সোমবার, ২৪ জানুয়ারী, ২০২২

কীভাবে নিজেকে অনুপ্রাণিত করবেন?


ছবিসূত্র: https://www.wikihow.com/Be-Confident

অনুপ্রেরণা কী? এটাকে এক ধরনের ভেতরগত তাগিদ বলতে পারে। যা আপনাকে কোন একটি নির্দিষ্ট কাজ করতে উৎসাহ দেয় বা উদ্যোমী করে তোলে। একে এক ধরনের আশাও বলতে পারেন। কারণ আশা আছে বলেই তো মানুষ বেঁচে আছে। আর নিজেকে অনুপ্রাণিত করতে দূরবর্তী সেই আশাকেই কাজে লাগান।


নিজেকে অনুপ্রাণিত করতে হলে প্রথমে একজনকে জানতে হবে মানুষের প্রতিটি কাজকর্মের পিছনে কারণ কী। তাই নিয়ে আমরা কথা বলব। মানুষের প্রতিটি কাজকর্মের পিছনে ১০টি কারণ থাকে।

১। নিজেকে সংরক্ষণ করার আকাঙ্ক্ষা

২। ভালোবাসার অনুভূতি

৩। ভয়ের অনুভূতি

৪। যৌনতার অনুভূতি

৫। মৃত্যু পরবর্তী জীবনের প্রতি আকাঙ্ক্ষা

৬। দেহ ও মনের মুক্তির প্রতি আকাঙ্ক্ষা

৭। রাগের অনুভূতি

৮। ঘৃণার অনুভূতি

৯। সামাজিক স্বীকৃতি ও আত্মপ্রকাশের আকাঙ্ক্ষা

১০। দুনিয়ার সম্পত্তির প্রতি, জিনিসের প্রতি আকাঙ্ক্ষা


আমি নিজেকে কীভাবে অনুপ্রাণিত করি? আমি স্বপ্ন দেখি, ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ একটি সমৃদ্ধ, সফল এবং উন্নত দেশে পরিণত হবে। যেখানে প্রত্যেক নাগরিক তার অধিকার প্রয়োগ করতে পারবে। সেই স্বপ্নই আমাকে আশা দেখায়, কাজ করার প্রেরণা যোগায়। একটি ইতিবাচক মনোভাব নিয়ে আমি সেই স্বপ্ন পূরণের পথে এগিয়ে চলছি। এক্ষেত্রে আমার প্রতিটি কাজকর্মের পিছনে সামাজিক স্বীকৃতি ও আত্মপ্রকাশের আকাঙ্ক্ষা কাজ করে।


আমি মনে করি, প্রত্যেক মানুষের মধ্যেই অসীম সম্ভাবনা রয়েছে। দরকার কেবল সেই সম্ভাবনাকে কাজে লাগানোর মতো যথেষ্ট পরিমাণ সুযোগের। তাই আমরা নিজেদের দক্ষ করে গড়ে তোলার পাশাপাশি অন্যদের জন্য সুযোগ সৃষ্টির মাধ্যমেও নিজেকে অনুপ্রাণিত করতে পারি। এই বিশ্বাস আমি পেয়েছি নেপোলিয়ন হিল এবং ডব্লিউ ক্লেমেন্ট স্টোন রচিত অসামান্য গ্রন্থ সাকসেস থ্রো এ পজিটিভ মেন্টাল এটিটিউড থেকে।


সাকসেস থ্রো এ পজিটিভ মেন্টাল এটিটিউড বই অর্ডার করতে লিংকে ক্লিক করুন।


নিজেকে উদ্বুদ্ধ রাখতে এ ৫ পরামর্শ কাজে লাগাতে পারেন।

  • প্রতিদিন একই সময়ে কাজ করার মাধ্যমে নতুন নতুন ইতিবাচক অভ্যাস গড়ে তুলুন।
  • নিজের পোশাকের দিকে মনোযোগ দিন।
  • অন্যদের সাফল্য এবং ব্যর্থতার গল্প থেকে শিক্ষা নিন।
  • ছোট ছোট লক্ষ্য নির্ধারণ করে এগিয়ে যান।
  • টাইম ম্যানেজমেন্ট করতে শিখুন।


এ ধরনের আরও কার্যকর লেখা পড়তে ক্লিক করুন সাফল্য ব্লগ


তথ্য সহযোগিতায়:

- সাকসেস থ্রো এ পজিটিভ মেন্টাল এটিটিউড বই

- উইকি হাউ ডটকম

- প্রথম আলো পত্রিকা

- ঠিক ধারণা ব্লগ

- সাফল্য ব্লগ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন