বুধবার, ৩ ফেব্রুয়ারী, ২০১৬

ফেব্রুয়ারি মাসের পরিকল্পনাঃ ১০টি সূত্র আপনাকে করে তুলবে আরও কার্যক্ষম এবং গ্রহণক্ষম।


পরিকল্পনা হচ্ছে আপনার একটি নির্দিষ্ট লক্ষ্য পূরণ করতে অতি আবশ্যক এবং সহায়ক। ইহা পথ নির্দেশিকার মতন। যা আপনাকে প্রতিনিয়ত সঠিক রাস্তায় রাখার প্রতি স্মরণ করিয়ে দিবে। ঠিক রাস্তায় চলার এই নিশ্চয়তা আপনার আত্মবিশ্বাসকে প্রতিনিয়ত করে তুলবে আরও বলশালী। ঠিক ধারণা আপনাকে আজকে ১০টি সূত্রের ব্যাপারে জানাবে যাতে আপনি আপনার কাজগুলো আরও দক্ষভাবে করে আপনার নির্দিষ্ট লক্ষ্য পূরণ করতে পারেন।

চলুন, আরম্ভ করা যাক!

১। যেতে থাকুন।
কাজ করার জন্য একটি পরিকল্পনা সৃষ্টি করুন যা আপনার পছন্দ অনুযায়ী হয় এবং ইহার সাথেই যেতে থাকুন। সপ্তাহজুড়ে এই পরিকল্পনা অনুযায়ী কাজ করে যান। ঠিকভাবে কাজ করতে বারবার দেখুন এবং স্মরণ করুন আপনার পরিকল্পনা, যথাযথভাবে।

২। অজুহাত ত্যাগ করুন।
এখন থেকে দিনের বাকি অংশ পর্যন্ত কোন অজুহাত না দেওয়ার চেষ্টা করুন। ইতিবাচক চিন্তা করুন এবং নিজের যা আছে তার জন্য আল্লাহকে ধন্যবাদ জানান।

৩। পরিমাপ করুন।
বিকালে কাজ শেষ করার পূর্বে আপনার পরিকল্পনাটি আবার দেখুন। কতদূর এগিয়ে গিয়েছেন তা দেখুন এবং কলম দিয়ে দাগ দিন। এভাবে পরিমাপ করলে আপনার একটি হিসাব থাকবে আপনার উদ্দেশ্যগুলোর প্রতি।

৪। আড্ডা দিন।
সপ্তাহ শেষে, একজন বন্ধুর সাথে দেখা করুন যার সাথে দীর্ঘদিন আলাপ হয়নি। দেখবেন এই আলাপ আপনার মেজাজকে ইতিবাচক করে তুলেছে।

৫। সময়সীমা।
এখন থেকেই, চিহ্নিত করুন আপনার সময় কিভাবে ব্যয় হয়। যেভাবে ব্যয় করেন তাই একটি খাতায় লিখুন। তারপর সেই পথগুলো খুঁজুন যাতে আপনি এই সময়ের পূর্ণ ব্যবহার করতে পারেন। ধীরে ধীরে এগিয়ে যান। হয়ত পূর্বে ৬ ঘণ্টা আড্ডা দিতেন, পরবর্তী সময় ইহাকে ৫ ঘণ্টায় নামিয়ে আনুন। যতক্ষণ পর্যন্ত ৫ ঘণ্টায় না আসছে ততক্ষণ পর্যন্ত চেষ্টা চালিয়ে যান।

৬। অনুপ্রেরণার একটি ঝলক খুঁজুন।
রাতে ঘুমাতে যাওয়ার আগে চিন্তা করুন আপনি কি সম্বন্ধে অধিক আগ্রহী। এতে আপনার মস্তিষ্ক সজীব এবং উজ্জ্বীবিত হয়ে উঠবে যা আপনি পরবর্তী সময় কাজে লাগাতে পারবেন।

৭। হীন আলাপ বন্ধ করুন।
আগামীকাল সকালে উঠে সুন্দর একটি সকালের জন্য আল্লাহকে ধন্যবাদ দিন, হাতমুখ ধুয়ে হাসি মুখে আয়নার সামনে দাঁড়ান এবং নিজের প্রশংসা করুন যে আপনি দেখতে সুন্দর এবং সুস্থ আছেন। আপনার কাজের প্রথম ঘণ্টাটি যতটা সম্ভব উৎসাহের সাথে কাজ করে যান।

৮। পছন্দনীয় বাক্য খুঁজুন।
একটি বাক্য চয়ন করুন যা আপনাকে অনুপ্রাণিত করে। ইহাকে লিখে রাখুন এবং এমন জায়গায় রাখুন যাতে ইহাকে প্রতিদিন দেখতে পারেন। এখনই এই কাজটি করুন।

৯। আওয়াজ করে বলুন।
আপনার নির্দিষ্ট লক্ষ্য সম্বন্ধে আওয়াজ করে বলুন, যাতে কানে পরিষ্কার শুনতে পান এবং আপনার মনে একটি পরিষ্কার চিত্র তৈরী হয় আপনার গন্তব্য সম্বন্ধে। এইভাবে আপনি আপনার নির্দিষ্ট গন্তব্যের প্রতি এগিয়ে যেতে থাকবেন। আজই এই অভ্যাসটি চালু করুন।

১০। লাফ দিয়ে বেড়া ডিঙান।
আপনার সমস্যাগুলো কি আপনার নির্দিষ্ট লক্ষ্য পূরণে আপনাকে থামিয়ে রাখছে? এক মুহূর্ত থামুন এবং ইহা সম্বন্ধে চিন্তা করুন। একটি কাগজে লিখুন সমস্যাটি এবং সম্ভাব্য সমাধানগুলো লিখে ফেলুন। তারপর আপনি কোন সমাধানটি কাজে প্রয়োগ করবেন সিদ্ধান্ত নিন, একটি পরিকল্পনা তৈরী করুন এবং ইহা অনুযায়ী তাৎক্ষণাৎ কাজ করুন।

তথ্য সহযোগিতায় – www.success.com

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন