বুধবার, ২২ মে, ২০১৯

সুযোগকে নিজের হাতের মুঠোয় চেপে ধরুন

জন ডেভিসন রকফেলার (৮ জুলাই, ১৮৩৯ - ২৩ মে, ১৯৩৭) তার সুযোগ দেখলেন পেট্রোলিয়াম ব্যবসায়। তখন ১৮৭০ সাল। দেশে পেট্রোলিয়াম থেকে শোধিত তেল দিয়ে প্রচুর বাতি তৈরি করা হচ্ছে। দেশে পেট্রোলিয়াম প্রচুর, কিন্তু বিশোধন প্রক্রিয়া খুব একটা ভালো না। যা পাওয়া যায় তা খুবই নিকৃষ্ট মানের। রকফেলার নিজের সুযোগ দেখলেন।

তিনি স্যামুয়েল অ্যান্ড্রুজের (১০ ফেব্রুয়ারী, ১৮৩৬ - ১৫ এপ্রিল, ১৯০৪) সাথে অংশীদার হিসাবে ব্যবসা আরম্ভ করলেন। তারা একটি গুদামঘর থেকে কাজ আরম্ভ করলেন। স্যামুয়েল ছিলেন একজন রসায়নবিদ। পেট্রোলিয়াম বিশোধনে তিনি আরও উত্তম পদ্ধতি আবিষ্কার করলেন। তাদের বিশোধিত পেট্রোলিয়াম তেল ছিল বাজারে অন্যান্য তেলের চেয়ে উত্তম। ফলে তারা দ্রুত উন্নতি করতে লাগল।

তারা আরও একজন অংশীদার নিলেন, জনাব হেনরি ফ্লাগলর (২ জানুয়ারী, ১৮৩০ - ২০ মে, ১৯১৩)। কিন্তু স্যামুয়েল খুব দ্রুত অসন্তুষ্ট হতে লাগলেন। তিনি কোম্পানি ছেড়ে চলে যেতে চাইলেন।

রকফেলার : তুমি তোমার অংশের জন্য কত টাকা চাও?

স্যামুয়েল (কিছুটা অসতর্কভাবে) : এক কোটি টাকা।

রকফেলার : খুব সস্তায় বিক্রি করে দিলে। দশ কোটির বদলে এক কোটি চাইলে।

বিশ বছর পর সেই ব্যবসা যা ছোট্ট একটি কারখানা থেকে আরম্ভ হয়েছিল, যার মূল ছিল এক লাখ টাকা, সেখান থেকে কোম্পানির মোট মূল্য দাঁড়ায় নব্বই কোটি টাকা। স্ট্যান্ডার্ড ওয়েল ট্রাস্ট নামক রকফেলারের সেই কোম্পানি শেয়ার বাজারে প্রবেশ করে এবং কোম্পানি সর্বমোট মূল্য দাঁড়ায় একশত পঞ্চাশ কোটি টাকা।

এই ছিল সুযোগকে দেখতে পারা এবং তাকে হাতের মুঠোয় চেপে ধরার এক অনন্য ঘটনা। যদি এই ঘটনা ছিল অর্থ বিষয়ক। কিন্তু আজকের প্রজন্ম যেকোন জায়গায়, যেকোন পেশায় সুযোগ পেতে পারে। সুযোগকে নিজের হাতের মুঠোয় চেপে ধরতে পারে। আজকের যুগে নতুন ধরনের তড়িৎ প্রকৌশলী দরকার, শিল্পী, লেখক, কবি সহ সব ধরনের পেশায় সুযোগ রয়েছে।

যেকোন মাধ্যমে মহৎ কিছু করার, সাফল্য অর্জন করার সর্বাত্মক সুযোগ রয়েছে। সম্পদ কেবল অর্থ অর্জনে নয়, স্বাস্থ্য, সুখ ও জীবনের যেকোন আনন্দে উপভোগ অর্জন করা যায়। তবে সেই সম্পদ অর্জন করতে সংগ্রাম করতে হয়। সুযোগ মানে চূড়ান্ত কিছু নয়, বরং ছোটোখাটো ঘটনা। এসব ছোটোখাটো ঘটনা থেকে সুযোগ নিয়ে মানুষকে তার পেশায় সর্বোত্তম কাজ করে দেখাতে হয়।

তথ্যসূত্র :

১। https://bn.m.wikipedia.org/wiki/জন_রকফেলার
২। https://roar.media/bangla/main/history/history-of-john-d-rockefeller/
৩। https://en.m.wikipedia.org/wiki/John_D._Rockefeller
৪। https://en.m.wikipedia.org/wiki/Samuel_Andrews_(chemist)
৫। https://en.m.wikipedia.org/wiki/Henry_Flagler

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন