শুক্রবার, ৩১ জুলাই, ২০১৫

রচনা - ০১। কনফুসিয়াসের বাণীগুলো নিয়ে ছোট্ট আলাপ সহকারে নিম্নে রচনা লেখা হল।



ইহা খুব সহজ ঘৃণা করা এবং ইহা খুব কঠিন ভালোবাসা। ঠিক এই ভাবেই জিনিসগুলো কাজ করার সম্পূর্ণ পদ্ধতি ক্রিয়া করে। সকল ভালো জিনিসগুলো অর্জন করা কঠিন এবং মন্দ জিনিসগুলো পাওয়া খুবই সহজ– কনফুসিয়াস

ঘৃণা করা বেশ সহজ তবে ভালোবাসা খুব কঠিনএকজন পুরুষকে ঘৃণা করা যেতে পারে বহু দিক হতে তবে তাকে গ্রহণ করা, মন্দ দিকগুলো থাকা সত্ত্বেও তাকে ভালোবাসা এবং মানিয়ে চলা বেশ কঠিন একটি কাজ। এই সহজ এবং কঠিন ব্যাপারটির সাথে অন্যান্য সকল কাজের অদ্ভুত মিল রয়েছে। জগতে ভালো জিনিসগুলো অর্জন করা যেমন কঠিন, ঠিক তেমনি মন্দ জিনিসগুলো পাওয়া খুবই সহজআর এভাবেই কাজ করে সবগুলো ব্যাপার এবং একই ক্রিয়া পদ্ধতি মেনে চলে।

বুঝতেই পারছেন ভালো জিনিসগুলো অর্জন করা কঠিন এবং কষ্টকর বটে। তবুও আমাদের এগুলো অর্জন করতে হবে যদি আমরা ইহা অর্জনের জন্য নির্দিষ্টভাবে আকাঙ্ক্ষা করি। নির্দিষ্টতা সম্বন্ধে একটি মানসিক কারণ রয়েছে। ধরুন, আপনি চিন্তা করছেন লাল রঙ। আপনার চারপাশে তাকিয়ে আপনি দেখতে পাবেন অনেক বস্তুতেই লাল রঙ রয়েছে যা আপনি পূর্বে কখনও খেয়াল করেননি। তেমনি জীবনে একটি কাজ নির্দিষ্ট করলে আপনিও দেখবেন সেই নির্দিষ্ট কাজটি আছে আপনার চারপাশেই রয়েছে, এতে আপনি আরও বেশি মনোযোগের সাথে আপনার কাজটি করতে পারবেন



সাফল্য নির্ভর করে পূর্ববর্তী প্রস্তুতির উপর এবং এমন প্রস্তুতি ব্যতীত সেখানে নিশ্চিতভাবে ব্যর্থতা ঘটবে। – কনফুসিয়াস

প্রস্তুতির জন্য দরকার আটটি উপাদান, এগুলোকে প্রকাশ করা যায়ঃ প্রস্তুতি = উদ্দেশ্য + আদর্শ + পরিকল্পনা + অনুশীলন + অধ্যবসায় + ধৈর্য + আত্মগৌরব + ইতিবাচক চিন্তা। আপনার জীবনে সাফল্য অর্জন করতে হলে আপনার অবশ্যই একটি নির্দিষ্ট প্রধান উদ্দেশ্য থাকতে হবে এবং অবিরতভাবে আপনাকে এই নির্দিষ্ট উদ্দেশ্যকে স্মরণ করে যেতে হবে, প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে এবং সকালে ঘুম থেকে উঠে।

       সাফল্য একটি গুরুত্বপূর্ণ ব্যাপার এবং ইহাই একমাত্র ব্যাপার। আপনার জীবনের একটি নির্দিষ্ট উদ্দেশ্য পূরণের জন্য, এতে সাফল্য অর্জন করতে হলে সর্বাত্মক যত্ন সহকারে প্রস্তুতি নিতে হবে। আপনার প্রস্তুতি মানে উল্লেখিত আটটি উপাদানকে সম্পন্ন করলেই প্রস্তুতি সমাপ্ত হবে। যদিনা আপনি সকল উপাদানগুলোকে ঠিকভাবে কাজে লাগান আপনি নিশ্চিতভাবে ব্যর্থতার সম্মুখীন হবেন। তাই ব্যর্থতার পরিবর্তে সাফল্য অর্জনে পূর্ণ রূপে প্রস্তুতি সম্পন্ন করতে হবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন