শুক্রবার, ১৪ আগস্ট, ২০১৫

রচনা - ০৩। কনফুসিয়াসের বাণীগুলো নিয়ে ছোট্ট আলাপ সহকারে নিম্নে রচনা লেখা হল।

জয়ের ইচ্ছা হচ্ছে, সফল হওয়ার আকাঙ্ক্ষা, আপনার পূর্ণ সম্ভাবনাসূচক শক্তিতে পৌঁছানোর তাড়না... এইগুলোই হচ্ছে চাবিগুলো যা খুলে দিবে ব্যক্তিগত শ্রেষ্ঠত্বের দরজা। – কনফুসিয়াস


সকল কৃতিত্বপূর্ণ কাজের আরম্ভ হচ্ছে আকাঙ্ক্ষা। একজন পুরুষ যিনি আকাঙ্ক্ষা করে সাফল্য অর্জন করার তিনি সাফল্য অর্জনের জন্য পরিকল্পনা করেন, বাস্তব কাজ করেন এবং অবিরত চেষ্টা চালিয়ে যান। ইহাই হচ্ছে সর্বাধিক গুরুত্বপূর্ণ ব্যাপার। আপনার আকাঙ্ক্ষা আপনাকে বল দিবে, এমনকি আপনি ব্যর্থ হয়ে যাওয়ার পরও। তবে সর্বদা স্মরণ রাখবেন জয়ের জন্য ইচ্ছা বা সাফল্য অর্জনের জন্য আকাঙ্ক্ষাকে অবশ্যই হতে হবে নির্দিষ্ট। কারণ আপনি একটি নির্দিষ্ট প্রধান আকাঙ্ক্ষার প্রতি আপনার পূর্ণ মনোযোগকে কেন্দ্রীভূত করতে পারবেন।

আপনি যখন একটি নির্দিষ্ট আকাঙ্ক্ষার প্রতি মনোযোগী হবেন তখন উদ্দেশ্যটি আপনি সফল করার প্রতি চেষ্টা চালাবেন, কাজটিতে আপনি আগ্রহী হয়ে উঠবেন এবং ইহা দক্ষভাবে করার প্রতি আপনি ইচ্ছুক হবেন। আপনি বর্তমানে যতটুকু বল দ্বারা কাজ করেন, আপনি একটি নির্দিষ্ট উদ্দেশ্যের প্রতি আগ্রহী হলে আরও অধিক বল পাবেন ঐ কাজটি করার জন্য, ইহাই আপনার সম্ভাবনাসূচক শক্তিতে পৌঁছানোর তাড়না বা প্রবল চিন্তার বেগ তৈরী করবে। স্মরণ রাখবেন যারা সফল হয়েছেন তারা বিছানা থেকে আরম্ভ করে বহু হৃদয় বিদারক বাধাগুলো অতিক্রম করেই সফল হয়েছেন।



সবকিছুরই সৌন্দর্য আছে, কিন্তু সবাই ইহা দেখে না। – কনফুসিয়াস


জীবন একটি উপলব্ধি এবং উপভোগের স্থান। আপনি দেখলেন কিন্তু বুঝলেন না অথবা বুঝলেন কিন্তু দেখলেন না উভয়ই অসন্তুষ্টির কারণ তৈরী করতে পারে। আমাদের চারপাশের প্রতিটি ছোট্ট পানির বিন্দু হতে বিশালাকার আকাশ পর্যন্ত সবকিছুরই সৌন্দর্য আছে, কিন্তু আমরা সবাই কিন্তু ইহা উপলব্ধি করতে পারি না। আমরা যা দেখি তা মূলত আমরা যা দেখতে চাই তাই আমরা দেখি। আমাদের চোখগুলোকে প্রকৃতপক্ষে আমরা খুব কমই কাজে লাগাই জিনিসগুলো দেখতে। আমাদের পূর্বস্থিত অভিজ্ঞতাগুলো বা আমাদের চিন্তাগুলো আমাদেরকে বোতল বন্দী করে রেখেছে।

পানির রঙ নাই কিন্তু যদি আমরা আলোর মাঝে একটি ছোট্ট পানির বিন্দুকে দেখি তবে ইহাতে আমরা সবগুলো রঙই দেখতে পাব। আবার আকাশকে আমরা নীল রঙের বলে নির্দিষ্ট করেছি, কিন্তু আকাশ যখন মেঘলা হয় বা সূর্যাস্তের সময় রক্তিম আকাশ তার সৌন্দর্যকে সম্পূর্ণ বদলে দেয়। জীবন একটাই, তাই সৌন্দর্যকে অন্যদের অভিজ্ঞতাগুলো দ্বারা চিন্তা না করে আপনি নিজেই উপলব্ধি করতে পারেন। ইহার জন্য আপনাকে কেবল কিছুটা সময় নিশ্চুপে দেখতে হবে একটি বস্তু যেমন আছে তেমনি, ইহাকে গ্রহণ করে নিন এবং ইহার সৌন্দর্য উপলব্ধি করার চেষ্টা করুন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন