শুক্রবার, ১২ সেপ্টেম্বর, ২০১৪

ব্যক্তিগত উন্নয়ন – সূচনা

ঠিক ধারণা


আপনি কি জীবনে সফল হতে চান?[1] নিশ্চয়ই চান। আমরা সকলেই জীবনে সফল হতে চাই, সুখী হতে চাই এবং আনন্দের সাথে এই পৃথিবীতে বাস করতে চাই। আমাদের এই অগ্রগতি, সমৃদ্ধিতে দরকার ঠিক ধারণা - যা হতে পারে ব্যক্তিগত উন্নয়ন[2] বিষয়ক রচনাবলি পাঠ বা ইতিবাচক চিন্তা[3]। মানব জীবনকে পরিবর্তন, পরিবর্ধন, পরিমাপ এবং উন্নয়ন করতে প্রত্যক্ষ ও পরোক্ষ অবদান রয়েছে চিন্তার। আমরা তাই যা আমরা চিন্তা করি।[4] আর আমাদের চিন্তা থেকেই ধারণার উৎপত্তি ঘটে। আমাদের আইডিয়া তথা ধারণা আমাদের ব্যক্তিসত্তাকে প্রকাশ করে। তাই ঠিক ধারণাই পারে আমাদের জীবনের ব্যক্তিগত উন্নয়ন ঘটাতে, জীবনে সুখ ও সমৃদ্ধি আনতে।

এটা সত্য এবং আমরা এ সম্বন্ধে প্রমাণ পেয়েছি বিশ্বের সফল ব্যক্তিদের জীবনীগুলো পর্যালোচনা করে। তাদের সকলের জীবনে সাফল্যের সূত্র রূপে প্রতিনিয়ত দেখা গেছে একটি সূত্র সকলেই কাজে লাগিয়েছেন এবং তা হচ্ছে তাদের জীবন ও জীবন পরিচালনা সম্পর্কে ঠিক ধারণা। তাদের প্রত্যেকেই জানতেন তাদের নিজেদেরকে, তাদের গুণাবলি এবং দোষগুলো সম্বন্ধে। আপনিও জানতে পারবেন। আমাদের সাথে থাকুন।

প্রাচীন গ্রীক দার্শনিক সক্রেটিস[5] বলেছেন, নিজেকে জানুন। যে নিজেকে জানে সে নিজেকে উত্তমভাবে পরিচালিত করতে পারে। আর এটা তো স্বাভাবিক ব্যাপার যে যদি আপনি একটি গাড়ি সম্বন্ধে জানেন এবং কী করে চালাতে হয় তা জানেন, তবে আপনি কোথাও কোন দুর্ঘটনা না ঘটিয়ে দ্রুত সময়ের মধ্যে গন্তব্যে পৌঁছাতে পারবেন। ঠিক তেমনই করে আপনি যদি আপনার নিজের সম্বন্ধে নিশ্চিতভাবে জানেন, কোন ভাসা-ভাসা জানা নয়, তবে আপনি নিজেকে সাফল্যের প্রতি সবচেয়ে দক্ষভাবে পরিচালিত করতে পারবেন এবং আপনার নির্দিষ্ট লক্ষ্য পূরণ করতে সক্ষম হবেন।


আমরা এই ব্যাপারগুলোকে গুরুত্ব দিয়ে আমাদের রচনাগুলো দ্বারা আপনাদের সহযোগিতা করব। আকর্ষণীয় ব্যাপার হচ্ছে, এই রচনাগুলো আমাদের নিজেদের জীবনকেও প্রভাবিত করেছে। আমরা এই রচনাগুলো আমাদের নিজেদেরকে এবং আশেপাশের লোকজনকে বিশ্লেষণ ও গবেষণা করে রচনা করি। তাই আপনি নিশ্চিত থাকতে পারেন যে আমরা আপনার জন্য সর্বোৎকৃষ্ট সূত্রটি তুলে ধরব, যাতে আপনি সহজেই আপনার স্বপ্ন পূরণ করার মতো যথেষ্ট অনুপ্রেরণা খুঁজে পান।

আমাদের আলোচ্য বিষয় হবে দুইটি। প্রথমত, ব্যক্তিগত উন্নয়নে কী কী করতে হয়। আমাদের জীবনে সফল হতে হলে আমাদের যেসব ঠিক ধারণা সম্পর্কে জানতে, বুঝতে এবং প্রয়োগ করতে হবে সেগুলো আমরা আলোচনা করব। দ্বিতীয়ত, আমাদের ব্যক্তিগত উন্নয়ন বাধাগ্রস্ত এবং ব্যর্থ হয় যেসব কারণে তা আমরা বিশ্লেষণ করব।

চীনা দার্শনিক লাওৎসি[6] বলেছেন, হাজার মাইলের যাত্রা আরম্ভ হয় একটি পদক্ষেপ দিয়ে।[7] একটি পদক্ষেপ নিন। আপনার জীবনে সাফল্য অর্জনে, ব্যক্তিগত উন্নয়নের যাত্রা আরম্ভ করতে একটি পদক্ষেপ নিন। আপনার যাত্রায় সব রকম সহযোগিতা করতে আপনার পাশে রয়েছে ঠিক ধারণা। রচনাটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে এবং মন্তব্য করতে ভুলবেন না। আমরা আপনার মন্তব্য শুনতে আগ্রহী। ধন্যবাদ।



[1] http://thikdarona.blogspot.com/2016/02/blog-post_11.html
[2] http://thikdarona.blogspot.com/2015/05/blog-post.html
[3] http://thikdarona.blogspot.com/2016/03/blog-post_18.html
[4] http://thikdarona.blogspot.com/2015/12/blog-post.html
[5] http://thikdarona.blogspot.com/2015/07/blog-post_17.html
[6] http://thikdarona.blogspot.com/2015/07/blog-post_24.html
[7] http://thikdarona.blogspot.com/2015/08/blog-post_28.html

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন