শনিবার, ২০ ডিসেম্বর, ২০১৪

মানুষ ক্লান্ত হয় না কেন?

ক্লান্ত না হওয়ার কারণ দুইটি। প্রথমত, একজন ব্যক্তি যিনি তার আগ্রহের কাজ করে সে উক্ত কাজে ক্লান্তি অনুভব করে না। কাজ শেষ করলেও সে শান্তি অনুভব করে। দ্বিতীয়ত, ব্যক্তি যখন তার আগ্রহী কাজটিকে তার থেকেও বড় করে দেখে অর্থাৎ মানবতার জন্য কাজ করে তখনও সে ক্লান্তি অনুভব করে না। এই উভয় পদ্ধতিগুলো অবলম্বন করে আরও দক্ষ ভাবে আপনার কাজ করুন।

পদ্ধতিগুলো হচ্ছেঃ

১। পছন্দ অনুযায়ী কাজ করা।

২। মানবতার জন্য কাজ করা।

এভাবে কাজ করলে একজন ব্যক্তি তার আপন মনে মানসিক শান্তি পায়। মানসিক শান্তি তার দৈহিক শক্তিকে বৃদ্ধি করে। ইহা নদীতে প্রবাহিত পানির মত, যা শুধুমাত্র সমুদ্রের দিকে প্রবাহিত হতে থাকে। কিন্তু যে কাজ একজন ব্যক্তির অপছন্দ তা নদীতে বাঁধের মত, প্রবাহিত পানিকে আটকে দেয়। ব্যক্তি চাইলেও শক্তির প্রবাহ দেহে উৎপন্ন হয় না কারণ তার মন বাঁধের মত অবিরত ভাবে বাধা দিয়ে যায়। এভাবে একজন ব্যক্তি কাজ করলে তার ক্ষমতার অর্ধেক শক্তিই সে ব্যবহার করতে পারে আর বাকি অর্ধেক শক্তি অপব্যয় হয় মানসিক বাধা বা অপছন্দের জন্য। নদীর বাঁধে পানি সজোরে ধাক্কা খায় এবং পানি শক্তি প্রবাহে (স্বাভাবিক পানি প্রবাহে) বিঘ্ন সৃষ্টি করে তদরূপ শক্তি প্রবাহ মানসিক বাধায় বিঘ্নিত হয় এবং অল্প পরিমাণ শক্তি যা দৈহিক শক্তিতে রূপান্তরিত হতে পারে এবং কাজে লাগে।

অতএব, পূর্ণ শক্তি ব্যবহারের জন্য একজন ব্যক্তিকে অবশ্যই পছন্দানুযায়ী কাজ করতে হবে এবং মানুষের জন্য কাজ করতে হবে। তবেই উক্ত ব্যক্তি ক্লান্তি বা দূর্বলতা অনুভব করবে না। ইহা একটি সহজ পদ্ধতি আপনার কাজে দক্ষতা বৃদ্ধির জন্য। পছন্দ অনুযায়ী কাজ করুন, একটি নির্দিষ্ট লক্ষ্য নিন এবং আপনার কাজটি পূর্ণ রূপে সম্পন্ন করে সুখ এবং সফলতার অনুভূতি উপভোগ করুন।


-একটি নির্দিষ্ট লক্ষ্য নিন-

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন