বুধবার, ১৭ জুন, ২০১৫

কেউই নির্দেশনা দিতে পারে না যতক্ষণ পর্যন্ত না সে নিজে জানে যে কিভাবে নির্দেশনা নিতে হয় এবং এগুলোকে সম্পন্ন করতে হয়।



নেতৃত্বের জন্য একটি প্রয়োজনীয় গুণ হচ্ছে অন্যান্যদের প্ররোচিত করার সামর্থ্য, তাদের নির্দিষ্ট লক্ষ্যগুলোর সাথে তার নিজেরটিকে সারিবদ্ধ করা এবং সকলকে সংগঠিত করা। যতক্ষণ পর্যন্ত না আপনি একটি সাধারণ বিষয়ে সকলের বলগুলোকে একত্রিত করতে পারছেন, ততক্ষণ পর্যন্ত আপনি তাদেরকে আপনার কারণে একত্রিত করতে প্ররোচিত করতে পারবেন না।

ভিন্স লমবার্ডি বলেছেন, “কৃতিত্বপূর্ণ কাজগুলো হচ্ছে একটি সংগঠনের ফলাফল যা প্রত্যেক স্বতন্ত্রদের প্রচেষ্টাগুলোকে মিশ্রিত করে।” আমরা বলতে পারি একটি কাজে সাফল্য অর্জন করতে হলে সংগঠনের প্রত্যেক স্বতন্ত্র ব্যক্তিদের চেষ্টাগুলোকে মিশ্রিত করতে হবে। এই মিশ্রণ হতে হবে একটি সাধারণ বিষয়ে, সকলের সামনে থাকতে হবে একটি নির্দিষ্ট সাধারণ লক্ষ্য। যে লক্ষ্যে কাজ করতে সকলেই আগ্রহী।

কার্যকরী নেতাগণ চিনতে পারে একত্রে কাজ করার মূল্য সম্বন্ধে এবং তারা শিখে যে অন্যান্য লোকদের উপর দায়িত্ব ন্যস্ত করার পূর্বে কিভাবে নির্দেশনাগুলো অনুসরণ করতে হয়। ভালো নেতাগণ উদাহরণ দ্বারা দেখায় যে কিভাবে তারা অন্যান্যদের কাছ থেকে আচরণ আশা করে। যদিও হতে পারে কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে প্রশ্নাতীতভাবে আদেশ মান্য করার জন্য।

একত্রে কাজ করার জন্য হেনরী ফোর্ড একটি উপযুক্ত বাক্য বলেছেন, “দোষ খুঁজবেন না, একটি প্রতিকার খুঁজুন।” দোষ খুঁজলে একজন ব্যক্তির কাজ করার স্পৃহা নষ্ট হয়ে যেতে পারে। তাই প্রতিকার খুঁজতে হবে যে কিভাবে তাকে ঠিকভাবে কাজ করার জন্য অনুপ্রাণিত করা যায়।

আপনি অন্যান্যদের চাপ দিতে পারেন না আপনার উদাহরণ অনুসরণ করার জন্যঃ আপনার উচিত তাদেরকে আপনার সাথে একত্রে কাজ করার সুযোগ দেওয়া। যখন আপনি দেখাবেন আপনার প্রত্যেক শব্দ এবং কাজ দ্বারা যে আপনি হচ্ছে একজন চরিত্রবান পুরুষ, একজন যিনি কাজ করে সম্পূর্ণ সংগঠনের সর্বাধিক ভালোর জন্য, আপনার লোকজন আপনাকে অনুসরণ করবে।

সংগঠনের সর্বাধিক ভালোর জন্য প্রথমে আপনাকেই এগিয়ে যেতে হবে, আপনার কথা এবং কাজ দ্বারা ইহার প্রতিফলন দেখাতে হবে, দলবদ্ধ হয়ে কাজ করতে হবে, অন্যান্যদের কাজ করার এবং অভিমত দেওয়া সুযোগ দিতে হবে।

দলবদ্ধভাবে কাজ করার ক্ষেত্রে বিখ্যাত লোহা ব্যবসায়ী এন্ড্রু কার্নেগী বলেছেন, “দলবদ্ধ কাজ হচ্ছে একটি সাধারণ স্বপ্নের দিকে একত্রে কাজ করা সামর্থ্য। স্বতন্ত্র কাজগুলোকে সংগঠনের উদ্দেশ্যের প্রতি নির্দেশিত করার সামর্থ্য। ইহা হচ্ছে জ্বালানী যা সাধারণ লোকদের অনুমোদন দেয় অসাধারণ ফলাফল লাভ করতে।”

হেলেন কিলারের বলে গেছেন, “একা আমরা অনেক কম করতে পারি, একত্রে আমরা অনেক বেশি করতে পারি।” ইহাই সেই অন্যতম পার্থক্য যা একজন সাধারণ পুরুষ এবং একজন নেতার মাঝে স্পষ্ট হয়ে দেখা দেয়। যিনি নেতা তিনি সর্বদাই একত্রে কাজ করেন এবং কৃতিত্বপূর্ণ কাজ সম্পন্ন করেন।

       একটি উদাহরণ দেই, ধরুন একটি সংখ্যা ১, এই সংখ্যাটি হচ্ছে একজন পুরুষ, যিনি কাজ করেন একজন সাধারণ পুরুষ ০ এর সাথে। মোট হয় ১০। আবার আরেকটি সংখ্যা ১, যিনি কাজ করেন দশজন সাধারণ পুরুষ ০,০০,০০,০০,০০০ এর সাথে। মোট হয় ১০,০০,০০,০০,০০০। বুঝতেই পারছেন যে একত্রে কাজ করার সুবিধা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন