সোমবার, ১৫ ফেব্রুয়ারী, ২০১৬

৫টি গুরুত্বপূর্ণ ব্যাপারে মনোযোগ দিচ্ছেন তো !


আপনি এই বছর কি করতে যাচ্ছেন? ফুলগাছ লাগানো? ক্রিকেট? তারপর কি? আমার ভাগ্য ভালো কারণ আমার মা আমাকে প্রায়ই এই ধরনের প্রশ্ন করতেন।

পরিবারের সন্তানদের মধ্যকার একজন হওয়ার কারণে আমাকে মা প্রায়ই প্রশ্ন করতেন, তুমি কলেজের পর কি নিয়ে পড়ালেখা করতে চাও? তারা আমার স্বপ্নগুলো এবং আমার ধারণাগুলো সম্বন্ধে জানতে চাইতেন, উৎসাহ দিতেন। কি ধরনের পেশা তুমি চাও? কি ধরনের সমস্যার সমাধান তুমি করতে চাও? জনগণকে কি ধরনের উপকারী সেবা তুমি দিতে চাও?

যখন আমরা কিশোর ছিলাম তখন আমাদেরকে প্রায়ই প্রশ্ন করা হত, তুমি এরপর কি করতে চাও? 

যখন তুমি বড় হবা তখন কি হতে চাও? ইহা জীবনের খুবই সহজ এবং সরল অংশ ছিল। কিন্তু এখন 

যখন আমরা বড় হয়েছি তখন কি হবে?

এখন আর আমাকে কেউ এই প্রশ্ন করে না। আপনাকে করেছি কি?

যখন আপনি সকলের কাছেই বড় হয়ে গেছেন তখন এই প্রশ্ন করা বন্ধ হয়ে গেছে।

এখন আপনি যদি নিজেকে এই প্রশ্ন না করেন তবে অন্য কেউই আপনাকে এই প্রশ্ন করবে না।

ইহা আপনার ওপরই নির্ভর করে।

এখানে আজ আপনাদের সাথে আমি আলোচনা করবো ৫টি গুরুত্বপূর্ণ ব্যাপার নিয়ে যার উত্তর আপনার দেওয়া উচিৎ যদি আপনি জীবনে অগ্রগতি তৈরি করতে চান।

১। আপনার নতুন বছরের অঙ্গীকারগুলো কি?
বছরের প্রথমেই অঙ্গীকারগুলোর একটি তালিকা তৈরি করুন। আপনি বছর জুড়ে আপনার জীবনের একটি নির্দিষ্ট লক্ষ্য পূরণ করতে কি করতে চান, কোন কাজগুলো সম্পন্ন করতে চান তার একটি তালিকা তৈরি করে সামনে রাখুন। আমি আমার দিনপঞ্জিকায় লিখে রেখেছি। ইহা একটি চমৎকার পদ্ধতি। যতবার দিনপঞ্জিকায় তারিখ দেখতে তাকাই তখনই আমার চোখে পড়ে আমার অঙ্গীকারগুলো। আপনিও ইহা চেষ্টা করে দেখতে পারেন।

২। আপনার বিশ্বে আপনি কি ধরনের প্রভাব ফেলতে চান?
আপনার বিশ্ব বলতে এখানে আপনার পরিবার, আত্মীয়, বন্ধু-স্বজন, সমাজ, আপনার দেশ বা সম্পূর্ণ বিশ্ব হতে পারে। নিজের জন্য এবং নিজের পরিবারের জন্য কি কাজ করতে চান এবং তাদের কিভাবে খুশিতে দেখতে চান? আপনার দেশের জনগণের জন্য কি ধরনের উপকারী সেবা সম্পন্ন করতে চান?



৩। বিশাল স্বপ্ন দেখুন। ছোট থেকে শুরু করুন এবং এখনই শুরু করুন।
ইহাই আমার সূত্র। যখন স্বপ্ন দেখবেন তখন বিশাল স্বপ্ন দেখুন। একটি নির্দিষ্ট স্বপ্ন দেখুন। কোন এলোমেলো চিন্তা নয়, নির্দিষ্ট স্বপ্ন। একটি পরিষ্কার কাগজে লিখে রাখুন এবং একটি নির্দিষ্ট পরিকল্পনা তৈরি করুন। ছোট একটি কাজ দিয়ে শুরু করুন এবং এখনই থেকে যা কিছু আছে তাই নিয়ে কাজে নেমে যান।

৪। পরীক্ষা-নিরীক্ষা করুন এবং আবিষ্কার করুন।
অন্যান্য পুরুষদের সাথে যোগাযোগ করুন। নতুন পেশা সংক্রান্ত পুরুষদের সাথে আলাপ করুন। নিরীক্ষা করুন আপনার নির্দিষ্ট স্বপ্নটি কিভাবে কাজে লাগাবেন। তারপর দেখবেন নতুন আরও অনেক কিছুই আপনি আবিষ্কার করছেন এবং আপনার নির্দিষ্ট স্বপ্ন পূরণের সম্ভাবনা অনেক বৃদ্ধি পেয়েছে।

৫। যেভাবেই হোক সময় পার হয়েই যাবে।
“কঠিন সময় সর্বদা থাকে না, কিন্তু কঠিন লোকজন থাকে।” এই শিরোনামে রবার্ট এইচ. শুলারের একটি বই আছে। সময় কঠিন হবে আবার তা সহজ হয়েও যাবে। গুরুত্বপূর্ণ হচ্ছে আপনি কিসের প্রতি মনোযোগ দিচ্ছেন? আপনি কি কঠিন সময়ের প্রতি মনোযোগ দিচ্ছেন বা আপনার একটি নির্দিষ্ট স্বপ্ন পূরণের প্রতি মনোযোগ দিচ্ছেন? এখনই ইহা সম্বন্ধে চিন্তা করুন।

আমাদেরকে জানান, আপনি কিভাবে আপনার একটি নির্দিষ্ট স্বপ্ন পূরণ করছেন? কি সমস্যাগুলোর মুখোমুখি হচ্ছেন? সমস্যাগুলোর সমাধান করার প্রতি আপনি কি পদ্ধতি অবলম্বন করছেন? আমরা আপনার কাছ থেকে শুনতে আগ্রহী। ধন্যবাদ।


তথ্য সহযোগিতায় – Success Magazine.

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন