সোমবার, ২৯ ফেব্রুয়ারী, ২০১৬

প্রত্যেক বাধা যা আপনাকে মুকাবিলা করতে হয় তা কিন্তু আপনার জন্য মূল্যবান তথ্য বহন করে।


যদি আপনি না জানেন যে কেন আপনি ব্যর্থ হয়েছেন তবে আপনি এখনও আরম্ভ রেখাতে পড়ে আছেন। শুরুতে আপনি যেমন শিখেছিলেন এখনও তেমনিই রয়ে গেছেন। এমন কিছুই শিখেননি যাতে আপনি সামনে এগিয়ে যেতে পারেন।

সেখানে একটি প্রবাদ আছে যে, যারা ইতিহাস থেকে শিক্ষা নিতে অস্বীকার করে তারা অন্ধের মতন পুনরায় একই ভুল করে। ইহা আমাদের ব্যর্থতাগুলোর মতনই। যদিনা আমরা আমাদের ব্যর্থতাগুলো থেকে শিক্ষা নিই, আমরা প্রায়ই একই ভুল করে যাব প্রতিটিবার যতক্ষণ পর্যন্ত না আমরা কিছু শিখছি এবং আমাদের নির্দিষ্ট লক্ষ্যের পথ সংশোধন করছি অথবা আমাদের লক্ষ্যটি ত্যাগ করে সাময়িক বাধাকে চিরস্থায়ী ব্যর্থতা রূপে মেনে নিচ্ছি।

প্রত্যেক বাধা যা আপনাকে মুকাবিলা করতে হয় তা কিন্তু আপনার জন্য মূল্যবান তথ্য বহন করে, অবশ্য যদি আপনি ইহা সতর্কভাবে অধ্যয়ন করেন ইহা আপনাকে পর্যায়ক্রমে সাফল্যের প্রতি ধাবিত করবে। দুর্দশা, বাধা, ব্যর্থতা ব্যতীত আপনার মধ্যকার বিজ্ঞতা কখনওই সমৃদ্ধ হবে না এবং বিজ্ঞতা ব্যতীত, সাফল্য নিশ্চিতভাবে স্বল্প সময়ের জন্যই উপভোগ্য হবে।


যখনই আপনি একটি ভুল করবেন, বলবেন, "বেশ ভালো! ইহার কারণ আমি খুঁজে বের করবো। আমি ইহা পুনরায় করবো না।" সন্দেহ নেই যে আপনি আবার ভুল করবেন, কিন্তু এগুলো আর আপনাকে বিরক্ত করবে না যদি আপনি এগুলোকে শিক্ষণীয় অভিজ্ঞতা রূপে প্রয়োগ করেন।

তথ্য সহযোগিতায় - নেপোলিয়ন হিল ফাউন্ডেশন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন