শনিবার, ২১ আগস্ট, ২০২১

একটি কৌশলগত পরিকল্পনা গঠন

 একটি কৌশলগত পরিকল্পনা গঠন


নেতাদের অবশ্যই তাদের প্রতিষ্ঠানের জন্য কৌশলী পরিকল্পনা থাকে। ব্যবসা ক্ষেত্রে ছয়টি প্রশ্ন রয়েছে, আপনাকে একটি উপযোগী পরিকল্পনার উন্নয়ন ঘটাতে গেলে অবশ্যই সেই ছয় প্রশ্নের উত্তর প্রদান করতে হবে।

১। আপনার বর্তমান অবস্থান কোথায়? যেকোন কৌশলগত পরিকল্পনা প্রতিষ্ঠানের অবস্থাকে সম্পূর্ণ মূল্যায়ন করে শুরু করা হয়। আপনি যদি আপনার বর্তমান অবস্থা না জানেন, আপনি আপনার প্রতিষ্ঠানের কৌশলগত লক্ষ্য অর্জনের জন্য প্রয়োজনীয় কোন পদক্ষেপগুলো নিতে হবে তাও জানবেন না। নির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করুন। ব্যবসার প্রতিটি ক্ষেত্রে বা পণ্যের ব্যাপারে বিক্রয় লক্ষ্যমাত্রা, লভ্যাংশ, সম্পদ, প্রচলিত চাহিদা এবং প্রতিযোগিতামূলক অবস্থান নির্ধারণ করুন।

২। আপনি আজ যেখানে আছেন সেখানে কীভাবে পৌঁছলেন? সততাই এখানে সফলতার চাবিকাঠি। কোন সিদ্ধান্ত আপনাকে বর্তমান অবস্থায় এনেছে? আপনি কোন কাজগুলো করছেন যা আপনার বর্তমান সাফল্যের জন্য গুরুত্বপূর্ণ? ফলদায়ক ক্রেতা অর্জন এবং ধরে রাখার জন্য কোন কাজগুলো অপ্রয়োজনীয়? কোন কাজগুলো বাইরে অর্থাৎ মেশিনে করা সম্ভব কিন্তু এখনো সেগুলো ঘরেই করা হচ্ছে?

৩। আপনি আপনার বর্তমান অবস্থান থেকে কোথায় যেতে চান? একসময় আপনি প্রতিজ্ঞাবদ্ধ ছিলেন বলেই আজকের অবস্থানে আছেন। ধাপ ১ ও ২ কেন আপনি আজকের অবস্থানে আছেন তার উত্তর দেয়। আপনি অবশ্যই এখন আপনার গন্তব্যস্থল সনাক্ত করবেন। বিস্তারিতভাবে ভাবুন। উদাহরণস্বরূপ, আপনি যে পণ্য বিক্রি করছেন, যেই ধরনের ক্রেতাদের নির্দিষ্ট করে বিক্রি করছেন এবং অর্থনৈতিক যেই অবস্থা আপনি আজ থেকে পাঁচ বছর পর বাস্তব পৃথিবীতে দেখতে চান তার সবকিছু সনাক্ত করুন।

৪। আপনি কীভাবে আজ যেখানে আছেন সেখান থেকে অভীষ্ট লক্ষ্যে পৌঁছবেন? আপনি মাত্র যে ভবিষ্যতের বর্ণনা করলেন তা অর্জন করার জন্য আপনাকে যা যা করতে হবে তার পূর্ণাঙ্গ তালিকা তৈরি করুন। প্রতিটি সময় আপনি নতুন যেসব কাজের চিন্তা করছেন, তাও আপনার তালিকায় যোগ করুন।

৫। আপনার কৌশলগত লক্ষ্য পূরণের জন্য আপনাকে কোন কোন বাধা কাটিয়ে উঠতে হবে? সীমিত বাধা এবং কারণ রয়েছে যেগুলো আপনাকে আপনার কৌশলগত পরিকল্পনায় বর্ণনাকৃত আদর্শ প্রতিষ্ঠান তৈরি করা হতে বিরত রাখছে। সেই সীমাবদ্ধতা আর কারণগুলো কী কী এবং আপনি সেগুলোর ব্যাপারে কী পদক্ষেপ নিচ্ছেন?

৬। আপনার কৌশলগত উদ্দেশ্যসমূহ পূরণের জন্য অতিরিক্ত কী কী জ্ঞান অথবা সম্পদ দরকার? সবসময় নতুন নতুন মৌলিক দক্ষতার আবির্ভাব হচ্ছে যা একটি প্রতিষ্ঠানকে গ্রাহকদের সঙ্গে সম্পর্কিত হতে বা তার প্রতিযোগীদের চেয়ে এগিয়ে যেতে অর্জন করতে হবে বা প্রতিষ্ঠানটিতে সেই বিষয়গুলোর উন্নতি করতে হবে। উদাহরণস্বরূপ, অনেক প্রতিষ্ঠানে বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিজ্ঞ ব্যক্তি প্রতিষ্ঠানের লোকবলের মধ্যে অন্তর্ভুক্ত আছে।

তথ্যসূত্র: লিডারশিপ। লেখক: ব্রায়ান ট্রেসি। অনুবাদ: ফজলে রাব্বি। ঢাকা, সাফল্য প্রকাশনী, ২০২১।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন