সোমবার, ২২ ফেব্রুয়ারী, ২০১৬

কিভাবে ৫ মিনিটের মধ্যে আত্মবিশ্বাসী হয়ে উঠবেন


ব্যবসায় বা জীবনে বিভিন্ন সময় আপনার সমস্যার সম্মুখীন হতে হয়। এতে আপনার আত্মবিশ্বাস কমে যেতে পারে বা হ্রাস পেতে পারে। এই হ্রাসকৃত আত্মবিশ্বাসকে ৫ মিনিট বা তারচেয়েও কম সময়ে ফিরিয়ে আনুন এবং সমস্যা সমাধান করে বীরদর্পে আপনার ব্যবসায়িক বা ব্যক্তিগত জীবনে এগিয়ে যান।

আমরা আজ আপনাদের সাথে গবেষণা লব্ধ তিনটি সূত্র নিয়ে আলোচনা করবো। এগুলো গবেষণা করে জানা গেছে যে এই তিনটি সূত্র পালন করলে একজন পুরুষ ৫ মিনিট বা তারচেয়ে কম সময়ের মধ্যেই তার আত্মবিশ্বাস ফিরে পেতে বা বৃদ্ধি করাতে সক্ষম হয়।

১। দুই মিনিট ধরে একটি উঁচু অঙ্গভঙ্গি ধারণ করে রাখুন।

একটি বিখ্যাত গবেষণায় দেখা গেছে একটি উঁচু অঙ্গভঙ্গি একজন পুরুষের আত্মবিশ্বাসকে খুব দ্রুত বৃদ্ধি করে। সামাজিক মনোবিজ্ঞানী এমি কাডি তার গবেষণায় এই ব্যাপারটি তুলে ধরেন। পরবর্তী সময় হার্ভাড বিশ্ব বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের একটি দল এই ব্যাপারটি নিয়ে পরীক্ষা চালান। তারা কিছু পুরুষকে চাকরির সাক্ষাৎকার গ্রহণের পূর্বে একটি উঁচু অঙ্গভঙ্গি এবং কিছু পুরুষকে একটি নিচু বা হতাশ অঙ্গভঙ্গি ধারণ করতে অনুরোধ জানান। তারপর সাক্ষাৎকার গ্রহণের সময় দেখা যায় যারা একটি উঁচু অঙ্গভঙ্গি করেছিল তারা ভালো সাক্ষাৎকার দিয়েছেন। তাছাড়া তাদের হরমোনেও ইতিবাচক হরমোনগুলোর বৃদ্ধি এবং হতাশা উৎপন্নকারী হরমোনগুলোর হ্রাস ঘটে।



২। আপনার ভবিষ্যৎ আত্মকে (নিজেকে) দেখুন একজন সফল পুরুষ রূপে।

আপনার জীবনে একটি নির্দিষ্ট প্রধান লক্ষ্য থাকা অত্যন্ত আবশ্যক। যদি এই ব্যাপারে নিশ্চিত না হয়ে থাকেন তবে এখনই আপনার জীবনের একটি নির্দিষ্ট প্রধান লক্ষ্য স্থির করার প্রতি কাগজ এবং কলম নিন। তারপর নিজেকে আপনার নির্দিষ্ট লক্ষ্যে একজন সফল পুরুষ রূপে চিন্তা এবং কল্পনা করুন।
কাডি পরামর্শ দিয়েছেন, “আপনার উচিৎ বর্তমান এবং ভবিষ্যৎ এই দুইয়ের মধ্যকার দূরত্ব যতটা সম্ভব কমিয়ে আনা।” ইহা এখনই চেষ্টা করুন। নিজেকে ভবিষ্যতের একজন সফল পুরুষ রূপে কল্পনা করুন এবং এই সাফল্য অর্জন করতে কি কাজগুলো করা দরকার তার একটি তালিকা তৈরি করুন এবং ইহা অনুযায়ী কাজ করুন।

৩। কৃতজ্ঞতা জ্ঞাপন করুন, এখনকার জন্য এবং ভবিষ্যতের জন্য।

কৃতজ্ঞতা জ্ঞাপন আপনার মানসিকতায় ইতিবাচক শক্তি বৃদ্ধি করবে। অথচ ইহার জন্য আপনাকে কোন খরচই করতে হবে না। ছোট ছোট কাজ সম্পন্ন করে নিজেকে ধন্যবাদ দিন, অন্যান্যদের ধন্যবাদ দিন এবং আল্লাহকে ধন্যবাদ দিন।

প্রতিদিন সকালে উঠে একটি সুন্দর সকালের জন্য আল্লাহকে ধন্যবাদ দিন। দিন শেষে সবগুলো কাজগুলো সম্পন্ন করে আল্লাহকে ধন্যবাদ দিন। এইভাবে প্রতিদিন ছোট্ট ছোট্ট কাজের প্রতি ধন্যবাদ দিয়ে অভ্যাস গঠন করুন। ইহা আপনার মধ্যে মানসিক শান্তি তৈরি করবে এবং ইতিবাচক হরমোনগুলো বৃদ্ধি করবে।

ইহা এখনই চেষ্টা করুন। তিনটি সূত্র কাজে লাগিয়ে জীবনে সাফল্য অর্জন করুন এই প্রত্যাশা রইল।


তথ্য সহযোগিতায় – Success Magazine.

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন