বৃহস্পতিবার, ৭ মে, ২০২০

বই– এটিটিউড ইজ এভরিথিং (মনোভাবের ওপর সবকিছু নির্ভর করে)– ভূমিকা

আমার প্রজন্মের সবচেয়ে বড় আবিষ্কার হচ্ছে মানুষ তার চিন্তার পরিবর্তনের মাধ্যমে তার জীবন বদলাতে পারে।
- উইলিয়াম জেমস

জেফ কেলার একজন প্রাক্তন আইনজীবী ছিলেন। তিনি তার আইন পেশায় অসন্তুষ্ট ছিলেন। এরপর তিনি তার পেশা পরিবর্তনের সিদ্ধান্ত নেন। সেই সিদ্ধান্তেরই ফলাফল এটিটিউড ইজ এভরিথিং শিরোনামের বই। ১৯৮৫ সালের পর দীর্ঘ ১৪ বছর পর ১৯৯৯ সালে প্রকাশিত হয় এ বইটি। এখানে তিনি তার উপলদ্ধির কথা তুলে ধরেন। তিনি তার ভয় ও হতাশার কথা তুলে ধরেন।

এরপর সাহায্য আসে অজানা জায়গা থেকে।


আপনি যা নন বলে আপনি চিন্তা করেন তা সত্য নয়। আপনি নিজেকে নিয়ে যা চিন্তা করেন আপনি তাই।
- নরম্যান ভিনসেন্ট পিল

ধর্মগ্রন্থে যেমন বলা হয়েছে, আপনি যা খুঁজবেন তাই পাবেন। তেমনই জেফ কেলার তার জীবনে অনুপ্রেরণা খুঁজচ্ছিলেন এবং তাই পেলেন এক বিজ্ঞাপনের মাধ্যমে। উক্ত বিজ্ঞাপন দেখে তিনি মানসিক ভাণ্ডার তথা দ্য মেন্টাল ব্যাংক নামক এক হোমস্টাডি কোর্স কিনলেন। হোমস্টাডি কোর্স মানে বাসায় বসে পড়া যায় এমন শিক্ষা কোর্স। এখান থেকেই তার বদলে যাওয়া জীবনের শুরু। এখান থেকেই তিনি জানতে পারেন যে মনোভাবের ওপর সবকিছু নির্ভর করে।

এরপর এলো, জেফ কেলার কী করে উকিল থেকে মোটিভেশনাল স্পিকারে পরিণত হলেন।

আপনি নিজেকে বদলাতে সক্ষম। নিজের এ ক্ষমতাকে কখনো ছোট করে দেখবেন না।
- এইচ জ্যাকসন ব্রাউন জুনিয়র

পরিবর্তনের জন্য আশা থাকলেই হবে না। নিজের ভিত মজবুত করতে হবে। আপনার আগ্রহের বিষয় নিয়ে কাজ করতে হবে।

একটি ইতিবাচক মনোভাব হচ্ছে একজন ব্যক্তির উজ্জ্বল ভবিষ্যতের চাবিকাঠি।
- অজানা বক্তা

জেফ কেলার এরপর এ বই থেকে একজন পাঠক কীভাবে উপকৃত হবেন তা নিয়ে কথা বলেছেন। তিনি তার চৌদ্দ বছরের গবেষণার ফলাফল তুলে ধরেন। ব্যক্তিগত ও অন্যান্য প্রাসঙ্গিক লোকজনের উদাহরণের মাধ্যমে পাঠককে অনুপ্রাণিত করতে সক্ষম এক উপায় হচ্ছে এ বই।

আপনি কি ইতিবাচক ফলাফল চান? তবে আগ্রহ নিয়ে চিন্তা করুন, কাজ করুন এবং কথা বলুন।
- মাইকেল লিবোউফ

জেফ কেলার তার বই এটিটিউড ইজ এভরিথিং (মনোভাবের ওপর সবকিছু নির্ভর করে) ভূমিকার শেষ করেন একটি বক্তব্য দিয়ে। আপনি যা কিছু ভালোবাসেন, আপনার অনুরাগের বিষয়ে চিন্তা করুন ... কাজ করুন ... কথা বলুন।

যখন আপনি নিজের স্বপ্ন পূরণের উদ্দেশ্যে চিন্তা করবেন, কাজ করবেন এবং কথা বলবেন তখন আপনার পথে আর কোনো বাধা থাকবে না। বুঝবেন আপনি অভাবনীয় সাফল্যের পথে অগ্রসর হয়েছেন।

৩টি মন্তব্য: