সোমবার, ৩০ ডিসেম্বর, ২০১৯

প্রতিকূল অবস্থা নতুন নতুন সুযোগ ও সম্ভাবনার দ্বার উন্মোচন করে।

আমি বিশ্বাস করি জীবনে যদি সমস্যা না থাকে তবে তা আমাদের সম্ভাবনাকে সীমিত করে ফেলে। এজন্যই আমি যত উদ্যোক্তাদের দেখি তাদের প্রত্যেকের জীবনে অসংখ্য বাধাবিপত্তি ও প্রতিকূল অবস্থার ঘটনা খুঁজে পাই। আর তাদের সেই বাধাবিপত্তি ও প্রতিকূল অবস্থাই তাদের সামনে নতুন নতুন সুযোগ ও সম্ভাবনার দ্বার উন্মোচন করে। উদাহরণ স্বরূপ, বার্নাই মার্কাসের (Bernie Marcus) কথা বলা যায়। তিনি এক দরিদ্র রাশিয়ান কাঠমিস্ত্রির সন্তান ছিলেন। তিনি নিউ জার্সির হেন্ডি ডেন নামক এক কোম্পানিতে চাকরি করতেন। (হেন্ডি ডেন নিজের-কাজ-নিজে-করুন এমন একটি হার্ডওয়ার বা হাতুড়ি পেরেকের দোকান।) তাকে হঠাৎ চাকরি থেকে বহিষ্কার করা হয়।

(ছবিসূত্র : https://bensbargains.com/thecheckout/features/5-best-5-worst-things-to-buy-at-home-depot/)

তখন ১৯৭৮ সাল। চাকুরিচ্যুত হয়ে মার্কাস আর্থার ব্ল্যাংকের (Arthur Blank) সাথে মিলে তাদের নিজস্ব ব্যবসা আরম্ভ করেন। ১৯৭৯ সালে তারা তাদের প্রথম দোকান নেয় জির্জিয়ার আটলান্টাতে। এর নাম ছিল হোম ডিপোট। আজকে আমেরিকায় হোম ডিপোটের ৭৬০ টিরও বেশি দোকান আছে। সেখানে ১ লাখ ৫৭ হাজার লোক কাজ করে। তারা তাদের ব্যবসা দেশের বাইরেও ছড়িয়ে দিয়েছে। প্রতি বছর তাদের বাৎসরিক বিক্রয় হয় ২ লাখ ৫০ হাজার কোটি টাকা। [বাংলাদেশের ২০১৯-২০ বাজেটের ব্যয় ধরা হয়েছে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। হোম ডিপোটের মতো একটি কোম্পানির বাৎসরিক বিক্রয় বাংলাদেশের এক বছরের ব্যয়ের অর্ধেক। এতে করে আপনি সহজেই বুঝতে পারছেন ব্যবসার মাধ্যমে অর্থ আয়ের ব্যাপ্তি কত বিশাল হতে পারে। আর সেবার বিস্তৃতি তো আরও ব্যাপক।]

(ছবিসূত্র : https://en.wikipedia.org/wiki/The_Home_Depot)

আমি নিশ্চিত, বার্নাই মার্কাস তার চাকরি চলে যাওয়া খুব একটা খুশি হননি। কিন্তু তিনি যদি চাকরিতেই থাকতেন তবে কে জানে, তিনি আজকে যে সাফল্য অর্জন করেছেন তা অর্জন করতে পারতেন কিনা।

সামনে এরকম আরও কয়েকটি ঘটনার উল্লেখ করা হবে যেখানে আপনি দেখতে পাবেন প্রতিকূল অবস্থা কীভাবে নতুন নতুন সুযোগ ও সম্ভাবনার দ্বার উন্মোচন করছে। ঠিক ধারণার সাথে থাকুন। ধন্যবাদ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন