বৃহস্পতিবার, ১৭ ডিসেম্বর, ২০১৫

টেকসই উন্নয়ন লক্ষ্যগুলো।

টেকসই উন্নয়নের জন্য বিষয়সূচি ২০৩০।




১। দারিদ্র্যতা নয়।

সব জায়গায় দারিদ্র্যতার প্রকারগুলো দূরীকরণ।

উদ্দেশ্যগুলো


১। ১

২০৩০ পর্যন্ত, সকল লোকজনের জন্য সব জায়গায় দারিদ্র্যতা নির্মূল করা, বর্তমানে যেসব লোকজনকে পরিমাপ করা হয় যারা একদিনে ১০০ টাকার নিচে জীবন যাপন করে।

১। ২

২০৩০ পর্যন্ত, সকল বয়সের পুরুষদের, নারীদের এবং শিশুদের কমপক্ষে অর্ধেক হ্রাস করা যারা দারিদ্র্যতায় জীবন যাপন করে এবং যারা জাতীয় দরিদ্র্য সীমার অধীনে রয়েছে।

১। ৩

জাতীয়ভাবে উপযুক্ত সামাজিক নিরাপত্তা ব্যবস্থা বাস্তবায়ন করা এবং সকলকে জরিপ করা, অতি নিম্নবর্গসহ এবং ২০৩০ পর্যন্ত দরিদ্র্যদের ও অরক্ষিতদের জন্য টেকসই সুরক্ষা অর্জন করা।

১। ৪

২০৩০ পর্যন্ত, নিশ্চিত করা যে সকল পুরুষরা এবং নারীরা, বিশেষ করে দারিদ্র্যতায় এবং অরক্ষিত যারা তারা যেন অর্থ উপার্জনের উপায়গুলোতে সমান অধিকারগুলো পায়, ঠিক তেমনিই যেন অংশ গ্রহণের সুযোগ পায় মৌলিক সেবাগুলোতে, স্বত্বাধিকারে এবং জমির ওপর মালিকানাতে এবং সম্পত্তির অন্যান্য প্রকারগুলোতে, উত্তরাধিকার, প্রাকৃতিক সম্পত্তিগুলো, উপযুক্ত নতুন প্রযুক্তি এবং আর্থিক সেবাগুলোতে, ক্ষুদ্র ঋণসহ।

১। ৫

২০৩০ পর্যন্ত, দরিদ্র্যদের জন্য এবং যারা অরক্ষিত অবস্থাগুলোতে রয়েছে তাদের জন্য স্বাভাবিক অবস্থা তৈরী করা। যারা অরক্ষিত অবস্থাগুলোতে রয়েছে এবং পরিবেশ সংক্রান্ত চরম ঘটনাগুলো, অর্থনৈতিক, সামাজিক, পরিবেশগত আঘাতগুলো এবং দূর্যোগগুলোতে রয়েছে তাদের অনাবৃত ও অরক্ষিত অবস্থা হ্রাস করা।

১। ক

বিভিন্ন উৎসগুলো হতে সার্থক উপায়গুলোর সংযোজন নিশ্চিত করা, উন্নত নীতিগুলো অন্তর্ভুক্ত করা যাতে পর্যাপ্ত এবং অনুমানযোগ্য উপায়গুলোতে উন্নয়নশীল দেশগুলোকে সহযোগিতা করা যায়, বিশেষ করে স্বল্পোন্নত দেশগুলোতে কার্য সূচিগুলো এবং নীতিগুলো বাস্তবায়ন করা যাতে দারিদ্র্যতার সকল মাত্রাগুলোর সমাপ্তি ঘটে।

১। খ


দেশীয়, আঞ্চলিক এবং আন্তর্জাতিক পর্যায়ে তাৎপর্যময় নীতিগুলোর অবকাঠামো সৃষ্টি করা, এগুলোর ভিত্তি হবে দারিদ্র্যতা-পূর্ব এবং লিঙ্গ-সম্বন্ধীয় উন্নত কৌশলগুলোর ভিত্তিতে, যাতে দারিদ্র্যতা মূলোৎপাটনের কাজগুলোতে বিনিয়োগ দ্রুততর হয়।


তথ্যসূত্র - https://sustainabledevelopment.un.org/?menu=1300

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন