সোমবার, ১৮ এপ্রিল, ২০১৬

দেশের জনগণের চাহিদাগুলো পূরণের জন্য উদ্যোগ নিন।



একটি দেশের জনগণের যে চাহিদাগুলো তা পূরণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই চাহিদাগুলোই হচ্ছে একজন উদ্যোক্তার জন্য সুযোগ এবং সম্ভাবনা। বাংলাদেশে যারা সফল এবং ধনী উদ্যোক্তা হয়েছেন তারা সকলেই তাদের এই সুযোগকে কাজে লাগিয়েছেন। আমরা আজ দুইটি সূত্র নিয়ে আলাপ করবো যা বাংলাদেশের সফল উদ্যোক্তারা কাজে লাগিয়ে দেশের জনগণের জন্য উপকারী সেবা সম্পন্ন করেছেন এবং নিজেদের জন্য মুনাফা অর্জন করেছেন।

১। দূরদৃষ্টি।

বাংলাদেশের প্রায় প্রতিটি উদ্যোক্তার এই গুণটি একাধারে পাওয়া গিয়েছে। তারা প্রত্যেকেই জনগণের ভবিষ্যৎ চাহিদাগুলোকে তাদের দূরদৃষ্টি দ্বারা অনুভব করেছেন এবং সেই নির্দিষ্ট চাহিদার যোগান দেওয়ার প্রতি কাজ করেছেন। যেমন জনাব এম এ হাসেম ১৯৮৩[1] সালে পারটেক্স বোর্ডের প্রতিষ্ঠান ক্রয় করেন। তার দূরদৃষ্টি ছিল ইহা বুঝার যে ভবিষ্যতে বোর্ড দ্বারা তৈরি আসবাবপত্র অফিস বা ঘরের শোভা বর্ধন করবে এবং জনগণের আসবাবপত্রের চাহিদা মেটাবে।

আজ তেত্রিশ বছর পরে আমরা দেখতে পাচ্ছি আমাদের পাঠ করার জন্য টেবিল, কম্পিউটার টেবিল, বই রাখার তাক, বিভিন্ন অফিসে নানান আসবাবপত্র প্রভৃতি বোর্ড দ্বারা তৈরি। একটি বোর্ডের তৈরি জিনিস বানাতে যেকেউ যদি জিজ্ঞেস করে যে সবচেয়ে পুরাতন এবং নির্ভরযোগ্য বোর্ড উৎপাদক প্রতিষ্ঠান কে? স্বাভাবিকভাবেই উত্তর পাওয়া যাবে পারটেক্স


২। নির্দিষ্ট লক্ষ্য।

একজন উদ্যোক্তা রূপে আপনি জনগণের কোন একটি ভবিষ্যৎ চাহিদা বুঝতে পেরেছেন, যাকে আমরা উল্লেখ করেছি দূরদৃষ্টি শব্দে। কিন্তু আপনার লক্ষ্যটি নির্দিষ্ট নয় এবং আপনি অন্য দিকে সহজেই মনোযোগ দিয়ে ব্যস্ত হয়ে পড়েছেন। তাহলে আপনার দূরদৃষ্টি থাকলেও লক্ষ্য পূরণ করতে পারবেন না। নির্দিষ্টতা খুবই গুরুত্বপূর্ণ সূত্র। কারণ আপনি যখন একটি নির্দিষ্ট লক্ষ্যের প্রতি মনোযোগী হন তখন আপনি সেই সম্বন্ধে তথ্য সংগ্রহ করেন, নতুন ধারণা পান, পরিকল্পনা করেন এবং সেই পরিকল্পনা অনুযায়ী কাজ করে সেই নির্দিষ্ট লক্ষ্যকে বাস্তবে রূপান্তর করেন।

ধরুন, জনাব এম এ হাসেম ১৯৮৩ সালে বুঝতে পারলেন যে ভবিষ্যতে বোর্ডের চাহিদা বৃদ্ধি পাবে কিন্তু তিনি তার লক্ষ্যকে নির্দিষ্ট করলেন না এবং কোন গুরুত্ব দিলেন না। তাহলে কি আমরা আজকে পারটেক্স প্রতিষ্ঠানকে এমন সফল রূপে পেতাম? তাই আপনি যদি একজন উদ্যোক্তা হতে চান তাহলে এই দুইটি সূত্র কাজে লাগান এবং আপনার নির্দিষ্ট লক্ষ্য পূরণ করে সাফল্যের শিখরে পৌঁছান।

আশা করি এই সূত্রগুলো পালন করে আপনি আপনার জীবনে সমৃদ্ধি আনবেন। ধন্যবাদ। আপনার বন্ধুদের সাথে ইহা শেয়ার করতে ভুলবেন না। আপনার মন্তব্য থাকলে নিশ্চয়ই জানাবেন। আমরা আপনার মন্তব্য শুনতে আগ্রহী।


[1] http://www.somewhereinblog.net/blog/crowetblog/28709753

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন