শুক্রবার, ৭ আগস্ট, ২০১৫

রচনা - ০২। কনফুসিয়াসের বাণীগুলো নিয়ে ছোট্ট আলাপ সহকারে নিম্নে রচনা লেখা হল।



জীবন সত্যিকারভাবে খুব সহজ, কিন্তু আমরা জোর করি ইহাকে জটিল বানানোর জন্য। – কনফুসিয়াস

আমাদের জীবন সত্যিই খুব সহজ। আমরা যদি ঠিকভাবে দেখতে চাই তবে দেখবো যে আমাদের যা নূন্যতম দরকার তা আমাদের চারপাশেই রয়েছে। কিন্তু আমরা এত বেশি চাই এবং এই চাওয়ার প্রতি এতটাই ব্যাকুল যে আমাদের কি আছে সেগুলোর প্রতি আমরা মনোযোগ কম দিতে পারি। মাঝে মাঝে আমাদের স্মরণ হয় যে আমাদের বহু সুবিধা রয়েছে, কিন্তু যখনই আমরা চিন্তা করি অপরের তো এর চেয়েও বেশি আছে, তখনই আমাদের অভাব বোধ এবং দুঃখ বোধ অনুভূত হয়।

       অভাব প্রকৃতপক্ষে যা আমাদের আছে তা না দেখা এবং যা আমাদের নেই তাই চাওয়া কে বলা যায়। কিন্তু অনির্দিষ্টভাবে কিছু চাওয়া হলে তা কখনও পূরণ হয় না। চাওয়া যখন নির্দিষ্ট হয় তখনই তা পূরণের জন্য আমরা আমাদের মনোযোগ কেন্দ্রীভূত করতে পারি। তবে একটি নির্দিষ্ট চাওয়াকে পূরণ করতে হলে অন্যান্য অনেক চাওয়া, ইচ্ছাকে ত্যাগ করতে হয়, নিজেকে নিয়ন্ত্রণ এবং অভ্যাস গঠন করতে হয়। ইহাই তা যা আপনার দরকার। নির্দিষ্ট চাওয়ার প্রতি আত্ম নিয়ন্ত্রণ এবং অভ্যাসই আপনাকে তা পূরণের প্রতি এগিয়ে নিয়ে যাবে।



ইহা কোন ব্যাপারই না আপনি কত ধীরভাবে যাচ্ছেন যতক্ষণ পর্যন্ত না আপনি থামছেন। – কনফুসিয়াস

একটি কচ্ছপের কথা চিন্তা করুন। কত ধীরে চলে, কিন্তু শেষ পর্যন্ত দ্রুত চলা খরগোশকেও হার মানিয়ে দিয়েছে। আমরা বহুবার শুনেছি এই কচ্ছপ এবং খরগোশের কাহিনী। আমাদের জীবনেও ইহা প্রয়োগ যোগ্য। যদি একজন পুরুষের একটি নির্দিষ্ট আকাঙ্ক্ষা থাকে তিনি যত ধীরেই চলুক না কেন ইহা কোন ব্যাপার নয়, তিনি শেষ পর্যন্ত তার নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছাবেই, অবশ্য যদি তিনি পৌঁছানোর আগ পর্যন্ত না থামেন।

       জীবনে সাফল্য অর্জন করার ইহাই সেই রূপালী সূত্র, যা হচ্ছে নির্দিষ্ট লক্ষ্যে না থেমে পৌঁছানো। যারা একটি নির্দিষ্ট লক্ষ্যের প্রতি এগিয়ে যায় তারা কখনও থামে না যতক্ষণ পর্যন্ত না তারা সেই নির্দিষ্ট স্থানে গিয়ে পৌঁছায়। জীবনে একমাত্র প্রশ্ন হচ্ছে, ‘আপনি কি সফল হয়েছেন?’ তাই যতক্ষণ পর্যন্ত না সফল হওয়া যায় ততক্ষণ পর্যন্ত চেষ্টা করে যেতে হবে। যদি পুরাতন পরিকল্পনা ব্যর্থ হয় ইহাকে চিন্তা করুন সাময়িক বাধা রূপে। নতুন পরিকল্পনা তৈরী করুন এবং আবার চেষ্টা করুন যতক্ষণ না সফল হচ্ছেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন