রবিবার, ৬ নভেম্বর, ২০২২

Go It Alone! by Bruce Judson (গো ইট এলোন) বই থেকে শেখা ৩১টি শিক্ষা

Go It Alone! The Secret to Building a Successful Business on Your Own by Bruce Judson


  1. Go It Alone! by Bruce Judson বই থেকে শেখা ৩১টি শিক্ষা


একা একাও যে ব্যবসা করা যায়, সেই ব্যাপারটি পদ্ধতিগতভাবে তুলে ধরেছেন ব্রুস জাডসন।


১। রাস্তা পারাপার হওয়ার মধ্যেও ঝুঁকি আছে। কখন গাড়ির সাথে ধাক্কা লেগে যায়, নাকি ট্রাকের নিচে চাপাই পড়ি। এক্ষেত্রে আমাদের বাবা-মা আমাদের শেখান যে ডান-বাম উভয় দিয়ে তাকিয়ে আগে নিশ্চিত হতে যে এখন গাড়ি আসছে না। এখন পার হওয়া যায়। এভাবে কাজ করলে ঝুঁকি কম। ব্যবসার ক্ষেত্রেও তাই করা উচিত।


২। বই Thinking for a change: 11 ways highly successful people approach life and work by John C. Maxwell বলেন, “ব্যবসার সব কাজ যদি আপনি নিজেই করতে পারেন, সে তো বেশ ভালো কথা। কিন্তু চিন্তা করে দেখুন, ব্যবসায় অনেক কাজ। সব ধরনের কাজ শেষ করলেও আরও কাজ এসে পড়ে। এভাবে এক কাজ থেকে অন্য কাজে দৌড়াতে দৌড়াতে আপনার কার্যক্ষমতার ৪০% হ্রাস পায়।” এজন্য কাজ করার একটা সিস্টেম তৈরি করতে হবে যাতে আপনি মুক্তভাবে চিন্তা করার জন্য ফ্রি টাইম পান।


৩। Mr. Trademark or www.MrTrademark.com এর উদ্যোক্তা  Joe Strahl. তাকে তার কোম্পানি একদিন একটি সমস্যা সামলাতে দেয়। সমস্যাটি ছিল ট্রেডমার্ক সংক্রান্ত। তিনি এই কাজ করতে গিয়ে দেখেন, এই সংক্রান্ত মামলা সামলাতে গেলে একজন আইনজীবীকে বিপুল পরিমাণ অর্থ দিতে হবে। তাই তিনি এই ট্রেডমার্ক বিষয়ে একটু পড়াশুনার জন্য নিউ ইয়র্ক গণগ্রন্থাগারে যান। সেখানে গিয়ে ট্রেডমার্ক সংক্রান্ত নানা বইপুস্তক পড়ে দেখলেন, ব্যাপারটা ততটা জটিল নয় যে একজন আইনজীবীই শুধু সমাধান করতে পারে। তিনি সমস্যার একটি সমাধান পেলেন। এভাবে তিনি নিজের জীবনের সমস্যার সমাধান করেই, অন্যদের সাহায্য করার উদ্দেশ্যে একটি আইডিয়া পেয়ে গেলেন। পরবর্তীতে তিনি এই আইডিয়াকেই ব্যবসায়িক সিস্টেমে রূপ দান করেন।


৪। বই Go It Alone! এ ৩টি বিষয় খুব গুরুত্বের সাথে আলোচনা করা হবে। এ বইয়ের মূল উপাদান বলতে পারেন। এই ৩টি বিষয় হচ্ছে ব্যক্তিগত দক্ষতাকে কাজে লাগানো, বেশির ভাগ কাজ বাইরে থেকে করিয়ে নেওয়া এবং অবিরত পুনরোৎপাদন যোগ্য পণ্য বা সেবা (personal leverage, extreme outsourcing and relentless repeatability)। - পৃষ্ঠা ১৭, ২য় অধ্যায়।


৫। বর্তমানের সফল উদ্যোক্তারা বিজ্ঞতা এবং সাহসের এক অপূর্ব সংমিশ্রণে গড়া মানুষ।


৬। Go It Alone! উদ্যোক্তারা আশাবাদী, তবে তার পাশাপাশি তারা বাস্তববাদীও বটে। তারা নিজেদের জিজ্ঞেস করে, এই আইডিয়াটা যদি ঠিকমতো কাজে না লাগে, তবে আমি কীভাবে ক্ষতি কমিয়ে আনব? তারা ঝুঁকি কমানোর চিন্তা করে। ব্যবসা করতে গিয়ে, কোন নতুন উদ্যোগ বা আইডিয়া যদি কাজ না করে, তবুও যেন ব্যবসা বন্ধ হয়ে না যায়, সেদিকে তাদের বিশেষ নজর থাকে।


৭। আমার অভিজ্ঞতা থেকে আমি বলতে পারি, সফল উদ্যোক্তারা ঝুঁকি হ্রাস করতে সবকিছু করে থাকে।


৮। এই অধ্যায়কে (২য় অধ্যায়) ১০টি প্রধান সূত্রের উপর দাঁড় করানো হয়েছে:

১। একটি সম্ভাব্য ব্যর্থতা যেন না ঘটে তা দেখার পাশাপাশি ঝুঁকি হ্রাস করার দিকে মনোযোগী হওয়া।

২। আপনার কাস্টমারদের থেকে খুব বেশি সরে যাবেন না।

৩। প্রতিদিন নতুন নতুন আবিষ্কার হচ্ছে। এসব আবিষ্কার এবং উদ্ভাবনের প্রতি নমনীয় এবং শেখার মনোভাব রাখতে দৃঢ়প্রতিজ্ঞ হতে হবে।

৪। যেকোন পরিমাণে উৎপাদনের জন্য সিস্টেম তৈরি রাখতে হবে।

৫। পরীক্ষামূলক বা গবেষণামূলক দৃষ্টিভঙ্গি নিয়ে চলতে হবে।

৬। ঘড়ি দেখে কাজ করা যাবে না।

৭। নতুন নতুন টেকনোলজিতে দক্ষতা অর্জন করুন।

৮। সব কাজ নিজে করার প্রবণতা এড়িয়ে যান। ছোট ছোট পদক্ষেপ দিয়ে আরম্ভ করুন।

৯। নিজের উদ্দেশ্যের ব্যাপারে দৃঢ়প্রতিজ্ঞ হোন। একটা না একটা পথ বের করার প্রতি অঙ্গীকারাবদ্ধ হোন।

১০। কেবল নতুন এবং ভিন্ন ধরনের পণ্য ও সেবা নিয়ে কাজ করুন।

  • পৃষ্ঠা ১৭। ২য় অধ্যায়।


৯। Rosabeth Moss Kanter, হার্ভার্ড বিজনেস স্কুলের একজন প্রফেসর বিজনেস ২.০ ম্যাগাজিনের এক আর্টিকেলে বলেন, “সফল হওয়ার রাস্তা হচ্ছে প্রতিযোগীদের থেকে সামান্য একটু এগিয়ে থাকা, তবে এত বেশি এগিয়ে যাওয়া যাবে না যে কাস্টমাররা আপনার পণ্য বা সেবার ব্যাপারটাই ধরতে পারছে না।”


১০। বই The essential drucker, এ ড্রুকার বলেন, যখন কোন উদ্যোক্তা সফল হয়, তখন পণ্য বা সেবার এমন এমন কারণের জন্য সফল হয়, যে উদ্যোক্তারা প্রথমে তা চিন্তাই করতে পারেনি। তাই ড্রুকার বলেন, সবসময় নমনীয় থাকতে হবে, পরিবর্তনের প্রতি নজর দিতে হবে এবং কাস্টমারের প্রতি সর্বোচ্চ মনোযোগী হতে হবে।


১১। ড্রুকার বলেন, এমন একটা বিজনেস সিস্টেম তৈরি করতে হবে যাতে করে:

ক। প্রচেষ্টার অবিরত এক চক্র বানাতে হবে

খ। ফলাফল মূল্যায়ন করে দেখতে হবে

গ। যা শিখেছেন সেই অনুযায়ী পরবর্তী পরিকল্পনা সাজাতে হবে


১২। আপনি যদি জিজ্ঞেস করেন আগামী ১৮ মাস পরে ব্যবসার গতি কেমন দাঁড়াবে, সফল বা ব্যর্থ হবে। তবে একটা কথা আপনাকে নিশ্চিত করে বলা যায় যে, যারা আজকে যেভাবে ব্যবসা করছে তারা যদি ১৮ মাস পরেও একইভাবে ব্যবসা পরিচালনা করে, তবে ব্যর্থতা নিশ্চিত। - পৃষ্ঠা ২৯।


১৩। আপনাকে পরীক্ষামূলক দৃষ্টিভঙ্গি নিয়ে চলতে হবে। অনেক পরীক্ষায় হয়তো আপনি আশানুরূপ ফলাফল পাবেন না। কিন্তু এসব পরীক্ষা যে একেবারে ব্যর্থ তা নয়। এসব পরীক্ষা থেকে আপনি যে অভিজ্ঞতা এবং শিক্ষা পাবেন, তা ভবিষ্যতে কোম্পানির কঠিন সময়ে কাজে লাগবে।


১৪। Start Small, Finish Big: Fifteen Key Lessons to Start - and Run - Your own successful business by Fred Deluca, the cofounder of Subway writes with John Hayes.  এ বইয়ে লেখকরা বলেন,  Ready, Fire, Aim.  এভাবে আপনার কোন আইডিয়াকে প্রস্তুত করুন, তারপর কাজে নেমে যান। এরপর লক্ষ্য নির্ধারণ করুন। লেখক বলেন, এতে করে আপনি হয়তো আপনার লক্ষ্য সঠিকভাবে ভেদ করতে পারবেন না। কিন্তু পুরো ব্যবসায়িক যাত্রার আপনি একটা সূচনা করলেন।


১৫। হ্যানিবল (Hannibal) বলেন, “হয় আমরা একটা রাস্তা বের করব, না হয় একটা তৈরি করব।” তাই সফল উদ্যোক্তাদের বর্ণনা যদি করতে হয়, তবে একটি শব্দেই বর্ণনা করা সম্ভব। তা হচ্ছে দৃঢ়সংকল্প। সমস্যায় পড়লে একটা রাস্তা বের করুন অথবা একটা তৈরি করুন।


১৬। উইন্সটন চার্চিল বলেন, “আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করেছি বলাই যথেষ্ট নয়। যা করা দরকার বা প্রয়োজন তা করার ক্ষেত্রে আপনাকে সফল হতে হবে।” এজন্যই নিজের ব্যবসা আরম্ভ করাই যথেষ্ট নয়। আপনাকে অবশ্যই এমন একটা রাস্তা খুঁজে বের করতে দৃঢ়সংকল্প হতে হবে যা সাফল্য নিয়ে আসে।


১৭। দুইটি জিনিস দরকার। আপনার দক্ষতা এবং একটি দৃঢ়সংকল্প যে আপনি যে কাজ সবচেয়ে ভালোভাবে করেন তাই সমান উত্তেজনা ও আগ্রহ নিয়ে করে যাবেন। 


১৮। কাজের পুঙ্খানুপুঙ্খ বর্ণনা তৈরি করুন। এভাবে কাজটা সিস্টেমে পরিণত হবে। - পৃষ্ঠা ৪৬।


১৯। Al Ries’s book Focus: The Future of Your Company Depends on It. বইয়ে একটি গল্প বলেন। সূর্য খুব বড় একটি শক্তির উৎস। সূর্য প্রতি ঘণ্টায় পৃথিবীর উপর কোটি কোটি কিলোওয়াটের শক্তি দ্বারা বর্ষণ করছে। কিন্তু তবুও আমরা সূর্যের আলোর মধ্যেই কাজ করছি। একটা টুপি, কিছু সানস্ক্রিন ক্রিম সাথে থাকলে কয়েক ঘণ্টা ধরে আমরা সূর্যের আলোতে স্নান করতে পারি। কোন ধরনের অসুস্থ না হয়েই।

অন্যদিকে লেজারের কথা চিন্তা করি। লেজারে খুব অল্প পরিমাণ শক্তি থাকে। মাত্র কয়েক কিলোওয়াট শক্তি। অথচ এই কয়েক কিলোওয়াট শক্তি দিয়েই লেজারের মাধ্যমে হীরার মধ্যে ফুটো করা সম্ভব অথবা ক্যান্সার দূর করা যায়।

ঠিক একই ভাবে যদি আপনার কোম্পানিতে মনোযোগ কেন্দ্রীভূত করা যায়, তবে আপনি অসাধারণ এক লেজারসম ক্ষমতার অধিকারী হবেন। মার্কেটে আপনি সেই লেজারের মতোই কেন্দ্রীভূত শক্তি নিয়ে রাজত্ব করবেন। ফোকাস মানেই কেন্দ্রীভূত মনোযোগ এবং অল্প শক্তি দিয়ে যেকোন বৃহৎকেও পরাজিত করতে পারার ক্ষমতা।


২০। দুইটা গুরুত্বপূর্ণ জিনিস। অবিরত পুনরোৎপাদন যোগ্য পণ্য বা সেবা দিতে হবে। এভাবে উদ্যোক্তারা তাদের ব্যবসাকে দারুণভাবে সম্প্রসারিত করতে সক্ষম হবে। বেশির ভাগ কাজ বাইরে থেকে করিয়ে নিতে হবে। এতে করে উদ্যোক্তা তার ব্যবসার মূল দিকগুলোতে বেশি করে সময় ও শক্তি দিকে পারবে।


২১। কাস্টমার থেকে শেখার চেষ্টা করুন। সেই শিক্ষা থেকে কাজ করুন। - পৃষ্ঠা ৫৭।


২২। গো ইট এলোন উদ্যোক্তারা তাদের পরীক্ষামূলক দৃষ্টিভঙ্গিকে প্রকৃতভাবেই পরীক্ষা করে। বাস্তবে কোন আইডিয়া কীভাবে কাজ করে এবং সেই কাজের ফলাফল কী তা দেখে। এজন্যই বেশির ভাগ কাজ বাইরে থেকে করিয়ে নিতে হবে। তারা বিশ্বাস করে তারা কাজ করতে করতে শিখবে এবং পরীক্ষানিরীক্ষার মাধ্যমেই তাদের উদ্যোগ বেঁচে থাকবে। - পৃষ্ঠা ৫৭।


  • অধ্যায় ১৩ - ভুল হবেই, সেখান থেকে শিক্ষা নিন।


২৩। মুরের নীতি বলে (Moore’s Law), প্রতি ১৮ মাসে কম্পিউটারের কার্যক্ষমতা দ্বিগুণ হবে এবং দাম অর্ধেকে নেমে আসবে।


২৪। application service provider - asp. বিভিন্ন ধরনের asp ব্যবহার করতে পারেন।


২৫। ৮০/২০ সূত্র মেনে চলুন। আপনি আপনার ব্যবসার সবচেয়ে গুরুত্বপূর্ণ ২০ শতাংশ জিনিসের দিকে মনোযোগ দিন। বাকি ৮০% জিনিস অন্যদের দিয়ে করিয়ে নিন।


২৬। David Drucker, দেশের একজন বড় মাপের বিনিয়োগ পরামর্শক। তিনি বলেন, তার যদি কর্মচারী থাকে, তবে সে কেবল কর্মচারীদের আর্থিক দিকে সুরক্ষাদাতাই নন; বরং তাদেরকে মেনটরিং করাও ড্রুকারের দায়িত্ব। - পৃষ্ঠা ৭৩।


২৭। আপনি যখন দারুণ একটা আইডিয়া পাবেন, তখন দ্বিতীয় বিষয় হবে নিজের দক্ষতার ব্যাপারে চিন্তা করা। এই ব্যবসায়িক আইডিয়া কি আপনার দক্ষতাকে কাজে লাগাতে সক্ষম?


২৮। প্রকৃত ট্র্যাজেডি এটা নয় যে আমাদের প্রত্যেকের যথেষ্ট শক্তি নেই; বরং আমরা আমাদের শক্তিকে চিনতে পারি না। এখানে নিজের শক্তি সম্পর্কে জানতে Now, Discover Your Strengths বইয়ের কথা বলা হয়েছে। - পৃষ্ঠা ৯৯


২৯। সুযোগ কেবল তারাই পায় যারা তাদের মন-মস্তিষ্ককে আগে থেকে প্রস্তুত করে রেখেছে। - Louis Pasteur. নতুন কোন ব্যবসার জন্য, সৌভাগ্য তখনই আসে যখন সুযোগের সাথে উত্তম প্রস্তুতি মিলিত হয়। - পৃষ্ঠা ১২৩, ১২৬।


৩০। মনের ভয় দূর করতে হলে সেই জায়গায় আত্মবিশ্বাস এবং সাহস দিয়ে ভরিয়ে তুলতে হবে। এজন্য এই ৫টি ধাপ মেনে চলুন:

ক। নিজের ওপর বিশ্বাস রাখুন। আপনি পারবেন যদি আপনি চিন্তা করেন আপনি পারবেন।

খ। আত্মবিশ্বাসী লোকজনের সাথে চলুন। নেতিবাচক, ভীতু লোকদের কাছ থেকে দূরে থাকুন। জানেন তো, একের আত্মবিশ্বাস অন্যকে স্পর্শ করে।

গ। নিজের আত্মবিশ্বাসকে উত্তোরত্তর বৃদ্ধি করুন।

ঘ। নিজের জাহাজের ক্যাপ্টেন নিজেই হোন। হেনরি ফোর্ড বলেণ, সকল আত্মবিশ্বাসী মানুষ তাদের ভয় থেকে না পালিয়ে, ভয়ের মুখোমুখি হয়ে নিজেদের মধ্যে সাহস সৃষ্টি করেন।

ঙ। নিজেকে ব্যস্ত রাখুন। একজন ব্যস্ত মানুষের মধ্যে ভয়ভীতি এবং আত্ম-সন্দেহ বাস করার সুযোগ খুব কম পায়।


কাজে নেমে পড়ুন। ভয় দূর হয়ে যাবে। ভয়কে অনুভব করুন এবং ভয়ের মুখোমুখি হোন। ভয়ের কাজটা যে করেই হোক করুন। নিজেকে বলুন, আমি এটা হ্যান্ডেল করতে পারব। - পৃষ্ঠা ২০২।


৩১। The Creative Habit: Learn It and Use It for Life (Learn In and Use It for Life) Paperback – Illustrated, January 6, 2006 by Twyla Tharp বলেন, দেবতারা যাকে ধ্বংস করতে চায়, তাকে অপরিসীম সম্পদের মালিক বানিয়ে দেয়।


  • তাই সহজেই কোন সম্পদ পেয়ে গেলে, সেই ব্যাপারে সাবধান থাকবেন। ছোট কোন ব্যাপার হলেও। এ ধরনের অভ্যাসকে প্রশ্রয় দিবেন না। এতে করে আপনার মধ্যে সৃজনশীলতা হ্রাস পাবে, উদ্ভাবনী ক্ষমতা নষ্ট হবে।

  • আপনি যদি একটি ব্যবসাকে দাঁড় করাতে পারেন, পণ্য উৎপাদনে কম খরচ করতে পারেন এবং কাস্টমারদের চাহিদা পূরণ করে মুনাফা করতে পারেন, তবে আপনি দীর্ঘমেয়াদে খুব ভালোভাবে ব্যবসায় সাফল্য অর্জন করবেন। - পৃষ্ঠা ২০৩।


তথ্যসূত্র: Go It Alone! The Secret to Building a Successful Business on Your Own by Bruce Judson. 2005.

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন