শুক্রবার, ১৯ ফেব্রুয়ারী, ২০১৬

সমস্যা সমাধানে ৩টি সূত্র কাজে লাগান এবং এখনই কাজগুলো সম্পাদন করুন।


যেকোন সমস্যা সমাধান করা যায় যদি আপনি চিন্তা করে ইহার সমাধান সম্ভব। স্মরণ রাখবেন, পরবর্তী সময় যদি আপনাকে কেউ বলে যে অসম্ভব তার মানে হচ্ছে আপনি এখনও ইহার সমাধান খুঁজে পাননি। ইহা নিশ্চয়ই আপনার কাছে এখন স্বাভাবিক মনে হচ্ছে যে সমাধান যদি একজন পেয়েই যায় তবে তা আর সমস্যা বা অসম্ভব রূপে থাকে না।

প্রকৃতপক্ষে, ইহাই ঘটে। যতদিন পর্যন্ত বিমান বা উড়োজাহাজ উদ্ভাবন হয়নি ততদিন পর্যন্ত লোকজন চিন্তা করেছে যে মানুষের পক্ষে আকাশে ওড়া অসম্ভব। কিন্তু কিছু বিশ্বাসী পুরুষ, যারা চিন্তা করতো সমাধানের, তারাই উদ্ভাবন করে আকাশে ওড়ার কলাকৌশল এবং যন্ত্রপাতি যা আজকের সারা বিশ্ব স্বাভাবিকভাবেই দেখে। কিন্তু চিন্তা করে দেখেন যে বিমান উদ্ভাবন হওয়ার একদিন আগ পর্যন্তও আকাশে ওড়া ছিল অসম্ভব। তাই আপনার সমস্যাও চিরস্থায়ী নয়, সমাধানের চিন্তা করুন এবং ধৈর্য ধরে কাজ করে যান। আপনি সমাধান করতে পারবেন।

সমস্যার সমাধান করার জন্য আমরা আজকে ৩টি সূত্র নিয়ে আলোচনা করবো।

১। আজকের কাজের একটি তালিকা তৈরি করুন।

আপনি আজকে কি কাজগুলো করবেন এমন একটি তালিকা তৈরি করুন। কাজগুলো অধ্যবসায়ের সাথে সম্পন্ন করুন। চিন্তা করুন যে আপনি কাজগুলো সম্পন্ন করতে পারবেন এবং কাজ করে যান। আপনার কাছে যে উপাদানগুলো আছে তাই নিয়ে কাজ আরম্ভ করুন। আগামীতে আপনার কাজগুলো সম্পন্ন করতে যে উপাদানগুলো দরকার হতে পারে এগুলো এখন আপনার কাছে হয়ত নেই তবে বিশ্বাস করুন, এগুলো সব আপনার কাছে হাজির হবে। তবে প্রথমে আপনাকে অবশ্যই কাজ আরম্ভ করতে হবে।

২। একটি নির্দিষ্ট স্বপ্ন এবং একটি অলীক স্বপ্নের মধ্যে তফাৎ বুঝুন।

এই তফাৎ বোঝা অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ একটি নির্দিষ্ট স্বপ্ন হচ্ছে বাস্তব এবং একটি অলীক স্বপ্ন বাস্তব নয়। যে ব্যক্তি একটি নির্দিষ্ট স্বপ্ন দেখে তিনি ইহা সম্বন্ধে একটি নির্দিষ্ট পরিকল্পনা করে, সে নির্দিষ্ট পরিকল্পনা অনুযায়ী কাজ করে এবং নির্দিষ্ট স্বপ্ন পূরণের পথে যত তাৎক্ষণাৎ বাধা আসুক এগুলোর সমাধান করে এগিয়ে যায়। কিন্তু একটি অলীক স্বপ্নচারী ব্যক্তি বসে অপেক্ষা করে যাতে অন্য কেউ তার সমস্যাগুলোর সমাধান করে দেয় অথবা আশা করে সমস্যাগুলো যেন আপনাআপনি বা নিজেরাই সমাধান হয়ে যায়।

এমন পুরুষ হবেন না যিনি তার অলীক স্বপ্নের কথা সকলকে বলে বেড়ায় এবং অভিযোগ করে যে কেউ তার অলীক স্বপ্ন পূরণের জন্য সহযোগিতা করছে না। এমন একজন পুরুষ হোন যিনি একটি নির্দিষ্ট স্বপ্ন দেখে এবং ইহা পূরণের জন্য যতকিছু দরকার তার দারকারি সকল পদক্ষেপগুলো নিয়ে তাদের নির্দিষ্ট স্বপ্নকে একটি বাস্তবতায় পরিণত করে।



৩। আপনি যা নিয়ন্ত্রণ করতে পারবেন তার প্রতি মনোযোগ কেন্দ্রীভূত করুন।

মনোযোগকে একটি নির্দিষ্ট স্বপ্নের প্রতি কেন্দ্রীভূত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ধরুন, আপনি একটি গাছ থেকে আম পাড়তে চান কিন্তু আপনি ঢিল ছুঁড়লেন পাশে থাকা ডাব গাছের দিকে লক্ষ্য করে। কিন্তু আপনি আশা করছেন যেন আমটি মাটিতে পড়ে। ইহা কি সম্ভব বলে মনে হয় আপনার? ঠিক তেমনই, একজন পুরুষ যিনি একটি নির্দিষ্ট স্বপ্ন দেখেন এবং ইহার জন্য অবিরত কাজ করে যান তিনিই অবশেষে সাফল্য অর্জন করে যদিনা তিনি মাঝপথে তার স্বপ্নকে ত্যাগ করে অন্য কোন কাজ করে থাকেন।

তথ্য সহযোগিতায় – Success Magazine.

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন