বৃহস্পতিবার, ৩০ মে, ২০১৯

বাল্টাসার গ্রাসিয়ান রচিত দুনিয়াবি বিচারবুদ্ধি - প্রথম প্রবচন

স্পেনের অন্যতম লেখক ও দার্শনিক বাল্টাসার গ্রাসিয়ান রচিত দুনিয়াবি বিচারবুদ্ধি (the art of Worldly Wisdom)। এখানে তাঁর ৩০০টি প্রবচন বা সাধারণ নিয়মনীতি নিয়ে লিখেছেন। এগুলোকে বিচক্ষণতা বা বিচারবুদ্ধি সম্পর্কিত নিয়মনীতিও বলা যায়। প্রথমটি নিয়ে আলোচনা করা হল।

১. আপনার আশেপাশে যা কিছু দেখছেন সবকিছুই তার পূর্ণপরিণতি নিয়ে অবস্থান করছে। বিশেষ করে যখন কেউ এ দুনিয়াতে পদার্পণ করে তখন তার পরিণতি পূর্ণ হয়েছে বলেই ভূমিষ্ট হয়। তবে পূর্বে সাতজন বিজ্ঞ ব্যক্তি হতে যা দরকার হত আজকে একজন ব্যক্তিকে বিজ্ঞ হতে তারচেয়েও বেশি দরকার। আজকে একজন ব্যক্তির সাথে লেনদেন করতে যে বুদ্ধির দরকার তা দিয়ে পূর্বে পুরো সমাজের সাথে লেনদেন করা সম্ভব ছিল।

সাত জ্ঞানী বা বিজ্ঞ ব্যক্তি বলতে গ্রিক দেশের সাতজন জ্ঞানী ব্যক্তিকে বোঝানো হয়। তবে আমার মনে হয় সাত জ্ঞানী বলতে সর্ববিষয়ে পারদর্শী এমন ব্যক্তি বা বিষয়কে বোঝানো হয়েছে। বর্তমানে জ্ঞানবিজ্ঞানের এত শাখা প্রশাখা যে একটি নির্দিষ্ট বিষয়ে জ্ঞান অর্জন করতেই সারাজীবন চলে যায়। বহু বিষয়ে পারদর্শী হওয়া অত্যধিক কঠিন। তাই গ্রাসিয়ান বক্তব্য বেশ সময়োপযোগী।

জ্ঞানের পাশাপাশি বর্তমানে লেনদেনও বেশ দুরূহ হয়ে উঠেছে। বিশেষ করে কম্পিউটার ও ইন্টারনেট আসার পর থেকে মানুষকে প্রতিনিয়ত নিত্যনতুন মাধ্যম ও ব্যবস্থা সম্পর্কে জানতে হচ্ছে, শিখতে হচ্ছে। এখন এসব বিষয় সম্পর্কে না জানলে লেনদেনও পিছিয়ে থাকতে হয়। গ্রাসিয়ান তাঁর বক্তব্য এরকম সহজ সরলভাবেই বলে গেছেন।

বাল্টাসার গ্রাসিয়ান রচিত দুনিয়াবি বিচারবুদ্ধি বইটি বিনামূল্যে পড়ুন।

তথ্যসূত্র :

১। www.seandfrancis.com/2009/02/the-art-of-worldly-wisdom-the-first-maxim/
২। https://en.m.wikipedia.org/wiki/Baltasar_Gracian
৩। www.sacred-texts.com/eso/aww/index.htm

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন