বুধবার, ২২ জুলাই, ২০২০

সুযোগের জন্য অপেক্ষা করো না; বরং নিজেই সুযোগ সৃষ্টি করো

নেপোলিয়ন বোনাপার্টের একটি উক্তি দিয়ে আরম্ভ করছি:
আমার অভিধানে 'অসম্ভব' বলে কোন শব্দ নেই।
সত্যিই তাই। আমরা যদি চিন্তা করি আমরা পারব, তবে আমরা ঠিকই পারব। অসম্ভব বলে আমাদের জীবনে কিছু থাকবে না। এবার একটি গল্প বলি। এখান থেকে আপনি বুঝতে পারবেন যে সুযোগ তৈরি করতে সাহস নিয়ে এগিয়ে যেতে হয়


একবার এক যুবক এক কৃষকের সুন্দরী মেয়েকে বিয়ে করার প্রস্তাব দিল। কৃষক তার দিকে তাকিয়ে জবাব দিল, 'ঠিক আছে তবে আমার একটি শর্ত আছে। তুমি মাঠে গিয়ে দাঁড়াবে, আর আমি এক এক করে তিনটি ষাঁড় ছাড়ব। তুমি যদি যেকোনো একটি ষাঁড়ের লেজ ধরতে পারো, তবে আমার মেয়েকে বিয়ে করার অনুমতি দিব।'

যুবক মাঠে গিয়ে শক্ত হয়ে দাঁড়াল। সে প্রথম ষাঁড়ের জন্য অপেক্ষা করছে। গোয়াল ঘরের দরজা খুলে গেল। একটি বড় ষাঁড় বেরিয়ে এল। ষাঁড়টি এত কঠিন চোখে যুবকের দিকে তাকাল যে তা দেখে যুবক ভয় পেয়ে গেল। সে চিন্তা করল দেখি পরের ষাঁড়টি কেমন। সে সরে গিয়ে প্রথম ষাঁড়কে চলে যাওয়ার সুযোগ দিল।



দ্বিতীয়বার গোয়াল ঘরের দরজা খুলল। হায়, একি! সে বিশ্বাস করতে পারল না। এত বড় ও হিংস্র ষাঁড় সে আগে কখনো দেখেনি। ষাঁড়টি দাঁড়িয়ে পা দিয়ে মাটিতে আঘাত করছে, মুখ দিয়ে গরগর আওয়াজ করছে, নাক দিয়ে গরম বাতাস ছাড়ছে এবং তীব্র এক চাহনি নিয়ে যুবকের দিকে তাকিয়ে আছে। যুবক চিন্তা করল, এরপর যে ষাঁড় আসবে তা নিশ্চয়ই এরচেয়ে ভালো হবে। যুবক দৌড়ে দিয়ে গাছে উঠল এবং ষাঁড়কে যেতে দিল।



তৃতীয়বারের মতো দরজা খুলল। এবার যুবকের মুখে হাসি ফুটে উঠল। দরজা দিয়ে বেরিয়ে এল দুর্বল ও চিকন এক ছোট্ট ষাঁড়। এই হচ্ছে তার পছন্দের ষাঁড়। ষাঁড়টি যখন দৌড়ে যুবকের দিকে এগিয়ে এল, তখন যুবক দৌড় দিল ষাঁড়ের লেজ ধরার জন্য। যুবক লাফ দিয়ে ষাঁড়ের লেজ ধরার চেষ্টা করল।

একি লেজ কোথায়!

এ ষাঁড়ের কোন লেজ ছিল না।

গল্প এখানেই শেষ। গল্পের মূল বিষয় হচ্ছে: সুযোগ পাওয়া যায় না, তৈরি করতে হয় সুযোগের জন্য অপেক্ষা করো না। সুযোগ পাওয়ার সাথে সাথে তা কাজে লাগানোর চেষ্টা করো। পরেরবারের জন্য অপেক্ষা করো না।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন