শুক্রবার, ১৯ ডিসেম্বর, ২০১৪

আভ্যন্তরিক গুণগুলো পূর্ণ রূপে উন্নত করুন।

To fully develop the inner qualities: to find a woman who can hate you sincerely.

অনুবাদ- আভ্যন্তরিক গুণগুলো পূর্ণ রূপে উন্নত করার জন্যঃ একজন নারী খুঁজুন যিনি আপনাকে অকপট ভাবে ঘৃণা করে

-ব্যাখ্যা-

      আভ্যন্তরিক গুণগুলোঃ কয়েকটি আভ্যন্তরিক গুণ দায়িত্ব বোধ, অঙ্গীকার বোধ, নৈতিক সততা, দেশপ্রেম প্রভৃতি গুণগুলো জানা এবং নিজের কাজে করে দেখানো হচ্ছে এই আভ্যন্তরিক গুণগুলোর পূর্ণ রূপ গঠন।

      পূর্ণ রূপঃ অঙ্গীকার বোধ হচ্ছে কথা দিয়ে তদানুযায়ী (সেই অনুযায়ী) কাজ করা, অঙ্গীকার রক্ষা করা, অঙ্গীকার করার পূর্বে চিন্তা করা, পরিকল্পনা করা যে আমি সেই কাজটি সময় মত করতে পারবো কিনা। ধরি, একজন ব্যক্তির একটি গুণ, অঙ্গীকার বোধ, কথা বলার আগে চিন্তা করে, পরিকল্পনা করে, কথা বলে এবং তদানুযায়ী কাজ করে, এই চারটি ব্যাপার পূর্ণ রূপে সম্পন্ন করে তবেই অঙ্গীকার বোধ গুণটি পূর্ণ রূপে গঠিত হয়। এরূপ প্রতিটি গুণের আংশিক, অর্ধেক এবং পূর্ণ রূপ রয়েছে।

        উন্নত করার জন্যঃ উন্নত শব্দের মানে হচ্ছে ধাপে ধাপে পদায়ন, একটি করে ধাপ সম্পন্ন করার পরে পরবর্তী ধাপে পদ বা কদম ফেলা। ইহা হচ্ছে সিঁড়ির মত। সিঁড়ির একটি ধাপে চিন্তা করুন, নিচ থেকে উপরের দিকে, পর্যায়ক্রমে একটি ধাপ পা দিয়ে উঠে পরবর্তী ধাপে কদম ফেলছেন উপরে উঠার জন্য। একটি ধাপ থেকে অপর ধাপে উঠার এই প্রক্রিয়া হচ্ছে উন্নয়ন, ইহা বিশেষ্য এবং উন্নয়ন নামক এই প্রক্রিয়া সম্পন্ন হলে ইহাকে উন্নত বলে এবং ইহা বিশেষণ।

      জন্মের শুরু থেকে মানুষের মাঝে আভ্যন্তরিক গুণগুলো (দায়িত্ব বোধ, অঙ্গীকার বোধ, নৈতিক সততা, দেশপ্রেম প্রভৃতি) সিঁড়ির প্রথম ধাপের অবস্থানে থাকে (নিচ থেকে উপরে)। পরবর্তী বছরগুলোতে চারপাশের পরিবেশ থেকে প্রাপ্ত জ্ঞান পর্যবেক্ষণের মাধ্যমে গ্রহণ করা হয় এবং আভ্যন্তরিক গুণগুলোর উন্নয়ন ঘটে। এই প্রক্রিয়া সারা জীবন ধরে চলমান। ইহা সিঁড়িতে (নিচ থেকে উপরে) উঠার মত ব্যাপার। একজন ব্যক্তি নিজেই ইহা নির্দিষ্ট করেন যে তিনি তার চিন্তা দ্বারা সিঁড়ির ১০ নং ধাপে উঠবেন না ১০০ নং ধাপে উঠবেন। হতশাজনক হলেও, ইহা সত্য যে, বেশীরভাগ লোকেরা চায় ১০০ নং ধাপে উঠতে কিন্তু ইহার জন্য নির্দিষ্ট লক্ষ্য এবং নির্দিষ্ট পরিকল্পনা তৈরী করতে ইচ্ছুক নয়। খুব কম লোকই তাদের প্রচন্ড ইচ্ছা প্রয়োগ করে নির্দিষ্ট লক্ষ্য এবং নির্দিষ্ট পরিকল্পনা তৈরী করেন এবং জীবনে উন্নত এবং সফল হন।

      একজন নারী খুঁজুনঃ নারীদের চিন্তাশক্তি প্রবল কারণ তারা নির্দিষ্ট ভাবে চিন্তা করে। তারা নির্দিষ্ট ভাবে চিন্তা করে তাই তারা স্পষ্ট দেখতে পায় অপর ব্যক্তির মাঝে গুণগুলো যা হতে পারে ইতিবাচক বা নেতিবাচক।

      যিনি আপনাকে অকপট ভাবে ঘৃণা করেঃ একজন নারী যিনি বুদ্ধিমান এবং নির্দিষ্ট চিন্তার অধিকারী তিনি অকপট ভাবে এবং সততার সহিত (প্রকৃতপক্ষে) স্পষ্ট কথা বলতে পারেন। এমন একজন নারী যদি কোন মানুষকে ঘৃণা করে এবং তা সত্যিকার ভাবে, তবে তিনি স্পষ্ট ভাবে মানুষটির নেতিবাচক গুণগুলোকে বর্ণনা করতে পারেন।

      এইজন্য লেখক বলেছেনঃ-

      আভ্যন্তরিক গুণগুলো পূর্ণ রূপে উন্নত করার জন্যঃ একজন নারী খুঁজুন যিনি আপনাকে অকপট ভাবে ঘৃণা করে


-একটি নির্দিষ্ট লক্ষ্য নিন-

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন