শুক্রবার, ২১ আগস্ট, ২০১৫

রচনা - ০৪। কনফুসিয়াসের বাণীগুলো নিয়ে ছোট্ট আলাপ সহকারে নিম্নে রচনা লেখা হল।

একটি চাকরি চয়ন করুন যা আপনি করতে ভালোবাসেন এবং আপনার জীবনে আপনাকে কখনও একদিন কাজ করতে হবে না। – কনফুসিয়াস

       কাজ করা একটি আনন্দের ব্যাপার যদি আপনি কাজটিকে ভালোবাসেন। চিন্তা করে দেখুন, যে কাজটি আপনি করতে ভালোবাসেন সেই কাজটি করতে আপনার কোন ক্লান্তি বোধ ঘটে না। আনন্দকর কাজটি হয়ত তাকে অর্থনৈতিক ভাবে মুনাফা দিচ্ছে না কিন্তু ইহা অন্যান্য কাজগুলো করার মানসিক এবং বাড়তি দৈহিক শক্তি দেয়। প্রায়ই দেখা যায়, যে সকল পুরুষদের একটি শখ রয়েছে যেমন গান গাওয়া, বেড়াতে যাওয়া, বাগান করা প্রভৃতি তারা সকলেই তাদের অন্যান্য কাজগুলো অনেক আনন্দের সাথে এবং দক্ষতার সাথে সম্পন্ন করে থাকেন।

       আরও কিছুটা এগিয়ে চিন্তা করুন। ধরুন আপনার ভালোবাসার কাজটি আপনাকে অর্থনৈতিক ভাবে মুনাফা দিচ্ছে। তাহলে ইহা করতে আপনার কখনও বিরক্তিকর কাজ করছেন বলে প্রতীয়মান হবে না। অর্থ মানব জীবনে অবশ্যই একটি প্রয়োজনীয় উপাদান, কিন্তু আমরা প্রায় সময়ই ভুলে যাই যে অর্থ হচ্ছে জীবনে আনন্দ লাভ করার জন্য অনেক উপাদানগুলোর একটি। মূলত জীবনে আনন্দ অর্জনের জন্য অর্থ আয় করা যায়, অর্থের জন্য আনন্দ নয়। তাই অর্থ আপনি অবশ্যই আয় করবেন কিন্তু ইহা আপনার ভালোবাসার কাজ করেও অর্জন করতে পারেন।



যেখানেই আপনি যান, যান আপনার সম্পূর্ণ হৃদয় নিয়ে। – কনফুসিয়াস

হৃদয় আমাদের জীবনের উপভোগ এবং উপলব্ধির অন্যতম প্রতীক। আমরা যাই কাজ করি, আমরা যেখানেই যাই তা আমাদের জীবনের প্রয়োজনে অথবা ভালোবেসে। আপনি যেখানে যান, যে কাজই করুন আপনার পূর্ণ হৃদয় নিয়ে তা করুন। এতে আপনি মানসিক এবং দৈহিক শক্তির সংযোগ ঘটাতে পারবেন। যখন আপনার মন এবং দেহ একই সারিতে চিন্তা করবে এবং কাজ করে যাবে তখনই আপনি সর্বাধিক শক্তির সাথে সর্বোৎকৃষ্ট কাজটি করতে পারবেন। কোন বাধাই আপনার নিকট বাধা বলে প্রতীয়মান হবে না।

       যেকোন সমস্যারই সমাধান আছে। আমাদের নিত্য দিনের কাজগুলো করতে গিয়ে আমরা বহু সমস্যার সম্মুখীন হব। সমস্যা তৈরী হতেই পারে। ইহার সমাধানও আছে। আমাদেরকে কেবলমাত্র সমাধানটি খুঁজে বের করতে হবে। প্রকৃতপক্ষে সমাধান বহু রয়েছে কিন্তু আমাদেরকে চিন্তা করে সিদ্ধান্ত নিতে হবে যে কোন সমাধানটি আমাদের সমস্যার জন্য সর্বাধিক উপযোগী। আর ইহার জন্য দরকার যেকোন জায়গায় সম্পূর্ণ হৃদয় নিয়ে যাওয়া। এতে সমস্যার সম্মুখীন হলেও আমাদের মন এবং মস্তিষ্ক এক সাথে সমাধানের জন্য কাজ করবে এবং আমরা সমাধানটি খুঁজে পাব।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন