শুক্রবার, ১৮ মার্চ, ২০১৬

৪টি ইতিবাচক চিন্তা আপনাকে করবে সুখী ও সফল


জীবনের হতাশা আর দুঃখ এই সব কিছুর পেছনে রয়েছে কিছু নেতিবাচক চিন্তা। নেতিবাচক চিন্তা এমন এক বিষাক্ত জিনিষ যা মানুষের মনের সকল শান্তি নিমিষেই দূর করে দেয়ার ক্ষমতা রাখে। নেতিবাচক চিন্তার মানুষ কখনো জীবনকে সহজ ভাবে নিতে পারে না।

প্রতিদিন যে ৪টি ইতিবাচক চিন্তা আপনাকে করবে সুখী ও সফল

আপনি জানেন কি, জীবনকে যত কঠিন ভাবে নেয়া হয় সুখ তত দূরে চলে যায়। প্রতিটি মানুষ নিজের জীবনে কিছু নেতিবাচক ধারনা পোষণ করে যা তার সফলতার পথে সবচাইতে বড় বাঁধা হয়ে দাঁড়ায়। অথচ এই ব্যাপারটি আমরা নিজেই বুঝতে পারি না, বরং ভাগ্যকে দোষ দিয়ে থাকি সব সময়। এই নেতিবাচক চিন্তা বাদ দিয়ে ইতিবাচক চিন্তা শুরু করা উচিৎ সকলেরই। তাই আজই নিজেকে উপহার দিন এই ইতিবাচক চিন্তাগুলো। দেখবেন জীবনটা কত সহজ হয়ে গেছে। সফলতাও ধরা দেবে আপনার হাতে। সুখী হবেন জীবনে।

‘আমি নিজেকে অনেক ভালোবাসি’
সব থেকে সুন্দর ও শান্তিময় একটি কথা ‘আমি নিজেকে অনেক ভালোবাসি’! এই কথাটি নিজেকে উপহার দিন প্রতিদিন। এতে নিজেকে আত্মবিশ্বাস পাবেন প্রতিদিনই। নতুন ভাবে বেঁচে থাকার অর্থ খুঁজে পাবেন জীবনে। নিজেকে ভালোবাসা ও শ্রদ্ধা করা প্রত্যেক মানুষের মানসিক প্রশান্তির জন্য অত্যন্ত জরুরী। তবে শুধু মনে মনে হয়, ভালোবাসুন নিজেকে বাস্তব জীবনেও। প্রতিদিনই নিজের প্রশংসা করুন, নিজের জন্য করুন কিছু কাজ।

‘আমি যেমন আছি বেশ ভালো আছি’
নিজের অবস্থানকে স্বীকার করে নেয়ার চেয়ে বড় উপহার আপনি নিজেকে দিতে পারবেন না। আপনি যখন নিজেকে নিয়ে সন্তুষ্ট থাকবেন তখন আপনার মনে আসবে অনাবিল শান্তি। যদি আপনি আয়নার সামনে দাঁড়িয়ে বলতে থাকেন ‘আমি আর একটু সুন্দর হলাম না কেন?’, কিংবা নিজের পকেটে হাত দিয়ে মনে মনে ভাবেন ‘আমি একটু বড়লোক হলাম না কেন?’- তাহলে আপনি জীবনে কখনই সুখী হতে পারবেন না। নিজের অবস্থানে সন্তুষ্ট থেকে নিষ্ঠার সাথে কাজ করে যান। সুখী হবেন।


‘আমি অনেক কিছুই করতে পারি’
‘আমাকে দিয়ে কিছু হবে না!’- এই ধরণের নেতিবাচক কথা সব চাইতে ক্ষতিকর। কারণ এই কথায় কোনো কাজ করার ইচ্ছা একেবারেই নষ্ট হয়ে যায়। তখন ক্ষমতা থাকলেও কাজটি করা সম্ভব হয় না। তাই নিজেকে প্রতিদিন বলুন ‘আমি অনেক কিছুই করতে পারি’ বা ‘আমাকে দিয়ে অনেক কাজ করা সম্ভব’! ফিরে পাবেন কাজ করার ইচ্ছা। জীবনে আসবে সফলতা।

‘আজকের দিনটি সব থেকে ভালো দিন’
দিনের শুরুতে কোনো কারনে আশাহত কিংবা রাগ উঠলে যে কথাটি সবার আগে মুখ থেকে বের হয় তা হলো ‘আজকের দিনটাই খারাপ’! কিন্তু দিনের শুরুতেই আপনি এই ধরণের কথা নিজেকে বললে আপনার মন ভেঙে যায় নিজের অজান্তেই। তখন দিনটিতে ভালো কিছু ঘটার থাকলেও আপনার চোখ এড়িয়ে যায় কিংবা ভালো কিছু ঘটলেও আপনি তা ভালো চোখে দেখেন না। তাই সকালে উঠে প্রথমেই নিজ মনে বলুন ‘আজকের দিনটি সব থেকে ভালো দিন’! বাকিটা আপনাআপনিই ভালো যাবে।

তথ্য সহযোগিতায় - BD24Live

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন