রবিবার, ১০ ডিসেম্বর, ২০১৭

নিজের কল্পনায় নিজেকে একজন সফল ব্যক্তি রূপে দেখুন এবং সেই অনুযায়ী কাজ করে যান।


নিজের কল্পনায় নিজেকে একজন সফল ব্যক্তি রূপে দেখুন এবং সেই অনুযায়ী কাজ করে যান। যেমন বেন কুপার দেখেছিলেন।

কীভাবে একটি ভীত বালক ইতিবাচক মনোভাব গঠন করলো?


বেন কুপার ছিলেন আমেরিকার সবচেয়ে সুনামধন্য বিচারকদের একজন। ছোটবেলায় তিনি যে এলাকায় বাস করতেন তার পাশেই একটি বস্তি ছিল। সে ঐ বস্তির পাশ দিয়ে বিদ্যালয়ে যাতায়াত করতো। কিন্তু সেখানে তার যাতায়াত পথে তিনটি দুষ্ট বালক দাঁড়িয়ে থাকতো। তারা প্রায়ই ছোট্ট বেনকে জ্বালাতন করতো। ব্যাপারটি এতদূর গড়ায় যে বেন বিদ্যালয়ে যাওয়া বন্ধ করে দিতে চাইলো। 

একদিন সে হোরেমিও এলজারের একটি বই পড়ছিলো, বইটি ছিল সাহস ও বিজয়ের চেতনায় ভরপুর। বেন অনেকটা অবচেতন ভাবেই সেই বই থেকে একটি ইতিবাচক মনোভাব গ্রহণ করলো। 

হোরেসিও এলজারের আরও কয়েকটি বই সে গভীর মনোযোগ দিয়ে পাঠ করলো। কয়েক মাস পর, একদিন সে ঐ রাস্তা দিয়ে বিদ্যালয় থেকে আসছিল। এমন সময় সেই দুষ্ট ছেলেগুলো তার পথ রোধ করলো। ছেলেগুলো রেল লাইনের পাশের নর্দমা থেকে ময়লা উঠিয়ে বেনের গায়ে ছুঁড়ে মারলো। 

প্রথমে বেন ভয় পেয়ে দৌড় দিলো। তারপরই তার মনে পড়লো সেই সাহসী ও বিজয়ের গল্পগুলো। সে ছেলেগুলোর সামনে ফিরে এলো। লাফ দিয়ে ছেলেগুলোর ওপর ঝাঁপিয়ে পড়লো। যদিও বেন ছিল ছোট ও বিপরীতে ছেলে ছিল তিনটি। তারপরও সে কঠিন মারামারি করে। ছেলেগুলো বেনের এহেন রুদ্রমূর্তি দেখে দৌড়ে পালাল। 

বেন উত্তেজনায় লাল হয়ে, হাঁপাতে হাঁপাতে দাঁড়িয়ে রইল। যদিও সে তিনটি ছেলের সমান শক্তিশালী ছিল না তবুও সে ভয়ের মুখামুখি হয়েছে। এই ঘটনাই তার জীবনকে বদলে দিয়েছে। বেক কুপার নিজেই বলেছেন, 

‘এই ঘটনার পর থেকে আমি আর কখনো
ভয়ের মুখামুখি হতে ভীত হইনি।’ 

নিজেকে একজন সকল ব্যক্তিত্ব রূপে চিন্তা করুন, কল্পনা করুন


আপনার মানস চিত্তে নিজেকে একজন সফল ব্যক্তি রূপে দেখুন। যেমন ছোট্ট বেন তার ভয়ের মুখামুখি হতে নিজেকে সাহসী ও বিজয়ী রূপে চিন্তা করেছিল। বেনের সেই মানসজগতের চিত্র, সেই সাহসী চিত্রটিই তাকে বাস্তবে ভয়ের মুখোমুখি হতে প্রেরণা জুগিয়েছে।

এজন্যই একজনের মানস চিত্তে তার যে সফল ব্যক্তিত্ব, যেরকম সফল ব্যক্তি সে হতে চায় তেমনি চিত্র এঁকে রাখা উচিত ও দৃঢ়ভাবে সেই চিত্রকে সর্বদা স্মরণ করে যাওয়া উচিত। এই সাফল্যম-িত চিত্রটিই আপনাকে আত্ম-সন্দেহ থেকে দূরে রাখবে ও পরাজয় থেকে উঠে দাঁড়ানোর শক্তি দিবে। এভাবেই আপনি একটি নেতিবাচক মনোভাবের পিঞ্জর ভেঙে এগিয়ে যেতে পারবেন। আপনার ছবি আপনাকে কী বলে? 

ফজলে রাব্বি

সূত্র : (বই) সাকসেস থ্রো এ পজেটিভ মেন্টাল এটিটিউট। সাফল্য প্রকাশনী।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন