বৃহস্পতিবার, ১৯ ডিসেম্বর, ২০১৯

বাধাবিপত্তি কী একজনের মনোভাবকে উন্নত করতে পারে?


শিল্পী ডেভিড বেলিস ও টেড ওরল্যান্ড একবার এক আর্ট শিক্ষকের কথা বলেছিলেন। আর্ট শিক্ষক তার ক্লাসের শিক্ষার্থীদের দুই ভাগে ভাগ করেন এবং এক ধরনের পরীক্ষানিরীক্ষা চালান। পরীক্ষাটি ছিল ব্যর্থতার সুবিধা নিয়ে। পরীক্ষার ফলাফল ছিল এমন :


মৃৎশিল্পের শিক্ষক একদিন তার ক্লাসে গিয়ে শিক্ষার্থীদের জানালেন তিনি আজকে ক্লাসের শিক্ষার্থীদের দুই ভাগে ভাগ করে দিবেন। ক্লাসের সকলকে ছবি আঁকতে হবে। ক্লাসের বাম দিকে যারা আছেন তাদেরকে কেবল ছবির পরিমাণের ওপর ভিত্তি করে গ্রেড নম্বর দেওয়া হবে। আর ক্লাসের ডান দিকে যারা আছেন তাদেরকে কেবল ছবির গুণগত মানের ওপর ভিত্তি করে গ্রেড নম্বর দেওয়া হবে। পদ্ধতি বেশ সহজ : যারা পঞ্চাশটি ছবি আঁকবে তাদেরকে ‘এ’ গ্রেড। চল্লিশটির জন্য ‘বি’ গ্রেড। আর যাদেরকে গুণগত মানের ওপর ভিত্তি করে গ্রেড নম্বর দেওয়া হবে তাদেরকে কেবল একটি ছবি আঁকলেই হবে। এক মাস পর সকলেই তাদের ছবি নিয়ে হাজির হল। দারুণ বিষয় হল : যারা পরিমাণের ওপর ভিত্তি করে ছবি এঁকেছে তারা গুণগত মানের ওপর ভিত্তি করে আঁকা ছবির চেয়ে বেশি ভালো করেছে। এখান থেকে দেখা গেল : পরিমাণ ভিত্তিক দলটি অনেক বেশি ছবি এঁকেছে, ভুল করেছে, ভুল থেকে শিক্ষা নিয়েছে এবং আবার এঁকেছে। আর গুণগত মান ভিত্তিক দলটি অনেক বেশি তত্ত্ব নিয়ে আলাপ করেছে, যথার্থ ছবি বা ছবির পরিপূর্ণতা নিয়ে অনেক আলাপ করেছে কিন্তু কাজকর্মের মাধ্যমে সেই চেষ্টা তুলে ধরতে পারেনি।


শিল্প, ব্যবসা, খেলাধূলা, সম্পর্ক বা অন্য যেকোনো ধরনের কাজকর্মে আপনার কী উদ্দেশ্য তা কোনো ব্যাপার নয়। আসল ব্যাপার হল― সামনে এগিয়ে যাওয়ার একমাত্র পন্থা হচ্ছে আগে আগে ব্যর্থ হোন, প্রায়ই ব্যর্থ হোন এবং ব্যর্থ হয়েও সামনে এগিয়ে যান (The only way you can get ahead is to fail early, fail often, and fail forward)।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন