শনিবার, ২৪ আগস্ট, ২০১৯

হতাশার পাঁচটি ধাপ


হতাশার পাঁচটি ধাপ রয়েছে। ধাপগুলো আগে বর্ণনা করছি,  এরপর একটি গল্প বলছি।

১। প্রথম ধাপ - আকাঙ্ক্ষা।

২। দ্বিতীয় ধাপ - সরঞ্জাম। সরঞ্জাম মানে আকাঙ্ক্ষা ও নিজের কার্যসম্পাদনের জন্য আশেপাশে যা কিছু যন্ত্রপাতি পাওয়া যায়।

৩। তৃতীয় ধাপ - ধ্বংস বা বিনাশ।

৪। চতুর্থ ধাপ - পালিয়ে যাওয়া এবং আকাঙ্ক্ষা ত্যাগ করা।

৫। পঞ্চম ধাপ - নিশ্চিত হওয়া।

ধরুন, আপনি একটি ঘরে দুই দিন ধরে আটকে রাখা হল। আপনার খুব তেষ্টা পেয়েছে। সেখানে মাত্র একটি জানালা। আপনি দেখলেন জানালার বাইরে দূরে একটি ঠান্ডা পানির বোতল রাখা আছে। তা দেখে আপনার মাথায় প্রথমে কী চিন্তা আসবে?

প্রথমে আপনার মধ্যে সেই পানির বোতল থেকে পানি পান করার আকাঙ্ক্ষা তৈরি হবে।

তারপর এই আকাঙ্ক্ষাকে পূরণ করার জন্য আপনি আপনার আশেপাশের যা কিছু সরঞ্জাম পাওয়া যায় তা ব্যবহার করবেন।

তারপরও আকাঙ্ক্ষা পূরণ করতে না পারলে জানালা ভাঙ্গার চেষ্টা করবেন। এই হচ্ছে তৃতীয় ধাপ - ধ্বংস বা বিনাশ।

পালিয়ে যাবেন এবং আকাঙ্ক্ষাকে ত্যাগ করবেন। একে বলা হয় চতুর্থ ধাপ। এই ধাপে আপনি চিন্তা করবেন পানির ঐ বোতল আপনার দরকার নেই।

পঞ্চম ধাপ হচ্ছে নিশ্চিত হওয়া। এই ধাপে আপনি নিশ্চিত হয়েছেন যে ঐ পানির বোতল আপনার দরকার নেই। এমনকি কোন প্রকার পানি পান করার দরকার নেই। এই জগতে কোন মানুষেরই পানি পান করার দরকার নেই।

প্রথম দুই ধাপ, এমনকি তৃতীয় ধাপ পর্যন্ত ঠিক আছে। কিন্তু চতুর্থ ও পঞ্চম ধাপ ভালো নয়। আপনার সামনে যদি কোন মানুষ আসে তাহলে তার সাথে আলাপ করে দেখুন সে কোন ভাবে আছে। আপনি একজন মানুষকে কেবল একটি ধাপ পিছিয়ে আনতে পারেন অথবা এগিয়ে দিতে পারেন। ধরুন, কেউ গান গাইতে পারে। তার মধ্যে আরও গান গাওয়ার আকাঙ্ক্ষা আছে। তাকে আপনি সরঞ্জাম দিবেন। একটি হারমোনিয়াম কিনে দিলেন। দ্বিতীয় ধাপে উন্নীত করলেন।

আবার কেউ যদি পড়ালেখা করতে না চায় তবে সে কোন ধাপে আছে। চতুর্থ ধাপে - পালিয়ে যাওয়া এবং আকাঙ্ক্ষা ত্যাগ করা। আপনি তাকে একধাপ পিছিয়ে আনতে পারেন। তৃতীয় ধাপে - ধ্বংস বা বিনাশ। আপনি তাকে বলতে পারেন ঠিক আছে পড়ালেখা করো না - টিভি দেখো, সিনেমা দেখো, মাঠে গিয়ে খেলাধুলা করো। এরপর কিছুদিন অপেক্ষা করুন। তারপর তাকে দ্বিতীয় ধাপে আনুন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন