মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১

প্রতিদিন আধ ঘণ্টা হলেও পড়ুন


মার্ক টোয়েন বলেন, যে মানুষ পড়ে না, সে যে মানুষটি নিরক্ষর বা পড়তে পারে না তার সমান। তারমানে কেউ যদি পড়তে পারে, অথচ তার এই ক্ষমতাকে কাজে না লাগায় তবে সে নিরক্ষর ব্যক্তির চেয়ে উন্নত নয়, বরং নিরক্ষর ব্যক্তির সমান। অথচ চিন্তা করে দেখুন আপনি যদি দিনে আধ ঘণ্টা পড়েন তাহলে সপ্তাহে সাড়ে তিন ঘণ্টা এবং বছরে ১৮২ ঘণ্টা পড়ছেন! এতো আপনার জন্য অনেক জ্ঞান। আমার কোচিংয়ের প্রথম কাজ হচ্ছে প্রশিক্ষণার্থীদের ‘আর পাঠ করুন` কাজ দেয়া। একটা সময় ছিল যখন আমি বছরেও একটা বই পড়তাম না। আর এখন আমি প্রতি সপ্তাহে গড়ে ২টি বই পড়ি। আমি গত ছয় মাসে যত বই পড়েছি তা বিগত ১৫ বছরেও অধ্যয়ন করিনি। এমনকি আমার অনার্সের পড়া সহ ধরলেও আমি এত পড়িনি।

তাই সবসময় সাথে একটি বই রাখবেন। আপনার যদি টিভি দেখার অভ্যাস থাকে, তবে বই পড়তে পারেন। আর যদি সংবাদপত্র পড়েন, এটা টিভি দেখার চেয়েও বাজে অভ্যাস, তবুও বলব একটা বই পড়ুন। রাতে ঘুমাতে যাওয়ার আগে একটা বই পড়তে পড়তে ঘুমান। এতে করে আপনি মানসিক শান্তি পাবেন। আরেকটা বাড়তি সুবিধা পাবেন, তা হচ্ছে আপনার সৃজনশীলতা বৃদ্ধি পাবে। তো অপেক্ষা কীসের? এখনই ৬টি বইয়ের নাম লিখে ফেলুন। লক্ষ্য নিন, আগামী ৩ মাসের মধ্যে এ ৬টি বই পড়বেন। আপনি যদি কী বই পড়বেন তা খুঁজে না পান তবে আমার ওয়েবসাইট দেখতে পারেন (https://saphollo.com/)। সেখানে আমি কিছু বইয়ের নাম দিয়েছি।  আশা করি আপনার পছন্দ হবে। আর যাই হোক, ৬টি বইয়ের নাম এখনই লিখে ফেলুন!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন