মঙ্গলবার, ১০ ডিসেম্বর, ২০১৯

অবজারভেশন (পর্যবেক্ষণ) বইয়ের পর্যালোচনা


অবজারভেশন (পর্যবেক্ষণ) বই কী নিয়ে? ১৭টি অধ্যায় নিয়ে অবজারভেশন (পর্যবেক্ষণ) বই। প্রথমে জীবনে সাফল্য অর্জনের জন্য পর্যবেক্ষণের গুরুত্ব তুলে ধরা হয়েছে। লেখক রাসেল এইচ. কনওয়েল হয়েছে ভারতবর্ষের এক গল্প দিয়ে তার বক্তব্য আরম্ভ করেন। ভারতবর্ষের জনগণ একজন রাজা খুঁজছেন। জ্যোতিষীরা নক্ষত্র গণনা করলেন।

নক্ষত্র জবাব দিল :

"দেশের শুরু থেকে শেষ পর্যন্ত খুঁজে দেখুন এবং যখন আপনি এমন একজন পুরুষকে খুঁজে পাবেন যাকে পশুপাখিরা অনুসরণ করে, সূর্য সেবা করে, পানি মেনে চলে এবং মানুষজন ভালোবাসা, তখন আপনাকে তার বংশ পরিচয় সম্পর্কে জানার দরকার নেই। সেই পুরুষই হবে রাজ্যের কাঙ্ক্ষিত উত্তরাধিকারী যিনি সিংহাসনে বসার যোগ্য ও রুপার মুকুটের অধিকারী।"

বইয়ের আরও প্রবন্ধগুলোর মধ্যে হচ্ছে কে প্রকৃত নেতা?, নারীর প্রভাব, গৃহপাঠ, আত্ম সহায়তা সহ প্রভৃতি। 


চিত্র : অবজারভেশন (পর্যবেক্ষণ) বইয়ের সূচি।

পর্যবেক্ষণ বই কেন পড়বেন? ব্যক্তির নিজের উন্নতির জন্য পর্যবেক্ষণ দরকার। যদি আপনি মানুষের জন্য উপকারী সেবা সম্পন্ন করতে চান তাতেও পর্যবেক্ষণ দরকার। অবজারভেশন (পর্যবেক্ষণ) বইয়ের ১৪ পৃষ্ঠা থেকে উদ্ধৃত : 

"শিকারি বলল, যখন আমি পাহাড়ে ফিরে এলাম আমি লক্ষ্য করলাম পাহাড়ের পাশেই একটি বড় গোল পাথর পড়ে আছে" শিকারি সেই পাথর সরিয়ে এক গর্ত করল। সেখানে বাঁধ দিয়ে পানি জমিয়ে রাখল। যাতে করে পাহাড়ের নিচের মানুষজন গ্রীষ্মকালে পানি ব্যবহার করতে পারে।

এই যে লক্ষ্য করার বিষয় বলা হয়েছে এই হচ্ছে পর্যবেক্ষণ। "ডক্টর জনসন, বলেন কিছু মানুষ দশ মাইলের পথ হেঁটে যা দেখতে পায় তা অন্যরা পুরো দেশগুলো দেখতে পায় না।" - পৃষ্ঠা ৫৯।

এভাবে আরও বহু গল্প, ঘটনা ও তথ্য-উপাত্ত তুলে ধরে লেখক পর্যবেক্ষণের গুরুত্ব তুলে ধরেছেন। আশা করি এই বই আপনাকে সমৃদ্ধ করবে।

তথ্যসূত্র : অবজারভেশন। মূল : রাসেল এইচ. কনওয়েল। অনুবাদ : ফজলে রাব্বি। ঢাকা, সাফল্য প্রকাশনী, ২০১৭।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন