শুক্রবার, ১২ সেপ্টেম্বর, ২০১৪

ব্যক্তিগত উন্নয়ন – চর্তুদশ অধ্যায়

ষষ্ঠ ইন্দ্রিয়

ষষ্ঠ ইন্দ্রিয় যার মাধ্যমে অসীম বুদ্ধিমত্তা সহায়তা করবে ধারণা দ্বারা। যা একজন ব্যক্তির সচেতন মনে আসবে স্বয়ংক্রিয়ভাবে।

ষষ্ঠ ইন্দ্রিয়কে বুঝতে পারবেন এবং প্রয়োগ করতে পারবেন পূর্ববর্তী সূত্রগুলো প্রয়োগে দক্ষ হয়ে ওঠার পর। পূর্ববর্তী সূত্রগুলো আপনার কর্মে প্রয়োগ করে দক্ষ হয়ে উঠলেই এই শক্তিটি আপনার জন্য কাজ করবে।

ষষ্ঠ ইন্দ্রিয় হচ্ছে অবচেতন মনের অংশ। পূর্বে একে বর্ণনা করা হয়েছে সৃষ্টিশীল কল্পনা বলে, মস্তিষ্কের গ্রাহক অংশ বলে বর্ণিত বিষয়টিও হচ্ছে ষষ্ঠ ইন্দ্রিয়। এই ইন্দ্রিয়টির মাধ্যমেই ধারণাগুলো ঝিলিক দেয়। এই ঝিলিকগুলো হচ্ছে প্রেরণা বা উৎসাহ। যা দেখে আপনি আপনার কাজে আরও সঠিক সিদ্ধান্ত নিতে পারবেন।

ষষ্ঠ ইন্দ্রিয় সম্পর্কে বুঝতে হলে ব্যক্তিকে আপন মনের একাগ্র প্রচেষ্টা দ্বারা বুঝতে হবে। যা আমরা ধ্যান করার সময় করে থাকি। ইহা বর্ণনা দ্বারা বোঝানো যায় না যিনি পূর্বোক্ত সূত্রগুলো সম্পূর্ণ বুঝে প্রয়োগ করেন নি। ষষ্ঠ ইন্দ্রিয় সম্পর্কিত জ্ঞানটি শর্তযুক্ত। ইহা বুঝতে হলে শর্ত হচ্ছে পূর্বোক্ত সূত্রগুলোর ওপর কর্তৃত্ব করা। পূর্বোক্ত সূত্রগুলোর ওপর কর্তৃত্বকারী ব্যক্তিই ষষ্ঠ ইন্দ্রিয় সম্পর্কে অনুধাবন করতে পারবেন। ইহা ১৩তলা উচ্চ ভবনের মত, যেখানে ১ম তলা, ২য় তলা, ... ... ... ১২তম তলা উঠার পরেই ১৩তম তলায় পৌছানো যায়।

ষষ্ঠ ইন্দ্রিয় দ্বারা আপনি সর্তক হবেন আপনার ঝুঁকি এবং বিপদগুলো থেকে, যাতে এগুলো থেকে রক্ষা পেতে পারেন। আপনি সুযোগ গুলো চিনতে পারবেন যখন এগুলো আপনার সামনে আসবে। আপনার সহায়তার জন্য ষষ্ঠ ইন্দ্রিয় খুলে দিবে এমন দরজা যার সহায়তায় আপনি আপনার যেকোন ইচ্ছাকে বাস্তবে রূপান্তর করতে পারবেন।

অবশ্য এই সত্য আপনি কখনও উপলব্ধি করতে পারবেন না যদি পূর্বোক্ত সূত্রগুলোতে বর্ণিত নির্দেশনাগুলো আপনি পালন না করেন বা সমরূপ কোন পদ্ধতি অনুশীলন না করেন।


ষষ্ঠ ইন্দ্রিয় একটি মানসিক অবস্থা যা ব্যক্তির আত্মার সাথে সম্পৃক্ত। ইহা এমন নয় যে ব্যক্তি সহজেই অর্জন করতে পারে। ইহা অর্জন করতে হলে দীর্ঘ সাধনার প্রয়োজন। আপনাকে কর্তৃত্ব করতে হবে নিজের ওপর এবং নিজেকে পূর্বে বর্ণিত সূত্রগুলো দ্বারা ধাপে ধাপে নিয়ে যেতে হবে সুউচ্চ পর্যায়ে যেখানে ষষ্ঠ ইন্দ্রিয় অবস্থিত।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন