শুক্রবার, ৭ আগস্ট, ২০২০

আপনার সময়কে কাজে লাগিয়ে পরিবারকে সাপোর্ট করুন এবং টাকা আয় করুন


আপনি কি আপনার পরিবারকে সাপোর্ট করতে চান? আপনি কি টাকা আয় করতে চান? তাহলে আপনাকে আপনার সময় কাজে লাগাতে হবে। আপনার সময়কে কাজে লাগিয়ে টাকা আয় করতে এ তিনটি কৌশল কাজে লাগান:

১। একটি নির্দিষ্ট লক্ষ্য নিন: সাধারণত একটি লক্ষ্যকে নির্দিষ্ট করার আগে মানুষ আটবার পেশা পরিবর্তন করে। আমি প্রথমে ওয়েব ডিজাইনিং কোর্স করেছি। তারপর গ্রাফিক্সের কোর্স করেছি। তারপর ব্লগিং করেছি। শেয়ার বাজারে বিনিয়োগ করেছি। তারপর কাভার্ড ভ্যান বা গাড়ি ব্যবসায় কাজ করেছি। বইয়ের দোকানে কাজ করেছি। পিভিসি ভ্যানার ও গ্রাফিক্স ডিজাইনার হিসাবে চাকরি করেছি। এমনকি গার্মেন্টসের মার্চেন্ডাইজিং কোর্স করে গার্মেন্টসেও চাকরি করেছি। এখন আমি বইয়ের ব্যবসা করি: সাফল্য প্রকাশনী। আমি বই অনুবাদ এবং প্রকাশ করি। আমার জীবনের একটিই চাওয়া, বাংলাদেশের তরুণ-তরুণীরা যাতে তাদের জীবনে সাফল্য অর্জন করতে পারে।। সেই উদ্দেশ্যে আমি আমার জীবনের একটি নির্দিষ্ট লক্ষ্য নিয়েছি: ২০৩০ সালের মধ্যে ৬৪টি অনুপ্রেরণার বই প্রকাশ করব। অনেকেই আমাকে জিজ্ঞেস করে, ৬৪টি বই কেন? ৫০ বা ১০০টি বই কেন নয়? আমি বলি, বাংলাদেশের ৬৪টি জেলা। তাই ৬৪টি অনুপ্রেরণার বই প্রকাশ করে বাংলাদেশের ৬৪ জেলায় অনুপ্রেরণার আলো ছড়িয়ে দিতে চাই।

২। বছর এবং মাস ভিত্তিক পরিকল্পনা নিন: আমি ২০৩০ সালের মধ্যে ৬৪টি অনুপ্রেরণার বই প্রকাশ করব। ২০১৪ সালে এ পরিকল্পনা নিই। এখন পর্যন্ত আর্থিক সংকট সহ অনেক ধরনের বাধা-বিপত্তি পেরিয়ে ১১টি অনুপ্রেরণার বই প্রকাশ করতে সক্ষম হয়েছি। প্রতিবছর পাঁচটি করে বই প্রকাশ করব। প্রতি আড়াই মাসে কমপক্ষে একটি বই প্রকাশ করব। এভাবে বছর এবং মাস ভিত্তিক পরিকল্পনা করুন।

৩। প্রতি সপ্তাহে একবার পুনঃনিরীক্ষণ করুন: বেস্ট সেলিং বই টাইম ম্যানেজমেন্ট এর লেখক ব্রায়ান ট্রেসি বলেন, 'বিশ্বে ৩ শতাংশ লোকের লিখিত লক্ষ্য আছে এবং ১ শতাংশেরও কম মানুষ এগুলোকে পুনঃনিরীক্ষণ করে।' আমি প্রতি সপ্তাহে একবার এবং মাসে চারবার পুনঃনিরীক্ষণ করি। সাপ্তাহিক পরিকল্পনা করি এবং প্রতি সপ্তাহের বৃহস্পতিবার পুনঃনিরীক্ষণ করি যে আমার কতটুকু কাজ সম্পন্ন হল। আর প্রতি শনিবার সেই লক্ষ্য দেখে এগিয়ে যাই যে এ সপ্তাহে কী কী কাজ করতে হবে। এতে করে ঠিক পথে এগিয়ে যাচ্ছি কিনা তা বোঝা যায়।

আপনারা যদি আগ্রহী হন, তবে আমি এরকম আরও কিছু টাইম ম্যানেজমেন্ট তথা সময় ব্যবস্থাপনার কলাকৌশল নিয়ে পোস্ট দিব। সবাই ভালো থাকবেন। আল্লাহ হাফেজ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন