বৃহস্পতিবার, ২৮ মে, ২০২০

শিক্ষা হচ্ছে আমের মতো

শিক্ষা হচ্ছে আমের মতো। আমরা যেমন আম খেয়ে আমের বীজটি ফেলে দিতে পারি, আবার আম খেয়ে আমের বীজটিকে যত্ন করে রোপণ করতে পারি। একে আমাদের শিক্ষা ব্যবস্থার সাথে মিলিয়ে দেখা সম্ভব। বাজার থেকে আমরা আম কিনে এনে খেতে পারি। ঠিক তেমন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আমরা শিক্ষা সনদ গ্রহণ করতে পারি। তারপর তা দিয়ে একটি কাজ করে বা চাকরি করে বাকি জীবন কাটাতে পারি।


এ হচ্ছে আম খেয়ে আমের বীজটি ফেলে দেওয়ার মতো। কিন্তু যারা কাজ করে বা চাকরি করার পরেও শিক্ষা অর্জন করতে সচেষ্ট থাকে তারা হচ্ছে আমের বীজকে যত্ন করে রোপণ করা ব্যক্তির মতো। তারা চারা রোপণ করে এবং সেই চারার যত্ন নেয়। প্রতিনিয়ত পানি দেয়, ঝড়বৃষ্টি থেকে রক্ষা করে এবং সার দেয়। বড় হওয়ার জন্য লাঠি দিয়ে বেঁধে দেয়। আবার বড় হয়ে গেলে লাঠি ও বেড়া সরিয়ে নেয়। তারা নিজেরা শিক্ষা অর্জন করে, প্রতিনিয়ত উন্নতির চেষ্টা করে, অন্যের সাহায্য নেয়, নিজের উন্নয়নে বিনিয়োগ করে। তারপর নিজেরা মজবুত হয়ে দাঁড়ালে অন্যদের সাহায্য করে।

এর সাথে প্রাসঙ্গিক একটি উক্তি দিলাম। আমি কিছুদিন আগে “অনুপ্রেরণা ও সফলতার গল্প” নামক ফেসবুক গ্রুপে মানুষের পছন্দের অনুপ্রেরণার উক্তি লিখতে বলেছিলাম। সেখানে ডেল কার্নেগির একটি উক্তি অনেকেই পছন্দ করেন। ডেল কার্নেগি বলেন,

‘অন্যকে অনুকরণ নয়, অনুসরণ নয়, নিজেকে খুঁজুন, নিজেকে জানুন, নিজের পথে চলুন।’

আসুন নিজেকে খুঁজি, নিজেকে জানি এবং নিজের পথ নিজেই তৈরি করি।

চলবে...

1 টি মন্তব্য: