বৃহস্পতিবার, ১৬ মে, ২০১৯

সুযোগ পাওয়া যায় না, তৈরি করতে হয়

কেউ যদি কাজ আরম্ভ না করে তবে এই পৃথিবীর কোন কাজই আপনাআপনিই আরম্ভ হয় না এবং হয়ওনি। আপনি কি কাজ করতে আগ্রহী? এই মুহূর্তকেই খপ করে ধরুন। যা করতে পারেন, যা কিছুর স্বপ্ন দেখেন, আজই আরম্ভ করুন। একটি ছোট্ট পদক্ষেপ নিন। হাজার বছর আগে চীনের দার্শনিক লাও জু তার রচিত গ্রন্থ তাও তে চিং এ যেমন বলে গেছেন সে কথা আজও অমলিন। 'হাজারো মাইলের যাত্রা আরম্ভ হয় একটি ছোট্ট পদক্ষেপ দিয়ে।'

সুযোগ পাওয়া যায় না, তৈরি করতে হয়। নিজের সুযোগ নিজেই তৈরি করুন। আজকে থেকে কাজ আরম্ভ করুন। দেখবেন, কাল যখন মঞ্চে ওঠার সুযোগ হবে আপনি দাঁড়িয়ে বক্তৃতা দিচ্ছেন। কিন্তু আরম্ভ আপনাকে আগেই করতে হবে, আজই করতে হবে।


১৭৯৮ সালে ভূমধ্যসাগরের উপকূলে নীল নদের উপকণ্ঠে ব্রিটিশ নৌবহর ও ফরাসি ফার্স্ট রিপাবলিক নৌবহরের মধ্যে একটি নৌযুদ্ধ সংগঠিত হয়। একে নীল নদের নৌযুদ্ধও বলা হয়। ব্রিটিশ নৌবাহিনীর উপপ্রধান সেনাপতি হোরেশিও নেলসন মিশরীয় উপকূলে এসে পৌঁছান দুপুর ২টায়। তিনি তাঁর ক্যাপ্টেনদের সাথে যুদ্ধ পরিকল্পনা করছিলেন। নেলসন তাঁর পরিকল্পনা বলার পর ক্যাপ্টেন বেরি উৎফুল্ল হয়ে বললেন, 'যদি আমরা জয়ী হই তবে বিশ্ব কী বলবে?'

নেলসন, 'এক্ষেত্রে যদির কোন জায়গা নেই। আমাদেরকে জিততেই হবে। আর যদি তা না হয় তবে সেই গল্প বলার মতো কেউ বাঁচবে কিনা তা ভিন্ন কথা।' তিনি দৃঢ়তার সাথে আরও বললেন, 'আগামীকাল সকালে হয় আমি একটি খেতাব জিতব, না হয় ওয়েস্টমিনস্টার অ্যাবিতে আমার করব হবে।' ইতিহাস বলে তিনি খেতাব জিতেছেন।

তাঁর চোখে সাহসের ঝিলিক দিয়ে উঠল। অন্যরা যেখানে কেবল সম্ভাব্য পরাজয় দেখছেন, সেখানে তিনি অদম্য মানসিকতা নিয়ে মহিমান্বিত বিজয় দেখলেন। তিনি নিজেদের নৌবহরকে প্রস্তুত করলেন। সন্ধ্যায় আক্রমণ করলেন এবং বিজয়ী হলেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন