রবিবার, ৩১ মার্চ, ২০২৪

সৎ সঙ্গে স্বর্গবাস, অসৎ সঙ্গে সর্বনাশ

মাছের বাজারে মাছ বিক্রি হয়। কাপড়ের মার্কেটে কাপড়। আর বইমেলায় বই। এতেই বোঝা যায় যেখানে দশজন এক কাজ করে সেখানে সেই কাজ করলেই তুমি বেশি সুবিধা করতে পারবে। এটাকে একটু ভিন্নভাবে বলি। বিখ্যাত স্পিকার এবং লেখক জিম রন বলে, তুমি যেই পাঁচজনের সাথে সবচেয়ে বেশি সময় কাটাও, তুমি মূলত তাদের স্বভাবকেই অনুকরণ করো। তার মানে, তুমি আয়-ব্যয়, স্বভাব-চরিত্রের দিক থেকে এই পাচঁজন মানুষের সমষ্টি। তোমার বন্ধুবান্ধব যদি অলস হয়, তবে তুমিও অলস হবে।

অবশ্য ব্যতিক্রমীদের কথা আলাদা। তবে বিশেষ তো বিশেষই। আমরা সাধারণ মানুষ। সাধারণভাবে জীবনযাপন করি। কিন্তু এই সাধারণদের মধ্যেও অসাধারণ কাজ করে দেখাতে পারো যদি তোমার সঙ্গীসাথী উত্তম হয়। প্রবাদ আছে না: “সৎ সঙ্গে স্বর্গবাস, অসৎ সঙ্গে সর্বনাশ।” আমাদের মধ্যে বেশিরভাগ মানুষই অলস। অলস না বলে বলা যায়, তারা তাদের সময়কে সুষ্ঠভাবে কাজে লাগাতে পারে না। এর অন্যতম কারণ তাদের সঙ্গীসাথী। তারা যাদের সাথে সবচেয়ে বেশি সময় কাটায় তারাই মূলত নিজেদের সময়কে সঠিকভাবে কাজে লাগাতে পারে না। আর এর প্রভাব তোমার উপরেও পড়বে। আসলে তুমি যাদের সাথে চলো, তুমি না চাইলেও তাদের ভালো-মন্দ স্বভাব-চরিত্রের প্রভাব তোমার উপর পড়বে। তোমার বন্ধুরা যদি সময় নষ্ট করতে পছন্দ করে, তবে তুমিও তাদের সাথে তাই করবে। আশেপাশের মানুষ দ্বারা প্রভাবিত না হয়ে থাকাটা খুব কষ্টকর।

এখন তুমি কী করবে? প্রথমত, তোমাকে অনুধাবন করতে হবে যে তুমি কী করছ। তারপরই তুমি তোমার অলসতা এবং গড়িমসির স্বভাব বদলাতে পারবে। এজন্য তোমাকে তোমার কাজকর্ম সম্পর্কে সচেতন হতে হবে। তোমাকে না বলা শিখতে হবে।

যদি তোমার বন্ধুবান্ধব অলস না হয়, তবে তো ভালো কথা। তুমিও তাদের ভালো অভ্যাস দ্বারা প্রভাবিত হবে। তুমিও তাদের মতোই হয়ে উঠবে।

এখন সিদ্ধান্ত তোমার। কিন্তু এটা মনে রাখবে, তোমার আশেপাশের মানুষ, যাদের সাথে তুমি সবচেয়ে বেশি সময় কাটাও, তাদের ভালো-মন্দ স্বভাব সরাসরি তোমার উপরও ক্রিয়া করে। এজন্যই আমাদের অনেক বাবা-মা, অভিভাবকরা ছেলেমেয়ের বন্ধুবান্ধব সম্পর্কে বিস্তারিত জানতে চায়। যদিও ছেলেমেয়েরা এসব বিষয়ে কথা বলতে বিরক্ত বোধ করে। কিন্তু বন্ধুবান্ধবের ভালোমন্দ স্বভাব যে তাদেরকে প্রভাবিত করে তা অভিভাবকরা জানে। এখন এটা তুমিও জানলে। এই কথাটা জীবনের সবক্ষেত্রেই সত্য। সঠিক মানুষ পাশে থাকলে তোমার জীবন উন্নত হবে, সমৃদ্ধ হবে। আর ভুল মানুষের উপস্থিতিতে জীবন দুর্বিষহ হয়ে উঠবে।


- তোমার সার্কেল পরিবর্তন করো, তোমার চিন্তাভাবনা বদলে যাবে।


- পরিবেশ বা জায়গার পরিবর্তন করো, দেখবে তোমার স্বাস্থ্য ও অবস্থার অগ্রগতি হচ্ছে।


- যে কারও কাছ থেকে পরামর্শ গ্রহণ করবে না।


- তুমি যদি ব্যর্থ মানুষের কাছ থেকে পরামর্শ নাও, তবে ব্যর্থ হবে।


- অসুখী মানুষের কথা শুনলে, জীবন নিরানন্দ হয়ে উঠবে।


- অসুস্থ মানুষের থেকে বুদ্ধি নিলে, তুমিও অসুস্থ হবে।


তাই যে কারও কাছ থেকে বুদ্ধি নেওয়া বন্ধ করো। অন্যদের সব কথা শুনতে নেই। নিজের জীবনকে পর্যবেক্ষণ করো। নিজের বুদ্ধিকে কাজে লাগাও। যারা জীবনেও কিছু করতে পারেনি, তারা তোমাকে যে পরামর্শই দিক তা কোন কাজে আসবে না। তোমার জীবন, এটা তোমাকেই সিদ্ধান্ত নিতে হবে তুমি কীভাবে বাঁচবে।


ছবিসূত্র: https://danaiwellness.com/the-importance-of-surrounding-yourself-with-the-right-people/

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন