বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারী, ২০১৬

সাফল্য অর্জন করতে চান কি? তবে আপনার অবসর সময়ে এই ৭টি জিনিস করুন।


আপনার কম উৎপাদনকারী অভ্যাসগুলোকে পরিবর্তন করে লাভজনক অভ্যাসগুলোকে আরত্ত করুন যাতে আপনি একজন সফল উদ্যোক্তা হতে পারেন।

আপনি কি জানেন যে প্রথমে যারা আরম্ভ করে তারা অন্ততপক্ষে চারবার ব্যর্থ হয়? আপনি কি জানেন যে কেন একটি ব্যবসাকে সাফল্যমণ্ডিত করতে এত কঠিন হয়? ইহা নির্ভর করে একজন প্রতিষ্ঠাতা তার অবসর সময়ে কি করেন তার ওপর।

একজনের উৎপাদন ক্ষমতা বৃদ্ধি পায় তিনি তার অবসর সময়ে কি করেন তার ওপর। একজন পুরুষ তার অবসর সময়কে কাজে লাগিয়ে সাফল্যমণ্ডিত হয়ে উঠতে পারে কারণ যারা জীবনে সাফল্য অর্জন করেছেন তারা কখনই তাদের অবসর সময় নিষ্কর্মাভাবে শুয়ে বা বসে কাটায় না।

আপনি যদি একজন উদ্যোক্তা রূপে সাফল্য খুঁজে থাকেন এবং ইহা আপনার কাছে কঠিন বলে প্রতীয়মান হয় তবে আপনার এখনই খুঁজে দেখা উচিৎ যে আপনি আপনার অবসর সময় কিভাবে ব্যয় করছেন। কাছ থেকে বিশ্লেষণ করুন। এখন কিভাবে আপনার অবসর সময় ব্যয় করেন এবং আপনার একটি নির্দিষ্ট লক্ষ্য পূরণ করতে হলে আপনার কিভাবে সময় ব্যয় করা উচিৎ? নিম্নের কিছু অভ্যাসগুলো বিবেচনা করতে পারেন আপনার কম উৎপাদনকারী অভ্যাসগুলোকে পরিবর্তন করে এই লাভজনক অভ্যাসগুলোকে আরত্ত করার প্রতি।

১। ব্যায়াম।

ব্যায়াম করা উভয় শরীর এবং মনের জন্য উত্তম। ব্যায়াম মানে হাঁটাচলা, দৌড় বা দড়ি লাফ প্রভৃতি নিয়মিত কর্ম। প্রতিদিন ১০ মিনিট থেকে ৩০ মিনিট করে সপ্তাহে ৫ দিন ব্যায়াম একজনের শরীর এবং মনকে সতেজ করে তোলে, মেজাজ ইতিবাচক করে, হতাশা কমায় এবং পরিষ্কার চিন্তা করতে সহযোগিতা করে।

২। শখ।

আপনি কি কখনও খেয়াল করেছেন যে কিছু সফল পুরুষরা তাদের ব্যবসায়িক কর্মগুলো হইতে ভিন্ন কাজেও উৎসাহ দেখায়? ইহার ওপর নির্ভর করে তাদের অবসর আনন্দ। তারা এসব শখগুলো হইতে তাদের আনন্দ চয়ন করেন এবং সুখীভাবে সময় কাটান। শখগুলো হতাশা দূর করার জন্য গুরুত্বপূর্ণ এবং সৃষ্টিশীলতা জন্য একটি চমৎকার উৎস।

৩। শিখন।

সাফল্য মানে শিখনের আনন্দ নেওয়া এবং সর্বদা শিখনের প্রতি ভালোবাসা। আপনি যদি আপনার মধ্যকার শিখনের প্রতি ভালোবাসাকে অনুপ্রাণিত করতে চান তবে নতুন কিছু শিখুন। কিছু পুরুষরা নতুন ভাষা শিখে, কিছু নতুন ধরণের প্রযুক্তি পণ্যে বিনিয়োগ করে। বেশিরভাগ তাদের আপন আপন ব্যবসায়িক ক্ষেত্র অনুযায়ী শিখন চালিয়ে যায়।

৪। মন খালি করা।

যোগ ব্যায়াম বর্তমানে একটি ক্রমবর্ধমান ব্যায়ামে পরিণত হয়েছে। কারণ ইহা আপনার মনকে খালি করে, যেকোন উদ্বিগ্নতা, নেতিবাচক চিন্তা বা ভীতি থেকে। মন খালি করার পদ্ধতিগুলো আপনার মন থেকে ভয়, আশঙ্কা দূর করবে এবং আপনি এই খালি স্থানে ইতিবাচক শক্তি দ্বারা পূর্ণ করতে পারবেন।


৫। সেবা।

আপনি যদি আপনার ভবিষ্যৎ দৃষ্টিতে আপনার ভবিষ্যৎ সাফল্যকে দেখতে না পান তবে আপনার চেয়ে কম সৌভাগ্যবানদের সেবা করার দ্বারা নিজের চেতনাকে পুনজ্জ্বীবিত করুন। সমাজকে সেবা দেওয়া মাধ্যমে আপনি আপনার কাজের চিন্তা থেকে সরে গিয়ে সমাজকে দেখবেন এবং এতে আপনি আরও ভালো করে আপনার ব্যবসাকে সম্পন্ন করার প্রতি এবং সমাজের সেবা করার প্রতি মনোযোগী হবেন।

৬। পাঠ।

নিজেকে এক কদম এগিয়ে রাখতে বা আধুনিক রাখতে হলে সর্বোৎকৃষ্ট পথ হচ্ছে পাঠ করা। ইহা হতে পারে নিত্য নতুন খবরগুলো পাঠ করা, একটি ব্যক্তিগত উন্নয়ন বিষয়ক বই পাঠ, ব্যবসা সম্বন্ধীয় একটি বই পাঠ অথবা আপনার পছন্দ অনুযায়ী একজন সফল পুরুষের আত্ম জীবনী পাঠ করা। এতে আপনার চেতনা ইতিবাচকভাবে বৃদ্ধি পাবে, আপনার চিন্তা প্রক্রিয়া গতিশীল হবে।

৭। পরিবার।


যখনই সময় পান একটু বিরতি নিন আপনার ভালোবাসার মানুষদের জন্য। এমনকি সপ্তাহে মাত্র ১ ঘণ্টাও যদি আপনি আপনার পরিবারের সাথে কাটান অন্যান্য সবকিছু চিন্তা হইতে সরিয়ে রেখে তবে ইহা আপনাকে কাজের চাপ, হতাশা দূর করে বাড়ির আনন্দে আনন্দিত করে তুলবে। সাফল্যমণ্ডিত পুরুষরা ইহা স্মরণ রাখে যে পরিবারের সাথে আনন্দে জীবন যাপন করা তাদের সাফল্যের সিঁড়িতে এগিয়ে যাওয়ার অন্যতম মাধ্যম।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন