সোমবার, ২৮ অক্টোবর, ২০১৯

আপনার মূল দক্ষতার জায়গাগুলো খুঁজে বের করুন

প্রথমে চিন্তা করুন আপনি কী কী কাজে দক্ষ? সেই কাজগুলো খুঁজে বের করে সেগুলোতে আরও দক্ষ হয়ে উঠুন। আপনি যত বেশি আপনার শক্তিকে আপনার দক্ষতায় কাজে লাগাবেন তা আরও বেশি সমৃদ্ধ হয়ে উঠবে। মূল দক্ষতার জায়গাগুলোতে যা যা থাকতে হবে তা সম্পর্কে ব্রায়ান ট্রেসি তার বই টাইম ম্যানেজমেন্টে উল্লেখ করেছেন :

১. আপনি চাকরি করেন বা ব্যবসা করেন, আপনার যে পেশা সেই পেশা সংক্রান্ত দায়িত্ব ও দাবি-দাওয়া থাকতে হবে।

২. দক্ষতার জায়গাগুলো এমন সেগুলোর জন্য আপনি শতভাগ দায়ী। কোনো অজুহাত নয়, অন্যকে দোষারোপ করা নয়, নিজের কাজের দায়িত্ব নিজে নিবেন। যদি আপনি নিজে কাজটি করতে না পারেন তবে অন্য কেউই এটা আপনার জন্য করে দিতে পারবে না। 

৩. এগুলো এমন কিছু কাজ যা পুরোপুরি আপনার নিজের নিয়ন্ত্রণে। এই কাজগুলো করতে আপনার অন্য কারও সহায়তার দরকার নেই।

আপনার এমন কিছু কাজ আছে যা কেবল আপনিই করতে পারেন। এসব কাজে আরও দক্ষ হয়ে উঠুন। এতে করে আপনি অন্যদের থেকে অনন্য হয়ে উঠবেন। অনন্যতা নিয়ে তারিক হক, তার বই ‘বদলে যান এখনই’ তে বলেছেন, ‘একবার তলিয়ে দেখুন, যে আপনাকে ব্যঙ্গ করছে, তারই হয়তো এটা একটা বড় সমস্যা, আপনার নয়। নিজেকে কখনো ছোট ভাববেন না। মনে রাখবেন, পৃথিবীতে আপনি একজন অনন্য মানুষ। আপনার মতো আর কেউ নেই।’

নেতৃত্ব বিষয়ক বিশিষ্ট প্রশিক্ষক জন সি ম্যাক্সওয়েলও বলেন যে, আপনি যেসব কাজে দক্ষ তাতে আরও বেশি করে মনোযোগ দিন। সেসব বিষয়ের একজন আগ্রহী শিক্ষার্থী হয়ে উঠুন এবং যা শিখবেন তা কাজে লাগান। এতে করে আপনি আপনার কাজে আরও দক্ষ হয়ে উঠবেন। যা শিখবেন তা অন্যদের সাথে বিনিময় করবেন। ফলে এই শিক্ষা আপনার মাঝে আরও বেশি পাকাপোক্ত হবে।


পরিশেষে, বার্ট্রান্ড রাসেলের কথা দিয়ে শেষ করছি। রাসেল তার বই শিক্ষা ও সমাজকাঠামোতে বলেছেন, ‘বর্তমান বিশ্বের জন্য দরকার প্রতিযোগিতা নয়, সংগঠন ও সহযোগিতা, প্রতিযোগিতার বিশ্বাসটাই সেকেলে হয়ে পড়েছে।’ নিজের শক্তিশালী দিকগুলো আরও শাণিত করুন এবং সহযোগিতা ও সংগঠনের মাধ্যমে আরও সমৃদ্ধ হোন।


তথ্যসূত্র :

১। টাইম ম্যানেজমেন্ট (সময় ব্যবস্থাপনা)। মূল : ব্রায়ান ট্রেসি। অনুবাদ : ফজলে রাব্বি। ঢাকা, সাফল্য প্রকাশনী, ২০১৭। পৃ. ৬৫-৬৬।

২। বদলে যান এখনই। তারিক হক। ঢাকা, অনন্যা প্রকাশনী, ২০১৫।

৩। ডিভেলপিং দ্য লিডার উইদিন ইউ (আপনার মধ্যে নেতৃত্বের গুণাবলি গঠন করুন)। মূল : জন সি ম্যাক্সওয়েল। অনুবাদ : ফজলে রাব্বি। ঢাকা, সাফল্য প্রকাশনী, ২০১৭।

৪। শিক্ষা ও সমাজকাঠামো। মূল : বার্ট্রান্ড রাসেল। অনুবাদ : আরশাদ আজিজ। ঢাকা, অবসর প্রকাশনী, ২০০৭। পৃ. ৯০।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন