শনিবার, ৮ এপ্রিল, ২০২৩

ফাইন্যান্সিয়াল ফোমো কী (Financial FOMO)?

Financial FOMO: এটা হচ্ছে এক ধরনের ভীতির নাম। কোনকিছু বাদ গেল না তো! এ ধরনের ভীতি। শেয়ার বাজারে সবাই একটা শেয়ার কিনছে। আমাকেও সেটা কিনতে হবে। না কিনলে আমি পিছনে পড়ে যাব। সুযোগ হারাব। সমাজের সাথে তাল মিলিয়ে চলতে গেলে এ ধরনের ভীতি তৈরি হয়। ইফতারের সময় খালি পেটে ভাজা-পোড়া খাওয়া অস্বাস্থ্যকর। কিন্তু সবাই খায়। তাই আমিও পেটপুরে ভাজাপোড়া খেলাম। তারপর বুক জ্বালা পোড়া, পেট ব্যথা সহ নানা আপদের শুরু। তখন আবার ঔষধ খাও। চাইলেই যে এই ভীতি থেকে সহজে পরিত্রাণ পাওয়া যায় তা নয়। কিন্তু ইচ্ছা থাকিলে উপায় হয়।


ফাইন্যান্সিয়াল ফোমো বা কোনকিছু থেকে বাদ পড়ে যাওয়ার ভীতি থেকে বাঁচতে প্রথম কাজ হচ্ছে ঐ ধরনের পরিবেশের মধ্যে না যাওয়া। যেমন এখন অনেকেই আর্থিক টানাপোড়নে আছে। সবাই মনে করছে কোন একটা ব্যবসা করতে পারলে বা জমি কিনে রাখলে অনেক লাভ। সাবধান! অনেকেই বলবে আমাকে ২০ লাখ টাকা দিন। আমি আপনাকে প্রতি মাসে ১ লাখ টাকা করে দিব। এসব প্রলোভনে পড়ে পরে মূল টাকাই হারাবেন। মুনাফা তো পাবেনই না। উল্টো মূল টাকাটাও মার যাবে। সাবধান থাকতে এই ৩টি সূত্র মেনে চলুন:

✅ অন্যের কথায় ঝাঁপ দিবেন না।

✅ সাহসী হোন। কম খরচ করতে সাহসী হোন। সঞ্চয় করুন। অপ্রয়োজনীয় জিনিস ক্রয় থেকে দূরে থাকুন।

✅ ভয়ভীতি থেকে দূরে সরে নির্মল আনন্দ খুঁজুন। অজানা জায়গায় বিনিয়োগ করে আটকে যাওয়ার চেয়ে জানা এবং নিশ্চিত জায়গায় বিনিয়োগ করুন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন