো:


১৯৯২ সাল। তখন স্টু ‘থিংক অ্যান্ড গ্রো রিচ’ নামক একটা সংবাদপত্রে নিয়মিত লিখত। স্টুরই পরামর্শে পত্রিকাটির প্রথম পৃষ্ঠাতেই আমাকে নিয়ে একটি গল্প প্রকাশ করে–কীভাবে আমি আইনজীবী থেকে একজন অনুপ্রেরণাদানকারী বক্তায় পরিণত হলাম। ঐ সময়েই আমি আবার সংবাদপত্রটির সাথে বই বিক্রির একটা ব্যবসায়িক চুক্তিতে স্বাক্ষর করি এবং তারা আমার ‘এটিটিউড ইজ এভিরিথিং’ বইটি তাদের প্রকাশনীর মাধ্যমে প্রচার করে। তখন হাজার হাজার বই বিক্রি হয়।


‘থিংক অ্যান্ড গ্রো রিচ’ সংবাদপত্রটি তাদের প্রকাশনী থেকে আমার নিজের কিছু প্রবন্ধও প্রকাশ করে। ফলস্বরূপ তাদের পাঠকদের কাছ থেকে প্রচুর সাড়া পাই এবং বিভিন্ন সময়ে তাদের কাছ থেকে বিভিন্ন অনুষ্ঠানে বক্তব্য প্রদানের আমন্ত্রণ পাই।


এই সময়ে জিম ডুনোভান নামক নিউ ইয়র্কের তাদের এক গ্রাহকের কাছ থেকে একটা চিঠি আসে। পরে আমাদের মধ্যে ভালো বন্ধুত্ব গড়ে ওঠে। জিম আমাকে আইএনটিআই পাবলিশিং অ্যান্ড রিসোর্স বুকস নামক প্রকাশনীর সাথে পরিচয় করিয়ে দেয়। যারা আপনার হাতে থাকা আমার বইটি প্রকাশ করেছে। এর মধ্যে জিম নিজে ‘হ্যান্ডবুক টু এ হ্যাপিয়ার লাইফ’ এবং ‘দিস ইজ ইউর লাইফ, নট এ ড্রেস রিহার্সেল’ নামক দুইটি গুরুত্বপূর্ণ বই লিখে ফেলে।


আমার সাথে এতো ভালো কিছু ঘটে যাওয়ার পিছনে মূলত কাজ করেছিল স্টু কামেনের সাথে আমার পরিচয় হওয়া... তারপর থিংক অ্যান্ড গ্রো রিচ সংবাদপত্রের নেটওয়ার্কের আওতায় আসা... এবং জিম ডুনোভানের নেটওয়ার্কের আওতাভুক্ত হওয়া। নেটওয়ার্কিং এর ক্ষমতা এক কথায় অসাধারণ!


আপনাকে যদি সফলতায় পৌঁছানোর জন্য দুটি রাস্তা থেকে একটি বেছে নিতে বলা হয় এবং রাস্তা দুটোর একটি যদি কম সময়ের, আর অপরটি যদি হয় দীর্ঘ সময়ের; আপনি কি কম সময়ের রাস্তাটি বেছে নিবেন না? নেটওয়ার্কিং বা ভালো যোগাযোগ ও সম্পর্ক তৈরি করাও এমন এক রাস্তা, যা আপনার কাজকে আরও সহজ করে দেয় এবং দ্রুততার সাথে সাফল্যের দ্বারপ্রান্তে পৌঁছে দেয়। সবশেষে বলব, যত ভালো এবং মজবুত সম্পর্ক তৈরি করবেন, আপনার সাফল্যের জন্য ততো ভালো সুযোগ তৈরি হবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন